বাংলা নিউজ > ঘরে বাইরে > পাইলট-ইঞ্জিনিয়ার বচসার জের, দিল্লিগামী বিমান উড়ল ঘণ্টা খানেকের বিলম্বে

পাইলট-ইঞ্জিনিয়ার বচসার জের, দিল্লিগামী বিমান উড়ল ঘণ্টা খানেকের বিলম্বে

শ্রীনগর থেকে দিল্লিগামী বিমান উড়ল ঘণ্টা খানেকের বিলম্বে (ছবিটি প্রতীকী) (HT_PRINT)

পাইলটের নির্দেশ সত্ত্বেও শ্রীনগর বিমানবন্দরে ইঞ্জিনিয়ার নিয়ম না মানায় এই বিলম্ব হয়। 

মঙ্গলবার শ্রীনগর বিমানবন্দরে এয়ার ইন্ডিয়ার একজন সিনিয়র পাইলট এবং একজন এয়ারক্রাফ্ট রক্ষণাবেক্ষণে দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ারের মধ্যে বাকবিতণ্ডার জেরে দিল্লিগামী একটি ফ্লাইট এক ঘণ্টা দেরিতে টেক-অফ করে। এআই-৮২৬ উড়ানটির টেক-অফ করার কথা ছিল মঙ্গবার ১টা ১০ মিনিটে। যদিও নির্ধারিত সময়ের এক ঘণ্টা পরে সেটি টেক অফ করতে পারে। জানা যায়, পাইলটের নির্দেশ সত্ত্বেও ইঞ্জিনিয়ার নিয়ম না মানায় এই বিলম্ব হয়।

জানা গিয়েছে, এয়ারবাসটি উড়ানোর দায়িত্বে থাকা কমান্ড্যান্ট গ্রাউন্ড স্টাফদের জানান যে বিমানে ১৪০০ কেজি জ্বালানির ভারসাম্যহীনতা রয়েছে (জ্বালানির ভারসাম্যহীনতার মানে হল যে বিমানের দু’টি উইংয়ে জ্বালানী সমানভাবে পৌঁছাচ্ছিল না)। ইঞ্জিনিয়ারকে এই বিষয়টি জানানো হলে কমান্ড্যান্টের সঙ্গে বচসা শুরু হয়। এর কারণে নিয়ম অনুসারে টেক অফ করার অনুমতি দেননি পাইলট (নিয়ম অনুযায়ী, এমত অবস্থায় বিমান টেক-অফ করতে পারে না)। তবে পাইলট ইন কমান্ড এই সমস্যাটি উত্থাপিত করলেও নাকি ইঞ্জিনিয়াক পাইলটকে জ্বালানি ভারসাম্যহীন অবস্থাতেই বিমানটি গ্রহণ করতে বাধ্য করে। তবে পাইলট তা করতে প্রত্যাখ্যান করেন এবং বিমানের টেক-অফের জন্য জ্বালানীর ভারসাম্য বজায় রাখার উপর জোর দেন।

এয়ারলাইন কর্মকর্তারা বলেন যে জ্বালানীর ভারসাম্য রাখার পরিবর্তে, ইঞ্জিনিয়ার নাকি পাইলটকে বিমানটিতে 'স্ন্যাগ' থাকার রিপোর্ট করতে বলে। তা করা হলে ইঞ্জিনিয়ার বিমানটিকে ‘গ্রাউন্ডেড’ ঘোষণা করত। এই ঘটনার প্রায় ৩৫ থেকে ৪০ মিনিট পরে অন্য এক ইঞ্জিনিয়ার এসে বিমানে জ্বালানী ভারসাম্যের সমস্যা মেটালে দুপুর ২টো ৫ মিনিট নাগাদ বিমানটি শেষমেষ টেক-অফ করে। পাইলট ঘটনাটি এয়ার ইন্ডিয়া ম্যানেজমেন্টকে জানান এবং অভিযোগ করেন যে উক্ত ইঞ্জিনিয়ারের আচরণগত সমস্যা রয়েছে। পাশাপাশি নিজের অভিযোগ পত্রে পাইলট আরও অভিযোগ করেন যে হয়ত বিমানটিকে ইচ্ছে করে ‘গ্রাউন্ডেড’ ঘোষণা করতে চাইছিল। বিষয়টিকে নিরাপত্তা জনিত দৃষ্টিভঙ্গি থেকে খতিয়ে দেখার আবেদন জানান অভিযোগকারী পাইলট।

ঘরে বাইরে খবর

Latest News

গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড় আবার কি শপথ জটিলতা? স্পিকারকে দায়িত্ব দিতে অনুরোধ করে রাজ্যপালকে চিঠি রাজ্যের রাজভবনেই কর্মীর সঙ্গে জঘন্য কাজ রাজ্যপালের ছেলের? গ্রেফতারির দাবি বিরোধীদের ৩-৪ বছরে ৮ কোটি নয়া চাকরি হয়েছে, দাবি মোদীর, বললেন ‘মিথ্যুকদের মুখ বন্ধ পুরো’ বার বার সতর্ক করেছিলেন বড়রা, দামোদরের পাড়ে রিলস বানাতে গিয়ে ভেসে গেলেন তরুণী

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.