বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা ভারতীয় স্ট্রেনের উপর কম কার্যকর ফাইজার ও মডার্নার টিকা, দাবি WHO-এর
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ছবি সৌজন্যে রয়টার্স)
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ছবি সৌজন্যে রয়টার্স)

করোনা ভারতীয় স্ট্রেনের উপর কম কার্যকর ফাইজার ও মডার্নার টিকা, দাবি WHO-এর

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ফাইজার ও মডার্নার টিকা করোনার নতুন ভারতীয় ভ্যারিয়েন্টের উপর বেশি কার্যকর নয়।

ফাইজার ও মডার্নার টিকা করোনার নতুন ভারতীয় ভ্যারিয়েন্টের উপর বেশি কার্যকর নয়। একদিন আগেই ভ্যাকসিন নিয়ে আশঙ্কার কথা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের দাবি, ছড়িয়ে পড়া করোনার ভারতীয় ভ্যারিয়েন্টের উপর করোনার ভ্যাকসিন কতটা কার্যকরী হবে, সেই বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। শুধু ভ্যাকসিন নয় ওষুধ ও চিকিৎসার অন্য বিষয়গুলির এই ভ্যারিয়্যান্টের উপর প্রভাব নিয়ে এখনও নিশ্চিত নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

উল্লেখ্য, করোনার B.1.617 ভ্যারিয়েন্টটিকে ভারতীয় ভ্যারিয়্যান্ট নাম দেওয়া হয়েছে। গত বছর অক্টোবরে এই ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছিল। তারপর তা ভারত থেকে ৪৪টি দেশে ছড়িয়ে পড়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, এই ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ছে। এই ভ্যারিয়েন্ট অ্যান্টিবডির ক্ষমতায় কমিয়ে দিচ্ছে এই ভ্যারিয়েন্ট। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার ভারতীয় ভ্যারিয়্যান্টকে অনেক বেশি ক্ষতিকারক বলে মনে করছে।

করোনা নিয়ে প্রতি সপ্তাহে আপডেট প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানেই তথ্য দিয়ে বলা হয়ে, ব্রিটেনে পাওয়া গিয়েছিল করোনার B.1.17 ভ্যারিয়েন্ট। তার পর ওই ভাইরাসের B.1.617 ভ্যারিয়েন্টের দেখা মেলে ভারতে। এর পর ওই নতুন ভ্যারিয়েন্ট দুই বার মিউটেশন করে তৈরি হয় B.1.617.1 এবং B.1.617.2 ভ্যারিয়্যান্ট দু’টি। আর এই স্ট্রেনগুলি আতঙ্ক ছড়াচ্ছে।

বন্ধ করুন