বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan 2022 12th installment: ১২ কোটি কৃষকের জন্য গুরুত্বপূর্ণ খবর, PM Kisan-র নিয়মে হল বড় পরিবর্তন
  ছবি: পিএম কিষান (PM Kisan)

PM Kisan 2022 12th installment: ১২ কোটি কৃষকের জন্য গুরুত্বপূর্ণ খবর, PM Kisan-র নিয়মে হল বড় পরিবর্তন

PM Kisan 2022 12th installment Latest News: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) ১২তম কিস্তির টাকা কবে আসবে? পিএম কিষানের জন্য অপেক্ষা করছেন ১২ কোটিরও বেশি কৃষক।

PM Kisan 2022 12th installment Latest News: প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan) ১২তম কিস্তির টাকা কবে আসবে? সূত্রের খবর, খুব শীঘ্রই কৃষকদের অ্যাকাউন্টে ২,০০০ টাকা আসতে চলেছে। পিএম কিষানের জন্য অপেক্ষা করছেন ১২ কোটিরও বেশি কৃষক।

অগস্ট-নভেম্বরের এই কিস্তি কৃষকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খরা ও বন্যা- দুই সমস্যারই সম্মুখীন হয়েছেন বহু কৃষক। খুব অল্প হলেও এই সময়ে টাকাটি তাঁদের কিছুটা সাহায্য করবে। ১২তম কিস্তি কখন আসবে এবং রাজ্য সরকারগুলি এখনও পর্যন্ত কত দূর এগিয়েছে, তা আপনাদেরই যাচাই করে নিতে হবে।

ভাবছেন এ আর এমন কী, প্রতিবারই তো করি। এক্ষেত্রে জানিয়ে রাখি, এবারে সেটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ এখন স্টেটাস দেখার উপায় বদলে গিয়েছে। ফলে এ বিষয়ে আপনাদের জানা দরকার।

সম্প্রতি PM Kisan যোজনায় একটি বড়সড় পরিবর্তন করা হয়েছে। বর্তমানে সুবিধাভোগীরা মোবাইল নম্বর থেকে স্ট্যাটাস দেখতে পারেন না। তবে আবার সেই সুবিধা চালু করা হয়েছে। আপনার মোবাইল নম্বর থেকেই আপনার স্ট্যাটাস পরীক্ষা করতে পারবেন। এছাড়াও, যদি আপনার রেজিস্ট্রেশন নম্বর মনে থাকে, সেক্ষেত্রে আপনি তার মাধ্যমেও স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার শুরু থেকে এখনও পর্যন্ত মোট ৯টি পরিবর্তন করা হয়েছে।

আগে কেমন ব্যবস্থা ছিল?

রেজিস্ট্রেশন করার পর আপনি নিজেই আপনার স্ট্যাটাস চেক করতে পারবেন। যেমন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত কিস্তি এসেছে, কোন ব্যাঙ্কে টাকা জমা হয়েছে, লেনদেন ব্যর্থ হলে তার কারণ কী ইত্যাদি। এর আগে, পিএম কিষান পোর্টালে গিয়ে যে কোনও কৃষক তাঁর আধার নম্বর, মোবাইল বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিয়ে স্ট্যাটাসের বিষয়ে তথ্য পেতেন। কিন্তু পরে পিএম কিষান পোর্টালে মোবাইল নম্বর থেকে স্ট্যাটাস দেখার সুবিধা বন্ধ হয়ে যায়।

ফলে মাঝের এতদিন, শুধুমাত্র আধার নম্বর বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর দিয়েই স্ট্যাটাস চেক করা যেত। তবে এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর সরিয়ে মোবাইল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বরই আবশ্যিক করা হয়েছে।

প্রথম ধাপ : প্রথমে pmkisan.gov.in-এ যান এবং বাম পাশের ছোট বাক্সে Beneficiary Status-এ ক্লিক করুন। এর পর উপরের ছবির মতো একটি পেজ আসবে। রেজিস্ট্রেশন নম্বর জানলে, সেটি পূরণ করুন এবং আপনার স্ট্যাটাস পরীক্ষা করুন।

ছবি: পিএম কিষান
ছবি: পিএম কিষান (PM Kisan)

দ্বিতীয় ধাপ : সার্চ বাই অপশনে রেজিস্ট্রেশন নম্বরের পরিবর্তে মোবাইল নম্বর সিলেক্ট করুন। এর পরে, এন্টার ভ্যালু দিয়ে বক্সে অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বরটি লিখুন।

তৃতীয় ধাপ : Enter Image Text-এর পাশের বক্সে ইমেজ কোড লিখুন এবং Get Data-তে ক্লিক করুন।

প্রশ্ন: PM Kisan-এর রেজিস্ট্রেশন নম্বর জানি না। কী করব?

বাম দিকের অপশনের মধ্যে Know Your Registration Number বলে একটি লিঙ্ক পাবেন। তাতে ক্লিক করলে আপনি এইরকম একটি পেজ পাবেন।

ছবি: পিএম কিষান
ছবি: পিএম কিষান (PM Kisan)

সেখানে নির্দিষ্ট স্থানে আপনার পিএম কিষান অ্যাকাউন্টে রেজিস্টার্ড মোবাইল নম্বর দিন। ক্যাপচা কোডটি ভরুন এবং Get Mobile OTP-তে ক্লিক করুন। নির্দিষ্ট বক্সে আপনার নম্বরে আসা OTP লিখুন এবং Get Details-এ ক্লিক করুন। আপনার রেজিস্ট্রেশন নম্বর এবং নাম চলে আসবে।

কবে নাগাদ কিস্তির টাকা আসতে পারে?

প্রতি বছর কেন্দ্রীয় সরকার ২,০০০ টাকার ৩টি কিস্তিতে PM-Kisan সুবিধাভোগীদের ৬,০০০ টাকা দেয়। এখনও পর্যন্ত ১১টি কিস্তি দেওয়া হয়েছে। PM Kisan-এর ১২তম কিস্তি আসতে চলেছে। সম্ভব চলতি মাসেই তা এসে যাবে বলে মনে করা হচ্ছে। গত বছরের অগস্ট-নভেম্বরের কিস্তি ৯ অগস্ট রিলিজ হয়েছিল।

বন্ধ করুন