বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan 13th Installment: আপনার টাকা পাঠানো হয়েছে তো? জানতে ক্লিক করুন

PM Kisan 13th Installment: আপনার টাকা পাঠানো হয়েছে তো? জানতে ক্লিক করুন

ছবি: পিএম কিষান (PM Kisan)

এমন অনেক কৃষক আছেন যাঁদের অভিযোগ, তাঁরা এই প্রকল্পের (প্রধানমন্ত্রী কিষাণ স্কিম) ১৩ তম কিস্তির টাকা এখনও পাননি। আপনার সঙ্গেও যদি এমনটা হয়ে থাকে, তাহলে চিন্তার কিছু নেই। এর জন্য ঘরে বসেই অভিযোগ জানাতে পারেন। আসুন জেনে নেই সেই বিষয়ে।

PM Kisan 13th Installment: সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের ৮ কোটিরও বেশি কৃষকের অ্যাকাউন্টে সরাসরি PM Kisan-এর টাকা ট্রান্সফার করেছেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার ১৩তম কিস্তির ঘোষণা করেন তিনি। এবারের কিস্তিতে সরকার মোট ১৬,০০০ কোটি টাকা সরাসরি সুবিধাভোগীদের অ্যাকাউন্টে পাঠিয়ে দিচ্ছে। কিন্তু এমন অনেক কৃষক আছেন যাঁদের অভিযোগ, তাঁরা এই প্রকল্পের (প্রধানমন্ত্রী কিষাণ স্কিম) ১৩ তম কিস্তির টাকা এখনও পাননি। আপনার সঙ্গেও যদি এমনটা হয়ে থাকে, তাহলে চিন্তার কিছু নেই। এর জন্য ঘরে বসেই অভিযোগ জানাতে পারেন। আসুন জেনে নেই সেই বিষয়ে। আরও পড়ুন: PM Kisan Balance Check: একলপ্তে কৃষকদের ১৬,৮০০ কোটি টাকা দিল কেন্দ্র! আপনার কাছে এসেছে? কীভাবে দেখবেন?

স্কিমের টাকা পাচ্ছেন কিনা কীভাবে জানবেন?

স্কিমের টাকা পাঠানো হয়ে গিয়েছে কি না তা জানতে PM Kisan Scheme-এর অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ যেতে হবে। সেখানে 'ফার্মার্স কর্নার' বলে একটি অপশন পাবেন। সেটি ক্লিক করুন। এরপর Beneficiary Status দেখতে পাবেন, তাতে ক্লিক করুন। এর পরে আপনার আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য এবং মোবাইল নম্বর লিখতে হবে। সব শেষে Get Data অপশনে ক্লিক করুন। সেটি করলেই জানতে পারবেন টাকা পেয়েছেন কি না।

টাকা না পেলে কোথায় অভিযোগ করতে হবে-

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে যে আধার ও অ্যাকাউন্ট নম্বর ভুল দেওয়ার কারণে টাকা ক্রেডিট হয়নি। এই সব ক্ষেত্রে সমস্যার কথা জানাতে ফোন করা যাবে ০১১ ২৪৩০০৬০৬/ ০১১ ২৩৩৮১০৯২ নম্বরে। তাছাড়া ইমেল করা যাবে এই ইমেল আইডিতে- pmkisan ict@gov.in।

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে দেশের কৃষকদের কল্যাণে 'কিষাণ সম্মান নিধি' প্রকল্প ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। বিধানসভা নির্বাচনের সময় বিজেপির বড় হাতিয়ার ছিল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প।

পিএম কিষানের জন্য eKYC করা আবশ্যিক। শুধুমাত্র সেই কৃষকরাই এই প্রকল্পের আওতায় সুবিধা পাবেন, যাঁরা নির্দিষ্ট সময়ের মধ্যে eKYC সম্পন্ন করেছেন। আরও পড়ুন: FD Rate Hike: ফিক্সড ডিপোজিটে সুদ বাড়াল আরও এক ব্যাঙ্ক! তাড়াতাড়ি জেনে নিন

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন