বাংলা নিউজ > ঘরে বাইরে > 'রেলের ১৫১টি ট্রেন বিক্রি হয়ে যাচ্ছে,' রাহুলের টুইটকে Fake News-এর তকমা দিল PIB

'রেলের ১৫১টি ট্রেন বিক্রি হয়ে যাচ্ছে,' রাহুলের টুইটকে Fake News-এর তকমা দিল PIB

ফাইল ছবি: টুইটার (Twitter)

PIB factchecks Rahul Gandhi's tweet: ভিডিয়োতে দেখা যাচ্ছে 'ভারতীয় রেলের কোন অংশকে বেসরকারিকরণ করা হচ্ছে?' জিজ্ঞেস করছেন রাহুল গান্ধী। 'রেল স্টেশন, রেল ওয়ার্কশপ, রেলের মেডিকেল হাসপাতাল এবং রেলের বিল্ডিংগুলি বেসরকারিকরণ করা হচ্ছে,' জানান দক্ষিণ মধ্য রেলের কর্মচারী সংগঠনের সদস্য ভরানি ভানু প্রসাদ।

PIB factchecks Rahul Gandhi's tweet: ভারতীয় রেলের ১৫১টি ট্রেন বেসরকারি হয়ে গিয়েছে। ভিডিয়ো টুইট করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এদিকে সেই টুইট-ই সম্পূর্ণ মিথ্যা বলে জানিয়ে দিল প্রেস ইনফরমেশন ব্যুরো(PIB)। পিআইবি ফ্যাক্ট চেকে জানানো হয়, 'এটি মিথ্যা এবং সম্পূর্ণ ভিত্তিহীন। রেল তার কোনও সম্পত্তি বেসরকারিকরণ করেনি।' রবিবার পিআইবি রাহুল গান্ধীর টুইটের স্ক্রিনশটও শেয়ার করে।

রাহুল গান্ধী শনিবার একটি টুইট এক ভিডিয়ো শেয়ার করেন। লেখেন, 'রেলপথ সারা ভারতকে সংযুক্ত করে। প্রতিদিন ২.৫ কোটি যাত্রীকে পরিষেবা প্রদান করে। ১২ লক্ষ মানুষের কর্মসংস্থান প্রদান করে। প্রধানমন্ত্রীজি, রেল দেশের সম্পত্তি। বেসরকারিকরণ করবেন না। এটিকে শক্তিশালী করুন। এটি বিক্রি করবেন না।' আরও পড়ুন: সিনেমার শ্যুটিংয়ে স্টেশন, ট্রেন ভাড়া দিতে কত টাকা নেয় রেল?

সঙ্গে দেওয়া ভিডিয়োতে, রাহুল গান্ধীকে তেলেঙ্গানায় দেখা যাচ্ছে। 'ভারত জোড়ো যাত্রা'য় সাধারণ মানুষের সঙ্গে কথা বলছেন। তাঁদের মধ্যে কয়েকজন রেল ইউনিয়নের সদস্যও ছিলেন। তাঁরা রাহুল গান্ধীর সঙ্গে দেখা করতে আসেন এবং 'রেলওয়ে বেসরকারিকরণের' বিরুদ্ধে স্মারকলিপি জমা দেন।

ভিডিয়োতে দেখা যাচ্ছে 'ভারতীয় রেলের কোন অংশকে বেসরকারিকরণ করা হচ্ছে?' হাঁটতে হাঁটতে জিজ্ঞেস করছেন রাহুল গান্ধী। 'রেল স্টেশন, রেল ওয়ার্কশপ, রেলের মেডিকেল হাসপাতাল এবং রেলের বিল্ডিংগুলি বেসরকারিকরণ করা হচ্ছে,' জানান দক্ষিণ মধ্য রেলের কর্মচারী সংগঠনের সদস্য ভরানি ভানু প্রসাদ।

'কবে নাগাদ এমন করার পরিকল্পনা করছেন ওঁরা(ক্ষমতাসীন সরকার)? ইতিমধ্যেই ধীরে ধীরে শুরু হয়ে গিয়েছে?' প্রশ্ন করলেন রাহুল গান্ধী। সংগঠন সদস্যরা বললেন, হ্যাঁ স্যার।

এর পর দেখা যাচ্ছে রাহুন জানতে চাইছেন, রেলের এই সম্পত্তিগুলি কাদের বিক্রি করা হচ্ছে- বড় নাকি ছোট সংস্থা। তার উত্তরে ওই কর্মীরা জানালেন, 'বড় কোম্পানি সব।' এরপরেই তাঁরা জানান যে ট্রেনও বিক্রি করে দেওয়া হচ্ছে। '১৫১টি ট্রেন বেসরকারিকরণ করা হয়েছে,' বললেন এক সংগঠন সদস্য।

ভিডিয়োতে এরপর ২০১৯ সালের একটি সংবাদপত্রের শিরোনাম দেখানো হচ্ছে।

আরও পড়ুন: আরও এক বন্দে ভারতকে সবুজ পতাকা দেখালেন মোদী, কোন রুটে চলবে ট্রেন? টিকিটের দাম কত?

এরপর ভিডিয়োর ওই রেলকর্মীরা জানান, 'ভারতীয় রেলের ১৭০ বছরের ইতিহাসে আমরা কখনও এমন বেসরকারিকরণের কথা দেখিনি বা শুনিনি। আমরা রেলের বেসরকারিকরণের বিরোধিতা করছি।'

এর প্রেক্ষিতে PIB ফ্যাক্ট চেক জানায়, এই দাবি সম্পূর্ণ মিথ্যা।

ছবি: টুইটার
ছবি: টুইটার (Twitter)

'একটি টুইটে মিথ্যা দাবি করা হয়েছে যে ভারতীয় রেলের ১৫১টি ট্রেন, রেলের সম্পত্তি, স্টেশন এবং হাসপাতালগুলিকে বেসরকারিকরণ করা হয়েছে। #PIBFactCheck

️ এই দাবিগুলি সম্পূর্ণ ভুয়ো এবং ভিত্তিহীন।

️@RailMinIndia-র কোনও সম্পদেরই বেসরকারিকরণ করা হচ্ছে না।

ঘরে বাইরে খবর

Latest News

‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রানি বেশে তিনি এলেন সকলের সামনে,প্রকাশ্যে এলো রাধিকার গ্র্যান্ড এন্ট্রির ভিডিয়ো দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.