বাংলা নিউজ > ঘরে বাইরে > কয়েকদিন রাতে ২ ঘণ্টা UPI লেনদেনে হতে পারে সমস্যা, জেনে নিন কখন?
আগামী কয়েকদিন রাত ১ টা থেকে রাত ৩ টে পর্যন্ত UPI লেনদেনের ক্ষেত্রে অসুবিধায় পড়তে পারেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
আগামী কয়েকদিন রাত ১ টা থেকে রাত ৩ টে পর্যন্ত UPI লেনদেনের ক্ষেত্রে অসুবিধায় পড়তে পারেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

কয়েকদিন রাতে ২ ঘণ্টা UPI লেনদেনে হতে পারে সমস্যা, জেনে নিন কখন?

  • একটি রিপোর্ট অনুযায়ী, ২০২৫ সালের মধ্যে UPI লেনদেনের ব্যবহার সাত গুণ বৃদ্ধি পেতে পারে।

ফোনপে, ভিমের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে টাকা লেনদেন করেন? তাহলে আগামী কয়েকদিন রাত ১ টা থেকে রাত ৩ টে পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে অসুবিধায় পড়তে পারেন। তবে কতদিন সেই অসুবিধা হবে, সে বিষয়ে স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। 

বৃহস্পতিবার ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়ার (এনপিসিআই) তরফে জানানো হয়েছে, ‘ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস’ (ইউপিআই) লেনদেনের সার্বিক কাঠামোকে ঢেলে সাজানো হচ্ছে। আগামী কয়েকদিন রাত ১ টা থেকে রাত ৩ টে পর্যন্ত প্ল্যাটফর্মটি আপগ্রেডের কাজ চলবে। সেজন্য ওই ঘণ্টাদুয়েকের মতো সময় ইউপিআইয়ের মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা।

তবে ইউপিআই প্ল্যাটফর্মকে উন্নত করতে কতদিন লাগবে, তা কিছু জানানো হয়নি। বৃহস্পতিবারের এনপিসিআইয়ের তরফে সংক্ষিপ্ত বিবৃতিতে শুধু জানানো হয়েছে, আগামী কয়েকদিন ওই দু'ঘণ্টা লেনদেন বিঘ্নিত হতে পারে। সে কথা মাথায় রেখে গ্রাহকদের টাকা লেনদনের পরিকল্পনা করার আর্জি জানিয়েছে এনপিসিআই।

এমনিতে এনপিসিআইয়ের ছাতায় তলায় খুচরো লেনদেন এবং ‘সেটলমেন্ট সিস্টেম’-এর (আর্থিক লেনদেন) পরিষেবা প্রদান করা হয়। রূপে, আইএমপিএম, ভারত বিল পেমেন্ট সিস্টেম এবং ভিমের মতো প্ল্যাটফর্ম এনপিসিআইয়ের আওতাভুক্ত। চলতি আর্থিক বছরে ৪১৪ শতাংশ বৃদ্ধি হয়েছে ইউপিআইয়ের। সংখ্যার নিরিখে ভারতে আর্থিক লেনদেনের জন্য সর্বাধিক ব্যবহৃত প্ল্যাটফর্ম হল ইউপিআই। গত সপ্তাহে একটি রিপোর্ট উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, প্রায় ৪০ শতাংশ আর্থিক লেনদেনই ইউপিআই প্ল্যাটফর্মের মাধ্যমে হয়। ২০২৫ সালের মধ্যে সেই প্ল্যাটফর্মের ব্যবহার সাত গুণ বৃদ্ধি পেতে পারে।

বন্ধ করুন