বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan: কৃষকদের জন্য বড় সুখবর, দ্বাদশ কিস্তির টাকার আগে ‘উপহার’ মোদী সরকারের
PM Kisan: প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধির উপভোক্তাদের জন্য সুখবর। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

PM Kisan: কৃষকদের জন্য বড় সুখবর, দ্বাদশ কিস্তির টাকার আগে ‘উপহার’ মোদী সরকারের

  • PM Kisan: বড়সড় সুখবর পেলেন প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধির উপভোক্তরা। যাঁরা সদ্যই একাদশ কিস্তির টাকা পেয়েছেন। শিমলা থেকে ১০ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে ২,০০০ টাকা জমা পড়েছিল। এবার দ্বাদশ কিস্তির টাকা পাওয়ার ক্ষেত্রে বড় খবর দিল নরেন্দ্র মোদী সরকার।

প্রধানমন্ত্রী কৃষক সম্মান নিধির উপভোক্তাদের জন্য সুখবর। বাড়ানো হল ই-কেওয়াইসির সময়সীমা। তার ফলে যে কৃষকরা এখনও ই-কেওয়াইসি করেননি, তাঁদের দ্বাদশ কিস্তির টাকা পাওয়ার পথ প্রশস্ত হল। যে কাজটা না করলে দ্বাদশ কিস্তির টাকা পাওয়া যাবে না।

আগেও ই-কেওয়াসির সময়সীমা বাড়ানো হয়েছিল। ই-কেওয়াসির জন্য মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। সঙ্গে জানানো হয়েছিল, ৩১ মে'র মধ্যে ই-কেওয়াইসি না করলে দ্বাদশ কিস্তির টাকা মিলবে না। যেদিন শিমলা থেকে ১০ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে ২,০০০ টাকা জমা পড়েছিল। সেই সময়সীমা পেরিয়ে যাওয়ার পর নতুন করে সময়সীমা বাড়িয়ে দেওয়া হল।  

আরও পড়ুন: PM Kisan 11th Installment Released: PM Kisan-র ২১,০০০ কোটি টাকা পাঠানো হল ১০ কোটি কৃষককে, মেসেজ না এলে এই কাজটা করুন

পিএম কিষানের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘পিএম কিষানে নথিভুক্ত কৃষকদের জন্য ই-কেওয়াইসি বাধ্যতামূলক। পিএম কিষান পোর্টালে ওটিপি-নির্ভর ই-কেওয়াইসি করা যাচ্ছে বা বায়োমেট্রিক ভিত্তিক ই-কেওয়াইসি নিকটতম কমন সার্ভিস সেন্টারের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।’ সেইসঙ্গে পিএম কিষানের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘পিএম কিষানে নথিভুক্ত কৃষকদের ই-কেওয়াইসির সময়সীমা বাড়িয়ে ৩১ জুলাই করা হচ্ছে।'

কীভাবে পিএম-কিষানের (PM-Kisan) পোর্টালের মাধ্যমে ই-কেওয়াইসি করতে হয়?

১) Pradhan Mantri Kisan Samman Nidhi (PM-KISAN) তথা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির (পিএম কিষান) অফিসিয়াস ওয়েবসাইট www.pmkisan.gov.in-তে যান।

২) স্ক্রিনের ডানদিকে Farmers Corner-র অধীনে 'eKYC'-তে ক্লিক করুন।

৩) নয়া একটি পেজ খুলে যাবে।

৪) সেখানে নিজের আধার কার্ডের নম্বর, ক্যাপচা দিন। তারপর ‘Search’-এর ক্লিক করুন।

৫) আপনার আধার কার্ডে সঙ্গে যে মোবাইল নম্বর যুক্ত আছে, তা লিখে ফেলুন।

৬) সেই নম্বরে ‘OTP’ আসবে। তা নির্দিষ্ট জায়গায় লিখে ফেলুন।

বন্ধ করুন