বাংলা নিউজ > ঘরে বাইরে > পিএফ থেকে রান্নার গ্যাস, আজ থেকে দশ বড় বদল
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

পিএফ থেকে রান্নার গ্যাস, আজ থেকে দশ বড় বদল

বদল আসছে আয়কর-পিএফ ইত্যাদি ক্ষেত্রেও। জারি হচ্ছে বেশ কিছু নতুন নিয়ম। আপনি সেগুলির বিষয়ে ওয়াকিবহাল তো?

বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১ । নতুন অর্থবর্ষের প্রথম দিন। আর আজ থেকেই দেশের আর্থিক নীতিতে আসছে বেশ কিছু বদল। উড়ানের টিকিট থেকে রান্নার গ্যাসের দাম- কোনওটা বাড়ছে, কোনওটা কমছে।

 

বদল আসছে আয়কর-পিএফ ইত্যাদি ক্ষেত্রেও। জারি হচ্ছে বেশ কিছু নতুন নিয়ম। আপনি সেগুলির বিষয়ে ওয়াকিবহাল তো? চিন্তা নেই, আপনার জন্যই এই ১০টি বড় পরিবর্তনের তালিকা করে দেওয়া হল।

 

এক নজরে দেখে নিন এপ্রিল থেকে বদলে যাচ্ছে এমন ১০টি বিষয় :

1

রান্নার গ্যাসের দাম কমছে

ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম, হিন্দুস্তান পেট্রোলিয়াম- প্রতিটি সংস্থার রান্নার গ্যাসেরই দাম কমছে এপ্রিলে। ১০ টাকার আশেপাশে কমবে।

দিল্লি ও মুম্বইয়ে ভর্তুকিবিহীন ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম হচ্ছে ৮০৯ টাকা। কলকাতায় সেটা ৮৩৫.৫০ টাকা। চেন্নাইতে ৮২৫ টাকা।

2

উড়ানের টিকিটের দাম বাড়ছে

এই মাস থেকে বাড়ছে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উড়ানের টিকিটের দাম। এয়ার সিকিউরিটি ফি বৃদ্ধির ঘোষণা করেছে ডিজিসিএ। সেই কারণেই ডোমেস্টিক উড়ানে ৪০ টাকা ও আন্তর্জাতিক উড়ানে ১১৪.৩৮ টাকা বাড়বে টিকিটের দাম।

3

সরল পেনশন পলিসি

দেশের বিমা সংস্থার নিয়ন্ত্রক IRDAI নয়া নির্দেশিকা জারি করে। সেখানে প্রতিটি বিমা সংস্থাকে আবশ্যিকভাবে এপ্রিল থেকে একটি নয়া পরিষেবা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

সরল পেনসন নামের এই প্ল্যানে মাসে ১,০০০ টাকা নূন্যতম অ্যানুইটি মিলবে। এই পলিসি কেনার নূন্যতম বয়স ৪০ বছর। ৮০ বছর বয়স পর্যন্ত এটি ক্রয় করা যাবে।

4

সরল সুরক্ষা বিমা

সকল বিমা সংস্থাকে আবশ্যিকভাবে এপ্রিল থেকে পার্সোনাল অ্যাক্সিডেন্ট বিমা পলিসি চালু করার নির্দেশ দিয়েছে IRDAI।

এই বিমায় পলিসির উপর নির্ভর করে ২.৫ লক্ষ থেকে ১ কোটি টাকা পর্যন্ত আপদকালীন টাকা মিলবে। ৭০ বছর বয়স পর্যন্ত যে কোনও প্রাপ্তবয়স্কই এই বিমার সুবিধা পাবেন।

5

ইউনিট লিঙ্কড বিমার(ULIP) ক্ষেত্রে কর

ফেব্রুয়ারিতে কেন্দ্রীয় বাজেটে নয়া নীতির ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ULIP-এ বার্ষিক প্রিমিয়াম ২.৫ লক্ষের বেশি হলে ম্যাচিওরিটির টাকায় কর আরোপ করা হবে।

