বাংলা নিউজ > ঘরে বাইরে > আজই কাছাকাছি আসছে মঙ্গল-শুক্র-চাঁদ, দেখতে পাবেন খালি চোখেই

আজই কাছাকাছি আসছে মঙ্গল-শুক্র-চাঁদ, দেখতে পাবেন খালি চোখেই

ছবি : হিন্দুস্তান টাইমস বাংলা  (Soumick Majumdar)

আগামীকাল, ১৩ জুলাইও এটি দেখতে পাবেন। তাই এমন দৃশ্য দেখার সুযোগ ছাড়বেন না।

সোমবার, ১২ জুলাই ট্রিপল কনজাঙ্কশন। আকাশে মঙ্গল, শুক্র গ্রহ ও চাঁদ নিকটতম অবস্থানে আসছে। আর এই রোমাঞ্চকর দৃশ্য দেখতে পাবেন খালি চোখেই।

শুধু আজ নয়। আগামীকাল, ১৩ জুলাইও এটি দেখতে পাবেন। তাই এমন দৃশ্য দেখার সুযোগ ছাড়বেন না।

কখন দেখা যাবে?

সূর্যাস্তের পর থেকেই দেখতে পাবেন।

কোন দিকে দেখা যাবে?

পশ্চিমের দিগন্তে দেখতে পাবেন।

সত্যিই কি কাছাকাছি আসছে দুটি গ্রহ ও চাঁদ?

ঠিক তা নয়। প্রকৃতপক্ষে প্রত্যেকেই যথেষ্ট দূরে। দুটি গ্রহ যখন আকাশে খুব কাছাকাছি মনে হয়, তখন তাকে কনজাঙ্কশান বলে।

গত কয়েকদিন ধরেই ক্রমাগত পৃথিবীর সঙ্গে মঙ্গল ও শুক্রের মধ্যে কৌণিক দূরত্ব কমেছে। আর আজ, সোমবার থেকে তাদের গা ঘেঁষে চাঁদের বেরিয়ে যাওয়ার কথা। তিনটেই কাছাকাছি আসছে বলে একে ট্রিপল কনজাঙ্কশান বলা যায়।

আগামীকাল, ১৩ জুলাই, মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে মাত্র ০.৫ ডিগ্রি ব্যবধানে অবস্থান করবে। অন্যদিকে চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি ব্যবধানে মঙ্গল ও শুক্র গ্রহ অবস্থান করবে। ১২ জুলাই এবং ১৩ জুলাই রাতে দুটি গ্রহ ও চাঁদকে সবচেয়ে কাছাকাছি দেখা যাবে। এ বিষয়ে টুইট করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স।

সহজে চিনতে সাহায্য করবে অ্যাপ

আকাশে দেখে কোনটা কী তা চেনার সমস্যা হলে বিভিন্ন অ্যাপের সাহায্য নিতে পারেন। স্টার ওয়াক (Star Walk) জাতীয় স্টার নেভিগেশন অ্যাপ পেয়ে যাবেন গুগল প্লে স্টোর থেকে। স্টার ওয়াকের মাধ্যমে আকাশের দিকে তাক করে ধরলেই কোনটি কোন নক্ষত্র, কোন গ্রহ ইত্যাদি জানা যায়।

শর্ত একটাই...

তবে, আকাশ মেঘাচ্ছন্ন থাকলে, সেক্ষেত্রে দেখতে সমস্যা হতে পারে। তবে, শুক্রবার থেকে টানা মঙ্গলবার পর্যন্ত এটি দেখার সুযোগ মিলবে।

ঘরে বাইরে খবর

Latest News

বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন 'আমি কথা দিয়ে ছিলাম...' হানিমুনের মাঝেই অনুরাগীদের খোলা চিঠি দিলেন আদৃত হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা ২০ হাজার ডলারে বিকোচ্ছে ইন্দো-পাক ম্যাচের টিকিট, বিতর্কে ICC,তুলোধোনা ললিত মোদীর মোদীবাবু, মহাশয়কে বলছি, একটা মঞ্চ তৈরি করুন, তারপর… খোলা চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের এনার থেকে মুখ ফেরান যশ! বক্স অফিসে সুপারফ্লপ চিনেবাদাম, কত লোকসান হয় নায়িকার?

Latest IPL News

ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.