বাংলা নিউজ > ঘরে বাইরে > PFI website to be blocked: ডানা কাটা পড়ছে অনলাইনেও! ব্লক করা হচ্ছে PFI-র ওয়েবসাইট, সোশ্যাল অ্যাকাউন্ট

PFI website to be blocked: ডানা কাটা পড়ছে অনলাইনেও! ব্লক করা হচ্ছে PFI-র ওয়েবসাইট, সোশ্যাল অ্যাকাউন্ট

এবার অনলাইনেও পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার (পিএফআই) গতিবিধি রুখতে পদক্ষেপ কেন্দ্রের। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

PFI website to be blocked: পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার (পিএফআই)-সহ আটটি সহযোগী সংস্থার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইট ব্লক করে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করা হচ্ছে।

নীরজ চৌহান

এবার অনলাইনেও পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার (পিএফআই) গতিবিধি রুখতে পদক্ষেপ কেন্দ্রের। পিএফআই এবং আটটি সহযোগী সংস্থার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং ওয়েবসাইট ব্লক করে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করা হল। এমনই জানিয়েছেন বিষয়টির সঙ্গে অবহিত আধিকারিকরা।

ওই আধিকারিকরা জানিয়েছেন, 'টেকডাউন' নির্দেশিকার ফলে পিএফআই, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া, অল ইন্ডিয়া ইমামস কাউন্সিল, ন্যাশনাল কনফেডারেশন অফ হিউম্যান রাইটস অর্গানাইজেশন, ন্যাশনাল উইমেনস ফ্রন্ট, জুনিয়র ফ্রন্ট, এমপাওয়ার ইন্ডিয়া ফাউন্ডেশন এবং রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশনের (কেরল) ওয়েবসাইট, টুইটার অ্যাকাউন্ট, ফেসবুক অ্যাকাউন্ট, ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্লক করে দেওয়া হবে। অর্থাৎ অনলাইনে ওই সংস্থাগুলির ‘নিঃশ্বাস’ বন্ধ করে দেওয়া হবে।

আরও পড়ুন: PFI banned for 5 years: ‘ছড়াচ্ছে উগ্রপন্থা, আছে সন্ত্রাস যোগ’, PFI-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ করল কেন্দ্র

নাম গোপন রাখার শর্তে 'হিন্দুস্তান টাইমস'-কে এক আধিকারিক জানিয়েছেন, কেন্দ্রীয় সংস্থাগুলির পরামর্শের ভিত্তিতে টেলিকমিউনিকেশন দফতরের তরফে ওই সংগঠনগুলির ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে। ইতিমধ্যে পিএফআই, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন এবং অল ইন্ডিয়া ইমামস কাউন্সিলের ওয়েবসাইট ব্লক করে দেওয়া হয়েছে। বাকি সহযোগী সংগঠনের ওয়েবসাইটও ব্লক করার প্রক্রিয়া চলছে। সেইসঙ্গে টুইটার, মেটার মতো সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে পিএফআই এবং সহযোগী সংগঠনের অ্যাকাউন্ট ব্লকের বার্তা পাঠানো হচ্ছে। শুধু তাই নয়, পিএফআই সংক্রান্ত যে কোনও পোস্ট মুছে দিতে বলা হচ্ছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

আরও পড়ুন: Raid on Popular Front of India: ফের নজরে PFI, সকাল সকাল ৮ রাজ্যে তল্লাশি চালিয়ে গ্রেফতার করা হল ২৪৭ জনকে

নজর হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্ট ও প্রক্সি অ্যাকাউন্টেও

বিষয়টির সঙ্গে অবহিত অপর এক আধিকারিক জানিয়েছেন, পিএফআই, রেহাব ইন্ডিয়া ফাউন্ডেশন, ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া এবং অন্যান্য সহযোগী সংগঠনের সঙ্গে যুক্ত হোয়্যাটসঅ্যাপ অ্যাকাউন্টের উপর নজরদারি চালানো হবে। কোনও দেশবিরোধী কাজকর্ম হলে কঠোর পদক্ষেপ করা হবে। সেইসঙ্গে তিনি জানিয়েছেন, পিএফআই বা অন্য কোনও শাখা সংগঠন গোপন কোনও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খোলে, সেগুলিও ব্লক করে দেওয়া হবে।

আরও পড়ুন: Lal Prasad Yadav on RSS and PFI: 'সন্ত্রাস যোগ' থাকা PFI-র মতো RSS-কে নিষিদ্ধ করা হোক, দাবি লালুর, একই সুর CPIM-র

উল্লেখ্য, আজই পিএফআই এবং আটটি শাখা সংগঠনকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে দিয়েছে ভারত সরকার। কেন্দ্রের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একাধিক অপরাধমূলক কাজ এবং সন্ত্রাসমূলক কাজকর্মে জড়িত আছে পিএফআই। বিদেশ থেকে অর্থ সাহায্যও পায়। যা দেশের অভ্যন্তরীণ সুরক্ষার ক্ষেত্রে বড়সড় উদ্বেগের বিষয় বলে জানিয়েছে কেন্দ্র। 

বন্ধ করুন