দীর্ঘকালীন পলিসিতে ১০% হারে কর কাটা হবে। অন্যদিকে স্বল্পকালীনে করের হার ১৫% ।

এর আগে ইউনিট লিঙ্কড বিমা সম্পূর্ণ করমুক্ত ছিল। তবে ১ ফেব্রুয়ারি ২০২১-এর পর থেকেই যাঁরা এই পলিসি কিনেছেন, তাঁদের ক্ষেত্রেই নয়া কর নীতি আরোপ করা হবে।

বার্ষিক ২.৫ লক্ষের কম প্রিমিয়াম দিলে কোনও কর আরোপ করা হবে না।

6

বিলেটেড আয়কর রিটার্নের সময়সীমা হ্রাস

এতদিন ৩১ জুলাইয়ের মধ্যে আয়করের রিটার্ন জমা না করলে সেই অর্থবর্ষের শেষ দিন পর্যন্ত বিলেটেড আয়কর রিটার্ন জমা করার সময় মিলত। অর্থাত্ তার পরের বছর ৩১ মার্চ পর্যন্ত তা জমা করা যেত। দিতে হত লেট ফি।

তবে অর্থবিল ২০২১-২০২২ অনুযায়ী কমানো হয়েছে সেই সময়সীমা। এবার থেকে বিলেটেড আয়কর রিটার্ন জমা করার শেষ দিন সেই বছরেরই ৩১ ডিসেম্বর।

7

প্রভিডেন্ট ফান্ডে নয়া কর নীতি

পিএফ বাবদ ৫ লক্ষ টাকার অধিক কর্মীর তরফে জমা হলে তাতে এবার থেকে কর প্রযোজ্য হবে। ৫ লক্ষের উপর জমা রাখলে তার ওপর যে সুদটি জমবে, সেটার ক্ষেত্রে কর চাপানো হবে। তবে এক্ষেত্রে নিয়োগকারী সংস্থা যে টাকা জমা করছে সেটি ধরা হবে না।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কথায়, 'নয়া EPF নীতি কর্মীদের স্বার্থ মাথায় রেখেই করা। মাসে ২ লক্ষ টাকার কম আয় করা কোনও ব্যক্তির ক্ষেত্রে এই নীতিতে কোনও প্রভাব পড়বে না।

8

HSN কোড

বছরে ৫ কোটি টাকার উপর টার্নওভার আছে এমন সংস্থাগুলিকে কর প্রদানের সময়ে HSN কোড ব্যবহার করতে হবে। HSN বা Harmonised System of Nomenclature-এর মাধ্যমে সংস্থাগুলি যাতে কোনও ক্ষেত্রে কর ফাঁকি দিতে না পারে, তার নজরদারি করা যাবে।

9

সিনিয়র নাগরিকদের জন্য সুবিধা :

৭৫ বছর ও তাঁর উর্ধ্বে বয়সী যাঁরা আয়ের ক্ষেত্রে সম্পূর্ণ পেনশন ও ব্যাঙ্কের সুদের টাকায় নির্ভরশীল, তাঁদের আয়কর রিটার্ন জমা করতে হবে না। যে ব্যাঙ্কে তাঁরা পেনশন পান, সেখানেই হিসেব করে কেটে নেওয়া হবে টাকা।

10

TDS :

এ ক্ষেত্রে নয়া নীতির মূল উদ্দেশ্য আরও বেশি সংখ্যক নাগরিককে আয়কর দাখিল করতে উত্সাহিত করা। চলতি বছরের বাজেটে অর্থমন্ত্রী TDS ও TCS বৃদ্ধি করার ঘোষণা করেছেন।

এছাড়াও বাজেটে Income Tax Act-এ দুটি নয়া সেকশন, 206AB ও 206CCA যোগ করার কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই নীতি অনুযায়ী যাঁরা আয়কর ফাইল করবেন না, তাঁদের অতিরিক্ত হারে TDS ও TCS কেটে নেওয়া হবে।

বন্ধ করুন