বাংলা নিউজ > ঘরে বাইরে > জনসাধারণের জমি দখল করে প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতির নয়া বাসভবন হচ্ছে?

জনসাধারণের জমি দখল করে প্রধানমন্ত্রী ও উপরাষ্ট্রপতির নয়া বাসভবন হচ্ছে?

ফাইল ছবি : পিটিআই (PTI)

শুক্রবার কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানায়, কোনওদিনই এই জমিগুলি জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল না। ফলে অভিযোগকারীর দাবি অমূলক।

সেন্ট্রাল ভিস্তায় প্রধানমন্ত্রী এবং উপরাষ্ট্রপতির নতুন বাসভবনের প্লট ঘিরে বিতর্কের অন্ত নেই। জনসাধারণের বিনোদনের স্থান দখল করে এই বাসভবন তৈরি হচ্ছে বলে অভিযোগ একাংশের। এ বিষয়ে সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাও দায়ের হয়। শুক্রবার সেই মামলায় কেন্দ্র সুপ্রিম কোর্টকে জানায়, কোনওদিনই এই জমিগুলি জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল না। ফলে অভিযোগকারীর দাবি অমূলক।

আইনজীবী রাজীব সুরি সুপ্রিম কোর্টে এই জনস্বার্থ মামলা করেছিলেন। সেন্ট্রাল ভিস্তার প্লট নম্বর ১-এর জমি নিয়ে প্রশ্ন তোলেন তিনি৷ CPWD-র এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার অশ্বনী মিত্তল সরকারি হলফনামা দাখিল করেন।

'প্লট নম্বর ১-এর এলাকাটি গত ৯০ বছর ধরে সরকারি দফতর (প্রতিরক্ষা মন্ত্রকের কার্যালয় এবং অস্থায়ী আবাসন) হিসাবে ব্যবহৃত হচ্ছে। কোনও জনসাধারণের বিনোদনমূলক উদ্দেশ্যে এই জমি ব্যবহৃত হত না,' কেন্দ্রের হলফনামায় বলা হয়েছে।

শুক্রবার বিচারপতি এএম খানউইলকর এবং সিটি রবিকুমারের বেঞ্চকে হলফনামা সম্পর্কে অবহিত করেন কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা।

কেন্দ্র আদালতকে জানিয়েছে, সেন্ট্রাল ভিস্তার ছয়টি প্লটে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে অস্থায়ী ব্যারাক বা আস্তাবল হিসাবে নির্মিত ঘরের কাঠামো ছিল। এই কাঠামোগুলি, ৯০ একরেরও বেশি জায়গা দখল করে ছিল। হলফনামায় বলা হয়েছে, এই 'সেন্ট্রাল ভিস্তার মূল্যবান জমির সামান্যই ব্যবহার করা হয়েছে।' এর মধ্যে রয়েছে উত্তর ব্লকের কাছে এলএন্ডএম ব্লক (প্লট নং ১), সাউথ ব্লকের কাছে এএন্ডবি ব্লক, ত্যাগরাজ মার্গের প্লট নং ৩০, প্লট নং ৩৬ ও ৩৮, জামনগর হাউস এবং যোধপুর হাউস।

কেন উপরাষ্ট্রপতির বাসভবনটি প্লট নং ১-এ নির্মাণের জন্য প্রস্তাব করা হয়েছে, তারও ব্যাখ্যা করে কেন্দ্র। হলফনামায় বলা হয়, 'এটি সেন্ট্রাল ভিস্তার ট্র্যাফিক পরিস্থিতি সহজ করতে সাহায্য করবে। কারণ উপরাষ্ট্রপতির চলাচল প্রধানত সংসদে অধিবেশন চলাকালীন হবে৷ প্রস্তাবিত উপরাষ্ট্রপতির বাসভবন সংসদের কাছাকাছি হওয়ায় এটি সহজতর পথ হবে।'

ঘরে বাইরে খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে শনিবার সৌভাগ্যের কৃপা কাদের ওপর?১৮ মের রাশিফল রইল সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে শনিবার কারা লাকি? রইল ১৮ মে রাশিফল দ মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ লাকি কারা? ১৮ মে শনিবারের রাশিফল দেখে নিন জিতেও বিদায় LSG-র, হেরে তলানিতেই MI, প্লে-অফের দৌড়ে অ্যাডভান্টেজ CSK ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট '১৫ বছর বয়স থেকেই আমার জীবনে ও আছে', শিখরের সঙ্গে প্রেমে ‘সিলমোহর’ জাহ্নবীর! কেজরিওয়াল ও আপের বিরুদ্ধে চার্জশিট দাখিল করল ইডি মালা পরাতে এসে কানহাইয়া কুমারের উপর হামলা, ছেটানো হল কালি, দেখুন Video শীতলকুচিতে গুলি, ২৪ ঘণ্টার মধ্যে প্রশাসনের কাছে রিপোর্ট চাইল CEO দফতর

Latest IPL News

ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি IPL 2024-ধোনির এটাই শেষ মরশুম নয়, আরসিবি ম্যাচের আগে বড় বার্তা প্রাক্তন সতীর্থর ‘ভামিকা ভালোই ব্যাট চালাচ্ছে, তবে ক্রিকেটে আসবে কিনা’!মেয়েকে নিয়ে বিরাটের বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.