বাংলা নিউজ > ঘরে বাইরে > Video: PhonePe-র QR কোড জ্বালিয়ে দিচ্ছেন Paytm কর্মীরা! পুলিশে দায়ের অভিযোগ
ফাইল ছবি: টুইটার (Twitter)

Video: PhonePe-র QR কোড জ্বালিয়ে দিচ্ছেন Paytm কর্মীরা! পুলিশে দায়ের অভিযোগ

Paytm vs PhonePe: গত ২৮ জুলাই ফোনপে-র এক কর্মী হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো পান। তাতে দেখা যায়, Phonepe-এর একগুচ্ছ QR কোড পুড়িয়ে ফেলা হচ্ছে। আর তা করছেন এক Paytm কর্মী। এরপরেই সংস্থার উচ্চতর কর্তৃপক্ষকে জানান ওই কর্মী।

ওদের কর্মীরা আমাদের কোম্পানির QR কোডগুলো জ্বালিয়ে দিচ্ছে। Paytm-এর বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ আনল Phonepe। এমন মর্মে পেটিএম-এর তিন কর্মীর বিরুদ্ধে পুলিশি অভিযোগও দায়ের করেছে ফোনপে।

গত ২৯ জুলাই গ্রেটার নয়ডা এলাকার সুরাজপুর লখনওয়ালি থানায় অভিযোগ দায়ের করা হয়। তাতে PhonePe অভিযোগ করে যে, 'এই জাতীয় কাজ আমাদের সংস্থার সুনাম নষ্ট করার জন্য কোনও বৃহত্তর ষড়যন্ত্রের অংশও হতে পারে।' অভিযোগপত্রে দাবি করা হয়েছে, এর থেকে তাদের(Phonepe) 'আরও বেশি আর্থিক ক্ষতি হতে পারে।'

ঘটনার সূত্রপাত একটি ভিডিয়ো। গত ২৮ জুলাই ফোনপে-র এক কর্মী হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো পান। তাতে দেখা যায়, Phonepe-এর এক বাণ্ডিল QR কোডে পেট্রোল ছড়ানো হচ্ছে। তারপর তা পুড়িয়ে ফেলা হচ্ছে। এরপরেই সংস্থার উচ্চতর কর্তৃপক্ষকে জানান ওই কর্মী।

PhonePe, তার অভিযোগে দাবি করেছে, তাদের কোম্পানির সম্পত্তির ক্ষতি করার সুস্পষ্ট উদ্দেশ্য নিয়ে এই কাজটি করা হয়েছে। সংস্থার দাবি, QR কোড পুড়িয়ে দেওয়া ব্যক্তিরা যে আসলে Paytm কর্মী, সেটাও শনাক্ত করতে পেরেছেন তাঁরা।

সংস্থার এক মুখপাত্র বলেন, 'আমরা এক Paytm এরিয়া সেলস ম্যানেজার (ASM)-সহ ভিডিয়োর বেশ কয়েকজন ব্যক্তিকে চিহ্নিত করতে পেরেছি। আমাদের পুলিশের উপর পূর্ণ আস্থা রয়েছে। তাঁরা এই মুহূর্তে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছেন।'

অভিযুক্ত পেটিএম কর্মীদের নাম দেবাংশু গুপ্ত, অমন কুমার গুপ্ত এবং রাহুল পাল।

অভিযোগ অনুযায়ী, এই দেবাংশু গুপ্ত এক সময়ে PhonePe-তে ছিলেন। ২০১৮ থেকে ২০২২ সাল- টানা ৪ বছর PhonePe-তে কাজ করেছেন। ফলে ফোনপে-র কর্মীদের তাঁকে চিনতে অসুবিধা হয়নি।

PhonePe-র আরও দাবি, দেবাংশু তাঁদের এক প্রাক্তন কর্মী। ফলে তাঁদের কিউআর কোডগুলি কোথায় পাওয়া যায়, সেই বিষয়ে পূর্ব জ্ঞান ছিল। এই কোডগুলি চুরি করার জন্য তিনি বর্তমান সংস্থার অন্য কর্মীদের সঙ্গে একটি ষড়যন্ত্র করেছিলেন।

Paytm যদিও সংবাদমাধ্যমের কাছে জানিয়েছে, এটা ব্যক্তিগত স্তরে বিরোধিতার একটি ঘটনা। যেহেতু ওই কর্মী আগে PhonePe-তে কাজ করতেন, সেহেতু আগের অফিসের সহকর্মীদের সঙ্গে প্রতিদ্বন্দিতা করে এমনটা করেছেন। এতে Paytm-এর কোনও হাত নেই।

তবে কর্মীদের এই আচরণ মেনে নেওয়া হবে না বলে জানিয়েছে পেটিএম। ইতিমঘ্যেই ওই তিন কর্মীকে বরখাস্ত করেছে সংস্থা। তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন