বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan: ২.৬৮ কোটি কৃষকের টাকা আটকেছে রাজ্য সরকার! জানুন কারণ
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

PM Kisan: ২.৬৮ কোটি কৃষকের টাকা আটকেছে রাজ্য সরকার! জানুন কারণ

  • রাজ্য সরকাগুলির তরফে ২.৬৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের ২০০০ টাকা যাওয়া আটকানো হয়েছে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে ১২.১৪ কোটি কৃষকের অ্যাকাউন্টে টাকা ঢোকার কথা ছিল অগস্টে। তবে এত সংখ্যক কৃষকের মধ্যে শুধুমাত্র ১০ কোটি কৃষকের অ্যাকাউন্টেই গিয়েছে কেন্দ্রীয় প্রকল্পের টাকা। এখনও প্রায় দুই কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টের টাকা ঢোকেনি। জানা গিয়েছে রাজ্য সরকাগুলির তরফে ২.৬৮ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের ২০০০ টাকা যাওয়া আটকানো হয়েছে।তাছাড়া ৩১ লক্ষ কৃষকের আবেদন নাকচ করেছে কেন্দ্রও।

জানা গিয়েছে কেন্দ্রীয় প্রকল্পের টাকা পেতে অনেকেই নিজেকে কৃষক বলে দাবি করে অনেক ভুয়ো ব্যক্তি আবেদন জানিয়েছেন। এছাড়া আবেদনে গলদ, আইএফএসসি কোড না থাকার কারণেও অনেকের টাকা আটকেছে। এই পরিস্থিতিতে কৃষকদের চিন্তা দূর করতেই কেন্দ্রীয় সরকারের তরফে চালু করা হয় একটি হেল্পলাইন নম্বর। সেই হেল্পলাইন নম্বরে ফোন করে নিজেদের অভিযোগ জানাতে পারবেন কৃষকরা। তাছাড়া এলাকার কৃষি আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করেও নিজেদের সমস্যার কথা জানাতে পারেন কৃষকরা।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে যে আধার ও অ্যাকাউন্ট নম্বর ভুল দেওয়ার কারণে টাকা ক্রেডিট হয়নি। এই সব ক্ষেত্রে সমস্যার কথা জানাতে ফোন করা যাবে ০১১ ২৪৩০০৬০৬/ ০১১ ২৩৩৮১০৯২ নম্বরে। তাছাড়া ইমেল করা যাবে এই ইমেল আইডিতে- pmkisan ict@gov.in।

এদিকে কেন্দ্রের এই প্রকল্পের সুবিধা থেকে নাকি বাংলার প্রায় সাড়ে ৯ লক্ষ কৃষক এখনও বঞ্চিত। এই অভিযোগ জানিয়ে অগস্ট মাসেই কেন্দ্রকে চিঠি দিয়েছিল রাজ্য। কেন্দ্রের তরফে জানানো হয়, অসম্পূর্ণ তথ্য থাকার কারণে এই সাড়ে নয় লাখ কৃষকের আবেদন খারিজ হয়েছে। এদিকে কেন্দ্রের এই দাবিতে ক্ষুব্ধ রাজ্য সরকার। নবান্নের তরফে কেন্দ্রকে সিদ্ধান্ত পুর্নবিবেচনা করার জন্য চিঠি দেওয়া হয়েছে।

 

বন্ধ করুন