বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত-বাংলাদেশে সস্তায় তৈরি হবে ফাইজারের কোভিড ওষুধ ‘প্যাক্সলোভি’, বঞ্চিত চিন

ভারত-বাংলাদেশে সস্তায় তৈরি হবে ফাইজারের কোভিড ওষুধ ‘প্যাক্সলোভি’, বঞ্চিত চিন

ফাইজারের কোভিড ওষুধ ‘প্যাক্সলোভি’ (ছবি: রয়টার্স) (VIA REUTERS)

'গরিব' দেশগুলিতে 'প্যাক্সলোভিড' নামক ওষুধটি সস্তায় বিক্রি করতে দেবে ফাইজার। বিশ্বের ৫৩ শতাংশ মানুষ এতে উপকৃত হবেন বলে দাবি ফাইজারের।

আমেরিকার পাশাপাশি বিশ্বের আরও ৯৫টি দেশে উত্পাদন হবে ফাইজারের তৈরি করা করোনার ওষুধ। গরিব দেশগুলির কথা ভেবে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থাটি। শুধু তাই নয়, 'গরিব' দেশগুলিতে 'প্যাক্সলোভিড' নামক ওষুধটি সস্তায় বিক্রি করতে দেবে ফাইজার। বিশ্বের ৫৩ শতাংশ মানুষ এতে উপকৃত হবেন বলে দাবি ফাইজারের।

ফাইজারের তরফে দাবি করা হয়েছে, কোভিডে আক্রান্ত হয়ে যে রোগীর অবস্থা সঙ্কটজনক, সেরম কেউ তাদের তৈরি ওষুধ খেলে মৃত্যুর ঝুঁকি প্রায় ৮৯ শতাংশ কমে যেতে পারে। প্যাক্সলোভিড ট্যাবলেটে কোভিড আক্রান্ত মানুষের হাসপাতালে ভর্তির সম্ভাবনাও কমে যায়। ওষুধটিকে ইতিমধ্যেই স্বীকৃতি দিয়েছে আমেরিকার বহু গবেষক।

এদিকে ফাইজারের ৯৫টি দেশের তালিকা থেকে বাদ পড়েছে ব্রাজিল, চিন, আর্জেন্টিনার মতো দেশ। রয়েছে ভারত, বাংলাদেশ, সাব-সাহারার আফ্রিকান দেশগুলি। মূলত প্যাক্সলোভিড ট্যাবলেটের জেনেরিক সংস্করণ এই সব দেশে তৈরি করা হবে। যা কম দামে বিক্রি করা হবে এই দেশগুলিতে। ৯৫টি দেশের মধ্যে নিম্ন আয়ের দেশগুলোতে ওষুধটি বিক্রিতে রয়্যালটি নেবে না ফাইজার। সেক্ষেত্রে ভারত বা বাংলাদেশের মতো দেশগুলিতে বেশ কম দামে ওষুধটি মিলতে পারে।

ফাইজারে দাবি, এফডিএ ও আন্তর্জাতিক রেগুলেটরি সংস্থার কাছে আবেদন, দ্রুত আমাদের ওষুধকে অনুমোদন করুন। তবে কয়েক সপ্তাহের মধ্যে এফডিএ তাদের মতামত জানাতে পারে বলে মনে করা হচ্ছে। ব্রিটেন ইতিমধ্যেই এই ওষুধকে অনুমোদন দিয়েছে।

এই ওষুধ সম্পর্কে ফাইজারের প্রকাশিত সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে, মোট ১,২১৯ জন রোগীর উপর পরীক্ষা চালানো হয়েছে। এদের মধ্যে বেশ কয়েক জনকে প্যাক্সলোভিড আর কিছু রোগীকে প্লেসিবো দেওয়া হয়েছিল। কোভিডের উপসর্গ দেখার পর অন্যান্য অ্যান্টিভাইরাল ওষুধের সঙ্গেই যারা ফাইজারের কোভিড পিল খেয়েছিলেন তাদের মধ্যে ৮৯ শতাংশের ঝুঁকি অনেকটাই কমে গিয়েছে। ১ শতাংশকে এই ওষুধ খাওয়ানোর পরেও হাসপাতালে নিয়ে যেতে হয়েছিল। কারোর মৃত্যু হয়নি। তবে অন্যান্য গ্রুপের ওষুধ খেয়ে সাত শতাংশ হাসপাতালে ভর্তি হয়েছেন। সাতজনের মৃত্যুও হয়েছে। দাবি ফাইজারের।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

অর্থ সমস্যা মেটাতে নির্জলা একাদশীতে এইভাবে করুন শ্রীবিষ্ণু ও মালক্ষ্মীকে প্রসন্ন পর্ন ছবির পর, সোনা কেলেঙ্কারিতে নাম জড়াল শিল্পা ও তাঁর স্বামী রাজ কুন্দ্রার নিমেষেই ভর্তি হবে ৬০টি বড় সুইমিং পুল! ১৫০,০০০ টন জল রয়েছে মঙ্গলে T20 বিশ্বকাপে ‘সব থেকে বড়’ জয়, শ্রীলঙ্কার ১০ বছর আগের রেকর্ড ভাঙল ইংল্যান্ড ইস্টবেঙ্গলে গ্রিক স্ট্রাইকার! দিমিত্রিয়াস ডিমানটাকোসকে সই করাল লাল হলুদ ব্রিগেড ফুড SI নিয়োগের পরীক্ষায় প্রশ্নফাঁসে ধৃত সিজিও কমপেক্সে কর্মরত মাস্টারমাইন্ড সহ ২ যেন জিতের জেরক্স কপি! ছেলে রনভের মুখ দেখালেন টলিউডের বস, কী অর্থ খুদের নামের? হেরেও হারতে রাজি নন অধীর চৌধুরী, বহরমপুরের মাটিতে আন্দোলনের পথে একদা রবীন হুড উদ্দেশ্য টিকিটের দাম কমানোর- বলছেন নয়া বিমান পরিবহন মন্ত্রী, হবে রিভিউ মিটিং চলন্ত ট্রেনে মহিলার গায়ে প্রস্রাব করল মদ্যপ সেনা জওয়ান, ব্যবস্থা নিল না RPF

T20 WC 2024

হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.