বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন কূটনীতিবিদ তাইওয়ান সফরে যেতে পারেন, আগাম সতর্ক করল চিন
সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি।(AP) (HT_PRINT)

মার্কিন কূটনীতিবিদ তাইওয়ান সফরে যেতে পারেন, আগাম সতর্ক করল চিন

  • চিনের সরকারি মিডিয়া প্রেসিডেন্ট জি জিনপিংকে উদ্ধৃত করে জানিয়েছিল ‘ওয়ান চিন’ নীতি আমেরিকার মেনে চলা দরকার। তাইওয়ানের প্রসঙ্গ টেনে আগুন নিয়ে খেলবেন না।

সুতীর্থ পত্রনবীশ

সোমবার চিনের তরফে জানিয়ে দেওয়া হল মার্কিন স্পিকার ন্যানসি পেলোসি তাইওয়ান সফরে এলে চুপচাপ বসে থাকবে না চিনের মিলিটারি। চিনের বিদেশমন্ত্রকের তরফে এই সতর্কবার্তা জারি করা হয়েছে। এদিকে পেলোসি সোমবারই সিঙ্গাপুরে এসে পৌঁছন। মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপানে যাওয়ার পরিকল্পনাও তাঁর রয়েছে। এর মধ্য়ে জল্পনা ছড়িয়েছে পেলোসি তাইওয়ানেও যেতে পারেন। আর সেই সম্ভাবনাকে ঘিরেই বেজিং বেজায় ক্ষুব্ধ।

বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান জানিয়েছেন, মার্কিন কূটনীতিবিদ যদি তাইওয়ান সফরে যান তবে পিপলস লিবারেশন আর্মি কিন্তু অলসভাবে বসে থাকবে না। paper.cn. এর প্রতিবেদন অনুসারে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, নিজের দেশের সার্বভৌমত্ব রক্ষার জন্য চিন কড়া পদক্ষেপ নেবে।

এদিকে বর্তমানে মার্কিন প্রশাসনে পেলোসিকে নম্বর ৩ বলেই গণ্য করা হয়। সেই পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে রাজনৈতিক প্রতিক্রিয়া দেখা দিতে পারে বলেই  মনে করা হচ্ছে।

এদিকে এসবের মধ্যেই কার্যত প্রথমবার চিন একটি ভিডিয়োকে সামনে এনেছে যেখানে ডিএফ মিসাইলের ব্যাপারে উল্লেখ করা রয়েছে।গ্লোবাল টাইমসে এই প্রসঙ্গ উল্লেখ করা হয়েছে। পাশাপাশি এই ট্যাবলয়েডে উল্লেখ করা হয়েছে চিনের একেবারে অত্যাধুনিক এরিয়াল ট্যাঙ্কার YU-20 সেটিকেও এবার প্রশিক্ষণের আওতায় আনা হচ্ছে। অন্যদিকে চিনের সরকারি মিডিয়া প্রেসিডেন্ট জি জিনপিংকে উদ্ধৃত করে জানিয়েছিল ‘ওয়ান চিন’ নীতি আমেরিকার মেনে চলা দরকার। তাইওয়ানের প্রসঙ্গ টেনে আগুন নিয়ে খেলবেন না। 

 

বন্ধ করুন