বাংলা নিউজ > ঘরে বাইরে > প্যান কার্ড থেকে ব্যাঙ্কের চেক - জুন মাসে কী কী নয়া নিয়ম চালু হচ্ছে?

প্যান কার্ড থেকে ব্যাঙ্কের চেক - জুন মাসে কী কী নয়া নিয়ম চালু হচ্ছে?

আজ (মঙ্গলবার) জুন মাসের প্রথম দিন। আর এদিন থেকেই প... more

ব্যাঙ্কের চেকের নতুন নিয়ম : আগামী ১ জুন থেকে বদলে যাচ্ছে Bank of Baroda-র চেকের টাকা তোলার নিয়ম। এবার থেকে প্রতিবার চেক ভাঙানোর আগে ব্যাঙ্ক থেকে মেসেজ/কল আসবে চেক প্রদানকারী গ্রাহকের মোবাইল নম্বরে। ২ লক্ষ টাকার কম অঙ্কের চেকের ক্ষেত্রে শুধু কনফার্মেশন করলেই হবে। কিন্তু, ২ লক্ষ টাকা ও তার বেশি অঙ্কের ক্ষেত্রে চেকের ডিটেইলস কনফার্ম করে জানাতে হবে গ্রাহককে। তবেই নগদ তোলা বা অ্যাকাউন্টে টাকা ফেলা যাবে। গ্রাহক যদি ফোনে কনফার্ম না করেন, সেক্ষেত্রে চেক ক্লিয়ারেন্স করা হবে না। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
1/6ব্যাঙ্কের চেকের নতুন নিয়ম : আগামী ১ জুন থেকে বদলে যাচ্ছে Bank of Baroda-র চেকের টাকা তোলার নিয়ম। এবার থেকে প্রতিবার চেক ভাঙানোর আগে ব্যাঙ্ক থেকে মেসেজ/কল আসবে চেক প্রদানকারী গ্রাহকের মোবাইল নম্বরে। ২ লক্ষ টাকার কম অঙ্কের চেকের ক্ষেত্রে শুধু কনফার্মেশন করলেই হবে। কিন্তু, ২ লক্ষ টাকা ও তার বেশি অঙ্কের ক্ষেত্রে চেকের ডিটেইলস কনফার্ম করে জানাতে হবে গ্রাহককে। তবেই নগদ তোলা বা অ্যাকাউন্টে টাকা ফেলা যাবে। গ্রাহক যদি ফোনে কনফার্ম না করেন, সেক্ষেত্রে চেক ক্লিয়ারেন্স করা হবে না। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
নয়া PF নীতি : ১ জুন থেকে কর্মীর PF অ্যাকাউন্টকে আধার ভেরিফাইড করতে হবে কর্মপ্রতিষ্ঠানগুলিকে। সেটি না করলে আপনার PF অ্যাকাউন্টে অফিসের টাকা জমা পড়া বন্ধ হয়ে যাবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
2/6নয়া PF নীতি : ১ জুন থেকে কর্মীর PF অ্যাকাউন্টকে আধার ভেরিফাইড করতে হবে কর্মপ্রতিষ্ঠানগুলিকে। সেটি না করলে আপনার PF অ্যাকাউন্টে অফিসের টাকা জমা পড়া বন্ধ হয়ে যাবে। ফাইল ছবি : পিটিআই (PTI)
সোনায় হলমার্কিং আবশ্যিক : আগামী ১৫ জুন থেকে দেশে সোনার গহনা, কয়েন, বিস্কুট ইত্যাদিতে হলমার্কিং বাধ্যতামূলক হচ্ছে। গহনা বিক্রেতারা শুধুমাত্র ১৪, ১৮ এবং ২২ ক্যারাটের স্বর্ণালঙ্কার বিক্রি করতে পারবেন। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
3/6সোনায় হলমার্কিং আবশ্যিক : আগামী ১৫ জুন থেকে দেশে সোনার গহনা, কয়েন, বিস্কুট ইত্যাদিতে হলমার্কিং বাধ্যতামূলক হচ্ছে। গহনা বিক্রেতারা শুধুমাত্র ১৪, ১৮ এবং ২২ ক্যারাটের স্বর্ণালঙ্কার বিক্রি করতে পারবেন। ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
আধার-প্যান লিঙ্ক : জুন মাসের শেষ পর্যন্ত সুযোগ পাবেন আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার। এর আগে একাধিকবার এই সময়সীমা পিছিয়েছে কেন্দ্রীয় সরকার। তাই এখনও পর্যন্ত যদি আধার ও প্যান লিঙ্ক করা না থাকে, সেক্ষেত্রে সময় থাকতেই তা সেরে রাখুন। ফাইল ছবি : পিটিআই (PTI)
4/6আধার-প্যান লিঙ্ক : জুন মাসের শেষ পর্যন্ত সুযোগ পাবেন আধারের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করার। এর আগে একাধিকবার এই সময়সীমা পিছিয়েছে কেন্দ্রীয় সরকার। তাই এখনও পর্যন্ত যদি আধার ও প্যান লিঙ্ক করা না থাকে, সেক্ষেত্রে সময় থাকতেই তা সেরে রাখুন। ফাইল ছবি : পিটিআই (PTI)
IFSC কোডে বদল : আগামী ১ জুলাই ২০২১ থেকে সিন্ডিকেট ব্যাঙ্কের IFSC কোড অকার্যকর হয়ে যাবে। ব্যাঙ্ক মার্জারের কারণেই এমনটা হবে বলে ঘোষণা করেছে কানারা ব্যাঙ্ক। তাই এই মাসের মধ্যেই সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের তাঁদের ব্র্যাঞ্চের IFSC কোড আপডেটের কাজ সারতে হবে। ফাইল ছবি : মিন্ট (Mint)
5/6IFSC কোডে বদল : আগামী ১ জুলাই ২০২১ থেকে সিন্ডিকেট ব্যাঙ্কের IFSC কোড অকার্যকর হয়ে যাবে। ব্যাঙ্ক মার্জারের কারণেই এমনটা হবে বলে ঘোষণা করেছে কানারা ব্যাঙ্ক। তাই এই মাসের মধ্যেই সিন্ডিকেট ব্যাঙ্কের গ্রাহকদের তাঁদের ব্র্যাঞ্চের IFSC কোড আপডেটের কাজ সারতে হবে। ফাইল ছবি : মিন্ট (Mint)
আয়করের রিটার্ন ফাইল করার নতুন ওয়েবসাইট: আগামী ৭ জুন থেকে চালু হচ্ছে আয়কর দফতরের নতুন ITR পোর্টাল। নতুন ওয়েবসাইটটি চালু হয়ে গেলে তা আগের ওয়েবসাইটকে রিপ্লেস করে নেবে। তাই ১ জুন থেকে ৬ জুন e-filing সংক্রান্ত পরিষেবা বন্ধ থাকছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
6/6আয়করের রিটার্ন ফাইল করার নতুন ওয়েবসাইট: আগামী ৭ জুন থেকে চালু হচ্ছে আয়কর দফতরের নতুন ITR পোর্টাল। নতুন ওয়েবসাইটটি চালু হয়ে গেলে তা আগের ওয়েবসাইটকে রিপ্লেস করে নেবে। তাই ১ জুন থেকে ৬ জুন e-filing সংক্রান্ত পরিষেবা বন্ধ থাকছে। ফাইল ছবি : পিটিআই (PTI)
অন্য গ্যালারিগুলি