টাকা তোলায় বয়স সংক্রান্ত প্রমাণের নিয়ম শিথিল EPFO-র (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
টাকা তোলায় বয়স সংক্রান্ত প্রমাণের নিয়ম শিথিল EPFO-র (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

PF Withdrawal rule relaxation: টাকা তোলায় বয়স সংক্রান্ত প্রমাণের নিয়ম শিথিল EPFO-র, সুবিধা প্রায় ৫.৫ কোটি গ্রাহকের

  • ইপিএফওয়ের নথি ও Claim forms-এ বয়স ভিন্ন থাকায় টাকা তোলার ক্ষেত্রে সমস্যায় পড়ছিলেন অনেকে।

করোনাভাইরাস পরিস্থিতিতে গ্রাহকদের বয়স সংক্রান্ত প্রমাণের শর্ত শিথিল করল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও)। এর ফলে, ছ'কোটির মধ্যে ৯০ শতাংশ গ্রাহকই সুবিধা পাবেন। যাঁরা মাসিক ১৫,০০০ টাকা বেতন পান ও নিজেদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য বয়সের উপযুক্ত শংসাপত্র দাখিল করতে পারেন না।

আরও পড়ুন : Covid-19 EPFO Update: আগামী তিন মাস PF-এর টাকা দেবে কেন্দ্র

নাম গোপন রাখার শর্তে এক আধিকারিক বলেন, 'গ্রাহকদের জন্মের তারিখ সংশোধন সংক্রান্ত যেসব আবেদন জমা পড়েছে, সব আঞ্চলিক অফিসকে তা দ্রুত মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ইপিএফও। একইসঙ্গে করোনার জন্য যে গ্রাহকরা সমস্যার মুখে পড়েছেন, অনলাইনেই পিএফ অ্য়াকাউন্ট থেকে তাঁরা যাতে টাকা পান, তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।'

আরও পড়ুন : Covid-19 EPFO Update: কোন সংস্থার ক্ষেত্রে আগামী তিন মাসের PF দেবে কেন্দ্র?

ওই আধিকারিক জানান, এবার থেকে গ্রাহকরা নিম্নলিখিত যে কোনও একটি নথি দাখিল করেই জন্মের তারিখ সংশোধন করে নিতে পারবেন। সেগুলি হল - ১) রেজিস্ট্রার অফ বার্থ অ্যান্ড ডেথসের তরফে জারি করা 'বার্থ সার্টিফিকেট' (জন্মের শংসাপত্র), ২) শিক্ষা সংক্রান্ত যে কোনও শংসাপত্র ৩) রাজ্য বা কেন্দ্রীয় সংস্থার সার্ভিস রেকর্ডস, ৪) সিভিল সার্জেনের (কোনও জেলার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক। যিনি সরকারি হাসপাতালে প্রশাসনিক দেখভাল করেন) দেওয়া মেডিক্য়াল সার্টিফিকেট, ৫) সরকারি দফতর কর্তৃক দেওয়া আধার বা অন্য কোনও নথি। শ্রম মন্ত্রকের এক মুখপাত্রও এই তথ্যে সিলমোহর দিয়েছে।

আরও পড়ুন : মায়ের শ্রাদ্ধে ১,৫০০ লোক খাইয়ে সংক্রমণ ধরা পড়ল দুবাই-ফেরত দম্পতির, সিল কলোনি

করোনা পরিস্থিতির জেরে আগেই ইপিএফের টাকা তোলার নিয়ম শিথিল করেছিল কেন্দ্র। পাশাপাশি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, প্রায় ছয় কোটি গ্রাহক তাদের তিন মাসের বেসিক পে ও ডিয়ারনেস অ্যালোয়ায়েন্সের (ডিএ) টাকা তুলতে পারবেন। অথবা তাদের পিএফ অ্যাকাউন্টে যত টাকা আছে, তার ৭৫ শতাংশ টাকা তুলতে পারবেন। এই দুটির মধ্যে যেটি কম, সেটাই নিতে পারবেন ইপিএফও-র সদস্যরা।

আরও পড়ুন : Fact Check: সোশ্যাল মিডিয়ায় করোনা নিয়ে পোস্ট করলে শাস্তি! জানুন আসল তথ্য

কিন্তু তা সত্ত্বেও টাকা তোলার ক্ষেত্রে গ্রাহকরা সমস্যায় পড়ছিলেন বলে বিভিন্ন জায়গা থেকে খবর মিলছিল। ওই আধিকারিক বলেন, 'অনেক ক্ষেত্রেই অবসরের পর গরীব মানুষরা তাঁদের কষ্টার্জিত টাকা তুলতে পারছিলেন না। তাঁদের claim forms-এর সঙ্গে নথিতে বয়স আলাদা থাকছিল।' সে কথা মাথায় রেখেই এবার বয়স সংক্রান্ত নিয়ম শিথিল করা হয়েছে বলে জানান ওই আধিকারিক। তিনি বলেন, 'ইপিএফওয়ের নথিতে যে জন্মের তারিখ আছে, তার থেকে আধার কার্ডে তিন বছর বেশি বা কম পর্যন্ত বয়স গ্রহণ করা হবে।'

আরও পড়ুন :

গ্রাহকরা জন্ম তারিখ সংশোধনের আবেদন অনলাইনে করতে পারবেন। সেই আবেদনে উল্লিখিত বয়সের সঙ্গে আধার কার্ডের বয়স মিলিয়ে আবেদনের বৈধতা যাচাই করতে পারবে ইপিএফও।

বন্ধ করুন