বাংলা নিউজ > ঘরে বাইরে > PIB Factchecks Trinamool Leader: বিদেশে ক্রেডিট কার্ড লেনদেনে TCS কাটা নিয়ে ভুয়ো দাবি তৃণমূল নেতার, শুধরে দিল PIB

PIB Factchecks Trinamool Leader: বিদেশে ক্রেডিট কার্ড লেনদেনে TCS কাটা নিয়ে ভুয়ো দাবি তৃণমূল নেতার, শুধরে দিল PIB

বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহারে টিসিএস কাটা নিয়ে ভুয়ো টুইট তৃণমূল নেতার (AP)

লিবারেলাইজড রেমিট্যান্স স্কিমের মাধ্যমে বিদেশে করা ক্রেডিট কার্ড লেনদেনের ওপর ২০ শতাংশ টিসিএস বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে একটি অর্থবর্ষে ক্রেডিট কার্ডের মাধ্যমে যদি বিদেশে সাত লাখ টাকার বেশি খরচ করা হয়, তাহলেই ২০ শতাংশ টিসিএস কাটা হবে।

লিবারেলাইজড রেমিট্যান্স স্কিমের মাধ্যমে বিদেশে করা ক্রেডিট কার্ড লেনদেনের ওপর ২০ শতাংশ টিসিএস বসানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে একটি অর্থবর্ষে ক্রেডিট কার্ডের মাধ্যমে যদি বিদেশে সাত লাখ টাকার বেশি খরচ করা হয়, তাহলেই ২০ শতাংশ টিসিএস কাটা হবে। তবে এই ইস্যুতে একটি টুইট করে তৃণমূল নেতা সাকেত গোখলে দাবি করেন, বিদেশে সব খরচের ওপরই টিসিএস কাটবে সরকার। এই নিয়ে মোদী সরকারকে তোপ দাগেন তিনি। এরপরই তাঁর সেই টুইটের স্ক্রিনশট নিয়ে পোস্ট করে পিআইবি। পিআইবির টুইটে স্পষ্ট করে লেখা হয়, দাবি করা হচ্ছে যে ব্যাঙ্ক এই বিষয়ে নিশ্চিত হতে পারবে না যে আপনি বিদেশে ৭ লাখ টাকার কম খরচ করেছেন কি না। তবে এই দাবি মিথ্যা। আসল তথ্য হল লিবারেলাইজড রেমিট্যান্স স্কিমের মাধ্যমে একজন ব্যক্তি বিদেশে কত টাকা খরচ করছেন, তার ওপর নাজর রাখে আরবিআই।

এর আগে সাকেত গোখলে একটি টুইট করে লেখেন, 'মানুষকে বোকা বানানোর ক্ষেত্রে মাস্টার মোদী সরকার আর বিজেপি। নতুন ঘোষণায় বিদেশে লেনদেনের ক্ষেত্রে কোনও বদলই আসেনি। আপনার সব লেনদেনেই ২০ শতাংশ করে টিসিএস কাটা হবে। সেই টাকা আপনার কার্ডের বিলের সঙ্গে পাঠানো হবে। পরে রিটার্ন ফাইল করলে সেই টাকার রিফান্ড পেতে পারেন আপনি।' তিনি আরও লেখেন, ‘বিদেশে লেনদেনের ক্ষেত্রে সাত লাখ টাকা পর্যন্ত ছাড়েল ঘোষণা করে সবার চোখে ধুলো দিচ্ছে সরকার। আপনি সাত লাখের কম খরচ করেছেন কি না, সেই বিষয়ে ব্যাঙ্ক নিশ্চিত হতে পারবে না। এর জেরে আপনার প্রতি লেনদেনের ওপরই ২০ শতাংশ টিসিএস কাটা হবে। পরে আপনি যদি সাত লাখ টাকার কম খরচ করে থাকেন, তাহলে আপনি টিসিএস ফেরত চাইতে পারবেন।’

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে একটি নোটিফিকেশনের মাধ্যমে বিদেশে ক্রেডিট কার্ডের ব্যবহারের ওপর ২০ শতাংশ টিসিএস ধার্য করার ঘোষণা করে সরকার। ফরেন এক্সেঞ্জ ম্যানেজমেন্ট রুলে বিদেশে ক্রেডিট কার্ডের ব্যবহারের নিয়মে পরিবর্তন করার মাধ্যমে এই টিসিএস কাটা হবে। তবে যদি সেই খরচের পরিমাণ সাত লাখ টাকার বেশি হয়, তবেই এই টিসিএস কাটা হবে। তাছাড়া শিক্ষা এবং চিকিৎসার জন্য খরচ করা অর্থের ওপর টিসিএসঃ-এ ছাড় দেবে সরকার। আগামী ১ জুলাই থেকে বিদেশে ক্রেডিট কার্ডের ব্যবহারের ওপর এই টিসিএস ধার্য হবে। বিদেশে বেশি টাকার লেনদেনের ওপর নজর রাখার জন্যই সরকার এই পদক্ষেপ করেছে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

'ব্যারাকপুরে জনতার রাজ', পোস্টার পড়ল ব্যারাকপুরে, লোকসভায় প্রার্থী হচ্ছেন নাকি? 'তুমি তাকে খলিস্তানি বলে দেবে?… আমিও অলচিকিতে লিখেছি…' ভাষা দিবসে জানালেন মমতা রুটি বেলে তাক লাগালেন মমতা, বাদ গেলেন না সৌরভের বউ ডোনাও, কিন্তু জিতলেন কে? অকায়ের খবরে পাকিস্তানে মিষ্টি বিতরণ! কোহলির পুত্রের জন্য লাহোরে চলছে সেলিব্রেশন লন্ডনে জন্মেও বিরাট অনুষ্কার পুত্র পাচ্ছে না ব্রিটিশ নাগরিকত্ব! কেন? সঙ্গমে স্বামীর অনীহা!সোজা থানায় গিয়ে ব্যক্তির বিরুদ্ধে FIR দায়ের স্ত্রীর কেমন হল ICSE-র ইংরেজি পরীক্ষা? গতবারের থেকেও কঠিন? কী বলছে পড়ুয়া ও শিক্ষকরা? নিশীথ প্রামাণিক নিয়ে বিরাট রায় দিল কলকাতা হাইকোর্ট, স্বস্তি বাড়ল গেরুয়া শিবিরে আরও কয়েকটা বছর KKR-এ খেলতাম, আমার ব্যাঙ্ক ব্যালেন্সও বাড়ত: মনোজ তিওয়ারি ৮৭তে পা, জন্মদিনে কেন কারোর সঙ্গে দেখা করতে চাইলেন না মহানায়কের নায়িকা সাবিত্রী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.