বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে তৈরি ব্রহ্মোসের প্রথম বিদেশি খদ্দের ফিলিপিন্স, শুরু মিসাইল কেনার প্রক্রিয়া
ভারতে তৈরি ব্রহ্মোসের প্রথম বিদেশি খদ্দের ফিলিপিন্স (HT_PRINT)
ভারতে তৈরি ব্রহ্মোসের প্রথম বিদেশি খদ্দের ফিলিপিন্স (HT_PRINT)

ভারতে তৈরি ব্রহ্মোসের প্রথম বিদেশি খদ্দের ফিলিপিন্স, শুরু মিসাইল কেনার প্রক্রিয়া

  • ২৭ ডিসেম্বর বিশেষ প্রেক্ষিতে ২.৮৩৫ বিলিয়ন পেসোস বরাদ্দ করেছে ফিলিপিনো সরকার। সেই অর্থ খরচ করেই ব্রহ্মোস কিনবে ফিলিপিন্স। 

ভারত ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায় তৈরি ব্রহ্মোস ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রথম বিদেশি খদ্দের হতে চলেছে ফিলিপিন্স। ম্যানিলায় সেদেশের সরকার সম্প্রতি এই অস্ত্র কেনার জন্য ২.৮ বিলিয়ন পেসো (৫৫.৫ মিলিয়ন ডলার) বরাদ্দ করেছে৷ কোভিড অতিমারীর জেরে এই মাঝারি-পাল্লার সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র অধিগ্রহণের ক্ষেত্রে বিলম্ব হয় ফিলিপিন্সের সশস্ত্র বাহিনীর। তবে করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় ফের একবার এই ক্ষেপণাস্ত্র কেনার প্রক্রিয়া শুরু করল ফিলিপিন্স।

হায়দরাবাদের ব্রাহ্মোস ইন্টিগ্রেশন কমপ্লেক্সে এই ক্ষেপণাস্ত্রের যান্ত্রিক সিস্টেমটিকে যুক্ত করা হবে এবং এখানেই মিসাইলের ইলেকট্রনিক সিস্টেম একত্রিত করা হবে। ভারত ও রাশিয়ার অন্যান্য কেন্দ্রে এই মিসাইলের বিভিন্ন যন্ত্রাংশ তৈরি হবে। সূত্র মারফত হিন্দুস্তান টাইমস জানতে পেরেছে, ভারতের থেকে ব্রহ্মোস কেনার বিষয়টি প্রায় চূড়ান্ত করেছে ফিলিপিন্স। আগামী বছর এই চুক্তি বাস্তবায়িত হবে। আর তাই ২৭ ডিসেম্বর বিশেষ প্রেক্ষিতে ২.৮৩৫ বিলিয়ন পেসোস বরাদ্দ করেছে ফিলিপিনো সরকার।

ফিলিপিনো নৌবাহিনীর একটি প্রতিনিধি দল মিসাইল কেনার প্রক্রিয়ার অংশ হিসেবে এই মাসের শুরুতেই হায়দরাবাদে ব্রহ্মোস অ্যারোস্পেসের উৎপাদন ইউনিট পরিদর্শন করেছে বলে জানা গিয়েছে। এর আগে ২০২১ সালের ২ মার্চ সামরিক হার্ডওয়্যার এবং সরঞ্জাম কেনার বিষয়ে চুক্তি স্বাক্ষর করে ভারত এবং ফিলিপিন্স। সেই সময়ই ফিলিপিনো প্রতিরক্ষা সচিব ডেলফিন লোরেঞ্জানা মিডিয়াকে জানিয়েছিলেন, ফিলিপিন্স ব্রহ্মোস ক্ষেপণাস্ত্র কিনছে। এর আগে ২০১৯ সালে হিন্দুস্তান টাইমসই প্রথমবার খবর প্রকাশ করে জানিয়েছিল যে ফিলিপিন্স প্রথম দেশ হিসেবে ব্রহ্মোস কিনতে চলেছে ভারতের থেকে।

বন্ধ করুন