বাংলা নিউজ > ঘরে বাইরে > আসছে Pfizer-এর Corona টিকার নয়া সংস্করণ, রাখা যাবে সাধারণ ফ্রিজারেই
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

আসছে Pfizer-এর Corona টিকার নয়া সংস্করণ, রাখা যাবে সাধারণ ফ্রিজারেই

আগের তুলনায় সংরক্ষণ ও স্থানান্তর করা সহজতর হবে বলে জানিয়েছে সংস্থা।

আসছে মার্কিন টিকা প্রস্তুতকারক Pfizer-এর নয়া সংস্করণের করোনা ভ্যাকসিন। নতুন এই টিকা আগের তুলনায় সংরক্ষণ ও স্থানান্তর করা সহজতর হবে বলে জানিয়েছে সংস্থা।

ইউরোপে টিকাকরণ কর্মসূচীর একটা বড় অংশ Pfizer ও BioNTech-এর তৈরী করোনা টিকা। কিন্তু বর্তমান ভার্সানের এই টিকাটি সংরক্ষণ করা বেশ কঠিন। মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াসে রাখতে হয় একে।

ফলে সাধারণ ফ্রিজারে কোনওমতেই রাখা সম্ভব নয়। এরজন্য টিকাকরণ কেন্দ্রগুলিতে বিশেষ নতুন ফ্রিজার জোগাড় করতে হচ্ছে। সেই সঙ্গে টিকাগুলি স্থানান্তর করাও বেশ ঝক্কির বিষয়।

এর ফলে সর্বত্র যে এই টিকা নিয়ে যাওয়া ও প্রয়োগ সম্ভব নয়, তা বলাই বাহুল্য। এবার সেই সমস্যারই সমাধান করা হল বলে জানিয়েছে Pfizer ।

সংস্থার মুখ্য আধিকারিক অ্যালবার্ট বৌরলা এক সংবাদসংস্থাকে এ বিষয়ে সাক্ষাত্কার দেন। তিনি জানান, নয়া ভার্সানের কাজ চলছে। নয়া সংস্করণের টিকাটি করোনা ভাইরাসের নতুন নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধে সমানভাবে কার্যকর হবে- আশাবাদী তিনি।

আগামী ১০০ দিনের মধ্যেই প্রস্তুত হয়ে যাবে এই টিকা, জানিয়েছেন অ্যালবার্ট। তিনি জানান, নয়া টিকাটি সাধারণ রেফ্রিজারেটরে ২-৩ মাস ভাল থাকবে। তাছাড়া ফ্রিজারে রাখতে পারলে আরও ৩ মাস ব্যবহারযোগ্য থাকবে।

বন্ধ করুন