বাংলা নিউজ > ঘরে বাইরে > আদৌ কি দেশে আসবে ফাইজারের টিকা? কেন্দ্রের সঙ্গে আলোচনায় কাটছে না জট
ফাইজারের করোনা টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ফাইজারের করোনা টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

আদৌ কি দেশে আসবে ফাইজারের টিকা? কেন্দ্রের সঙ্গে আলোচনায় কাটছে না জট

  • আইনি সুরক্ষা চেয়ে ফাইজারের দাবি ঘিরে তৈরি হয়েছে জটিলতা।

দেশে করোনা টিকা উৎপাদন এবং আমদানি নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করছে ফাইজার। তবে এই আলোচনায় কাটছে না জট। আইনি সুরক্ষা চেয়ে ফাইজারের দাবি ঘিরে তৈরি হয়েছে এই জটিলতা। উল্লেখ্য, করোনা টিকা উৎপাদনকারী কোনও সংস্থাকেই ক্ষতিপূরণ সংক্রান্ত রক্ষাকবচ দিচ্ছে না কেন্দ্র। তবে সেই রক্ষাকবচ চেয়েছে ফাইজার। যা নিয়ে জটিলতা শুরু হয়েছে পুরো প্রক্রিয়াতে।

কেন্দ্রীয় সরকারের তরফে প্রশ্ন, 'ফাইজারের মূল সমস্যা ক্ষতুপূর্ণ সংক্রান্ত। ভারত কেন সেই চুক্তিতে সই করবে?' সরকারের দাবি, 'যদি টিকাকরণের জেরে কোনও রোগী মারা যায়, তাহলে আমরা ফাইজারকে প্রশ্ন করতে পারব না। যদি এটা নিয়ে কেউ আদালতে যায়, তাহলে এই পুরো বিষয়ের জন্য দায়ী থাকবে কেন্দ্রীয় সরকার। ফাইজারের এতে কোনও দায় থাকবে না।'

এদিকে ভারতে এখনও অনুমোদন পায়নি ফাইজার। ভারত স্থানীয় ভাবে ট্রায়ালের পরই টিকাকে অনুমোদন দেবে। তবে স্থানীয় ভাবে ট্রায়াল করতে সেরকম ইচ্ছা প্রকাশ করছে না ফআইজার। কারণ তাতে অনুমোদন পেতে অনেকটা সময় লাগতে পারে। তবে অনুমোদন না পাওয়া পর্যন্ত ভারত সরকারের সঙ্গে কোনও চুক্তিও সই করতে পারবে না তারা।

এর আগে ফাইজারের তরফে জানানো হয়েছিল, একমাত্র সরকারের সঙ্গে চুক্তির মাধ্যমে পাওয়া বরাতেই ভারতে কোভিড ভ্যাকসিন সরবরাহ করবে তারা। বায়ো এনটেকের সঙ্গে যৌথ উদ্যোগে কোভিড ভ্যাকসিন তৈরি করেছে ফাইজার। গত বছরের ডিসেম্বর মাসে, ভারতে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য আবেদন জানিয়েও চলতি বছরের ফেব্রুয়ারি তা প্রত্যার করেছিল ফাইজার।

বন্ধ করুন