বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘ক্রিজে’ থাকতে শেষ ভরসা? পাকিস্তানি সেনা পরামর্শে জাতির উদ্দেশে ভাষণ নয় ইমরানের
ইমরান খান (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

‘ক্রিজে’ থাকতে শেষ ভরসা? পাকিস্তানি সেনা পরামর্শে জাতির উদ্দেশে ভাষণ নয় ইমরানের

  • রীতমতো চাপে আছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

শিশির গুপ্তা

ক্ষমতা হারানোর শঙ্কার মধ্যেই জাতির উদ্দেশে ভাষণ পিছিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বিষয়টি নিয়ে সরকারিভাবে কোনও কারণ দর্শানো না হলেও ইসলামাবাদের অন্দরের খবর, পাকিস্তানি সেনার প্রধান কামার জাভেদ বাজওয়া এবং আইএসআইয়ের প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাভিদ অঞ্জুম সঙ্গে ইমরানের সাক্ষাতের পরই পাকিস্তানের মুখ্যমন্ত্রীকে বুধবার জনসমক্ষে না আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনাস্থা ভোটের শঙ্কার মধ্যে ইমরানের সরকার থেকে সমর্থন তুলে নিয়েছে মুত্তাহিদা কউমি মুভমেন্ট। তারপরই পাকিস্তানি সেনার প্রধান এবং আইএসআইয়ের প্রধানের সঙ্গে জরুরি ভিত্তিতে দেখা করেন ইমরান। প্রায় দু'ঘণ্টা চলে সেই বৈঠক। ইসলামাবাদের অন্দরের খবর, প্রাথমিকভাবে পাকিস্তানের রাজনৈতিক সংকট থেকে নিজেদের দূরে সরিয়ে রাখবে বলে জানালেও দিনকয়েক আগেই বড়সড় জনসভায় ভাষণ দেওয়ায় ইমরানকে জাতির উদ্দেশে ভাষণের পরিকল্পনা পিছিয়ে দিতে বলেছে পাকিস্তানি সেনা।

মুত্তাহিদা কউমি মুভমেন্টের ধাক্কা

এমনিতে ৩৪২ আসন বিশিষ্ট জাতীয় সংসদে ম্যাজিক ফিগার হল ১৭২। খাতায়কলমে ইমরানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সদস্য সংখ্যা ১৫৫। মুত্তাহিদা কউমি মুভমেন্ট, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ, বালোচিস্তান আওয়ামি পার্টি এবং গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের সদস্যদের মিলিয়ে জোট সরকারের মোট সদস্য সংখ্যা ছিল ১৭৯। তারইমধ্যে ২০ জনেরও বেশি সাংসদ শিবির বদল করেছেন। মুত্তাহিদা কউমি মুভমেন্ট ইমরানের সরকার থেকে সমর্থন তুলে নেওয়ায় আরও চাপ বেড়েছে ইমরানের উপর। তাঁর সরকারের মন্ত্রী অবশ্য আশ্বাস দিয়েছেন, শেষ বল পর্যন্ত খেলবেন ইমরান।

উল্লেখ্য, গত সোমবার সংসদে ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করেন বিরোধী দলনেতা শেহবাজ শরিফ। জাতীয় সংসদের নিয়ম অনুযায়ী, মোট সংসদের ২০ শতাংশের ভোট পেলে অনাস্থা প্রস্তাব পেশ করার আর্জি গৃহীত হয়। অর্থাৎ প্রস্তাবের পক্ষে ৬৮ টি ভোটের দরকার ছিল। সেই প্রয়োজনীয় সংখ্যার থেকে ১০০-র বেশি ভোট পড়ে। ডেপুটি স্পিকার জানান, প্রস্তাব পেশের পক্ষে ভোট দেন ১৬১ জন সাংসদ। তারপর বৃহস্পতিবার বিকেল চারটে পর্যন্ত জাতীয় সংসদের অধিবেশন মুলতুবি করে দেওয়া হয়।

বন্ধ করুন