বাংলা নিউজ > ঘরে বাইরে > PIL Against Dhankhar-Rijiju in Bombay High Court: ধনখড়-রিজিজুর 'কলেজিয়াম উবাচ' নিয়ে মামলা, কী জানাল আদালত?

PIL Against Dhankhar-Rijiju in Bombay High Court: ধনখড়-রিজিজুর 'কলেজিয়াম উবাচ' নিয়ে মামলা, কী জানাল আদালত?

কলেজিয়াম বিতর্কে কিরেন রিজিজু ও জগদীপ ধনখড়ের বিরুদ্ধে মামলা

বিগত বেশ কয়েকদিন ধরেই বিচার ব্যবস্থা এবং কলেজিয়ামের বিরুদ্ধে বারংবার মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। এই আবহে তাঁদের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে দায়ের হয়েছিল একটি মামলা। সেই মামলার আজ শুনানি হয়।

বিগত বেশ কয়েকদিন ধরেই বিচার ব্যবস্থা এবং কলেজিয়ামের বিরুদ্ধে বারংবার মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু এবং উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। এই আবহে তাঁদের বিরুদ্ধে বম্বে হাই কোর্টে দায়ের হয়েছিল একটি মামলা। সেই মামলার আজ শুনানি হয়। তবে মামলাটি খারিজ করে দিল উচ্চ আদালত। মামলাকারীরা উপরাষ্ট্রপতি পদ থেকে ধনখড়ের অপসারণের দাবিও করেন। তবে আইনগত ভাবে এই আবেদনের কোনও ভিত্তি খুঁজে পায়নি আদালত। এদিকে এই মামলার প্রেক্ষিতে অ্যাসিস্টেন্ট সলিসিটর জেনারেল দাবি করেন, উপরাষ্ট্রপতিকে অপসারণের বিষয়ে আদালত সিদ্ধান্ত নিতে পারে না তাই এই জনস্বার্থ মামলা খারিজ করা হোক। পরে আদালত জানিয়ে দেয়, এই জনস্বার্থ মামলা শুনতে ইচ্ছুক নয় আদালত, তাই আবেদন খারিজ করে দেওয়া হয়। বম্বে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি সঞ্জয় সিংগঙ্গাপুরওয়ালার ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়।

প্রসঙ্গত, সম্প্রতি আইনমন্ত্রী কিরেণ রিজিজু ধারাবাহিক ভাবে সুপ্রিম কলেজিয়াম ব্যবস্থার বিরুদ্ধে সরব হয়েছেন। আইনমন্ত্রীর কথায়, ‘কলেজিয়াম ব্যবস্থাপনায় বেশ কিছু ফাঁক ফোঁকড় রয়েছে, তাই মানুষ এখন সরব হচ্ছেন এই বলে যে কলেজিয়াম ব্যবস্থাপনা স্বচ্ছ্ব নয়।’ এই পরিস্থিতিতে কয়েকদিন আগেই সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষন কৌল ও এএস ওকার বেঞ্চ সরকারকে সতর্ক করে দিয়েছিল। তবে সুপ্রিম কোর্টের কলেজিয়াম নিয়ে প্রশ্ন তোলা বন্ধ হয়নি। সরকারের অভিযোগ, সুপ্রিম কোর্টের কলেজিয়ামে নিয়োগ ও বদলি প্রক্রিয়া স্বচ্ছ নয়। রিজিজুর দাবি ছিল, জনগণের ভোটের দ্বারা নির্বাচিত জনপ্রতিনিধিরাই হাই কোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের ক্ষেত্রে ভূমিকা পালন করার যোগ্য। শুধুমাত্র কলেজিয়ামের পাঠানো প্রস্তাবকে মেনে নেওয়াই সরকারের ভূমিকা হতে পারে না।

এর আগে কলেজিয়াম ব্যবস্থায় পরিবর্তন আনতে ২০১৫ সালে মোদী সরকার জাতীয় বিচার বিভাগীয় নিয়োগ কমিশন বা এনজেএসি গড়ার সিদ্ধান্ত নিয়েছিল। সংসদে ও ১৬টি রাজ্যের বিধানসভাতেও এই বিল পাশ করানো হয়েছিল। তবে সুপ্রিম কোর্ট সেই আইনকে অবৈধ আখ্যা দিয়েছিল। যা নিয়ে সম্প্রতি সরব হয়েছেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। কলেজিয়াম নিয়েও মুখ খুলেছিলেন ধনখড়। বলেছিলেন, 'বিচারপতি নিয়োগের নতুন ব্যবস্থা তৈরি করতে ঐতিহাসিক জাতীয় বিচারবিভাগীয় কমিশন বিল পাশ হয়েছিল লোকসভা ও রাজ্যসভায়। সুপ্রিম কোর্টের তরফে সেই বিল বাতিল করে দেওয়া হয়েছে। সংসদের সার্বভৌমত্বের সঙ্গে আপসের একটি উদাহরণ ছিল সেটি। মানুষের রায়কে অস্বীকার করা হয় সেই রায়ের মাধ্যমে।' এই সব মন্তব্য নিয়ে কম বিচর্ক হয়নি।

ঘরে বাইরে খবর

Latest News

জুনে আছে ইদের ছুটি, সঙ্গে 'বাড়তি' রবিবার, আগামী মাসে কতদিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? হিট ছবির অভাব এনআরআই বিয়ে করে দেশ ছাড়ছেন পায়েল? জবাব এল, ‘অনেকেই তো লিভ ইন…’ মামা বাড়ি বেড়াতে গিয়ে আশ্রমে চুরির অভিযোগ, চরম পরিণতি হল আদিবাসী ছাত্রের স্বাস্থ্যবিমার ক্যাশলেস ক্লেম মেটানো নিয়ে নয়া নির্দেশিকা IRDAI-র, জেনে নিন বিশদ TRP: পর্ণার স্মৃতিভ্রংশে নিম ফুলের মধু টপার, ২য় স্থানে চমক, কথা না ফুলকি, কে এল? এক বছরে বৃদ্ধি ১১ শতাংশ, পাকিস্তানের GDP-র আড়াইগুণ বড় RBI-এর ব্যালেন্স শিট! ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের RSS নিয়ে শুভেন্দুর মন্তব্যের প্রকাশ্যে বিরোধিতা করলেন দিলীপ, কী বললেন ঘোষ? বাংলায় ৩০ আসনের লক্ষ্যে কত 'বল' খেললেন মোদী? স্লগ ওভারে মিলল পরিসংখ্যান বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

Latest IPL News

ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.