বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন বাতিল করল কেন্দ্র? এবার নেতাজি ট্যাবলো ইস্যু আদালতে, দায়ের জনস্বার্থ মামলা
ট্যাবলো প্রদর্শনী চলছে (ছবি সৌজন্য পিটিআই)
ট্যাবলো প্রদর্শনী চলছে (ছবি সৌজন্য পিটিআই)

কেন বাতিল করল কেন্দ্র? এবার নেতাজি ট্যাবলো ইস্যু আদালতে, দায়ের জনস্বার্থ মামলা

  • আইনজীবী রমাপ্রসাদ সরকার প্রশ্ন তোলেন, ‘কেন্দ্র কেন প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল করা হল?’ 

প্রজাতন্ত্র দিবসে পশ্চিমবঙ্গের ট্যাবলো বাতিলের ইস্যু এবার গড়াল আদালতে। নেতাজির থিমে প্রস্তাবিত বাংলার ট্যাবলো বাতিল নিয়ে কেন্দ্র-রাজ্য তরজা জারি ছিল আগের থেকেই। আর এবার এই বিতর্ক নিয়ে মামলা দায়ের করা হল কলকাতা হাই কোর্টে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের করে আইনজীবী রমাপ্রসাদ সরকার প্রশ্ন তোলেন, ‘কেন্দ্র কেন প্রজাতন্ত্র দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজির ট্যাবলো বাতিল করা হল?’ আগামী সপ্তাহে ওই জনস্বার্থ মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের প্রস্তাবিত নেতাজি ট্যাবলো প্রজাতন্ত্র দিসবে প্রদর্শনের দাবি জানিয়ে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তবে তাতেও সুরাহা হয়নি। মুখ্যমন্ত্রী চিঠিতে জানিয়েছিলেন, বাংলার ট্যাবলো কেন্দ্র বেছে না নেওয়ায় তিনি ও বাংলার মানুষ মর্মাহত। তিনি প্রধানমন্ত্রীকে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানান।

পরে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং মমতাকে লেখা চিঠিতে দাবি করেন, যেহেতু কেন্দ্রীয় গণপূর্ত বিভাগের ট্যাবলোটি নেতাজির থিমেই সাজানো হয়েছে, তাই বাংলার ট্যাবলোটি অন্তর্ভুক্ত করা হয়নি। এই বিষয়টি নিয়ে রাজনীতি না করার আহ্বান জানিয়ে টুইট করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনও। এই পরিস্থিতিতে নেতাজিকে সম্মান জানাতে রেড রোডেই সেই বিশেষ ট্যাবলো প্রদর্শনের ব্যবস্থা করল রাজ্য সরকার। এই আবহে নবান্ন সূত্রে জানা গিয়েছে, ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে রেড রোডেই দেখা যাবে নেতাজি থিমের ট্যাবলোটিকে।

বন্ধ করুন