বাংলা নিউজ > ঘরে বাইরে > কুর্সি বাঁচাতে বাংলার উদাহরণ তুলে ধরলেন ইমরান, শরণাপন্ন হলেন সিরাজদৌল্লারও
জাতির উদ্দেশে ভাষণে ইমরান খান। (ছবি সৌজন্যে এএনআই)

কুর্সি বাঁচাতে বাংলার উদাহরণ তুলে ধরলেন ইমরান, শরণাপন্ন হলেন সিরাজদৌল্লারও

  • নিজের কুর্সি ধরে রাখতে মরিয়া হয়ে উঠেছেন ইমরান খান।

কুর্সি ধরে রাখার জন্য এবার সোজা বাংলায় পৌঁছে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সিরাজদৌল্লার প্রসঙ্গ উত্থাপন করে ইমরান বলেন, তাঁর জোট সরকারের যে ‘বিদ্রোহীরা’ বিরোধীদের সঙ্গে হাত মিলিয়েছেন, তাঁদের মীরজাফর হিসেবে চিহ্নিত করবে পাকিস্তান।

বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান বলেন, ‘মীরজাফর এবং মীর সাদিক কারা ছিলেন? তিনি (মীরজাফর) ইংরেজের সঙ্গে হাত মিলিয়ে বাংলা দখল করেছিলেন। ইংরেজের সঙ্গে হাত মিলিয়ে সিরাজদৌল্লাকে মেরে দিয়েছিলেন। নিজের স্বার্থের জন্য নিজের সম্প্রদায়ের মানুষকে পরাধীন করে তুলেছিলেন। অপরজন (মীর সাদিক) ইংরেজের সঙ্গে হাত মিলিয়ে টিপু সুলতানের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিলেন।’

মুত্তাহিদা কউমি মুভমেন্টের ধাক্কা

এমনিতে ৩৪২ আসন বিশিষ্ট জাতীয় সংসদে ম্যাজিক ফিগার হল ১৭২। খাতায়কলমে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সদস্য সংখ্যা ১৫৫। মুত্তাহিদা কউমি মুভমেন্ট, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ, বালোচিস্তান আওয়ামি পার্টি এবং গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সদস্যদের মিলিয়ে জোট সরকারের মোট সদস্য সংখ্যা ছিল ১৭৯। তারইমধ্যে ২০ জনেরও বেশি সাংসদ শিবির বদল করেছেন। মুত্তাহিদা কউমি মুভমেন্ট ইমরানের সরকার থেকে সমর্থন তুলে নেওয়ায় আরও চাপ বেড়েছে ইমরানের উপর। তাঁর সরকারের মন্ত্রী অবশ্য আশ্বাস দিয়েছেন, শেষ বল পর্যন্ত খেলবেন ইমরান।

ক্ষমতা হারানোর শঙ্কার মধ্যেই বুধবার পাকিস্তানি সেনার প্রধান কামার জাভেদ বাজওয়া এবং আইএসআইয়ের প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাভিদ অঞ্জুম সঙ্গে দেখা করেন। প্রায় দু'ঘণ্টা চলে সেই বৈঠক। ইসলামাবাদের অন্দরের খবর, প্রাথমিকভাবে পাকিস্তানের রাজনৈতিক সংকট থেকে নিজেদের দূরে সরিয়ে রাখবে বলে জানালেও দিনকয়েক আগেই বড়সড় জনসভায় ভাষণ দেওয়ায় ইমরানকে জাতির উদ্দেশে ভাষণের পরিকল্পনা পিছিয়ে দিতে বলেছিল পাকিস্তানি সেনা। সেইমতো আজ ভাষণ দেন।

বন্ধ করুন