বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Kisan eKYC: শীঘ্রই জমা পড়বে পিএম কিষাণের ১১তম কিস্তি, তার আগে ঘরে বসে ছোট্ট এই কাজটি করে ফেলুন
শীঘ্রই জমা হবে পিএম কিষাণের ১১তম কিস্তি, তার আগে ঘরে বসে ছোট এই কাজটি করে ফেলুন (HT_PRINT)
শীঘ্রই জমা হবে পিএম কিষাণের ১১তম কিস্তি, তার আগে ঘরে বসে ছোট এই কাজটি করে ফেলুন (HT_PRINT)

PM Kisan eKYC: শীঘ্রই জমা পড়বে পিএম কিষাণের ১১তম কিস্তি, তার আগে ঘরে বসে ছোট্ট এই কাজটি করে ফেলুন

  • PM Kisan eKYC: পিএম কিষাণ পোর্টালে আধার ভিত্তিক ওটিপি প্রমাণের প্রক্রিয়া কয়েক দিনের জন্য স্থগিত ছিল, তবে তা এখন পুনরায় চালু করা হয়েছে। এটি ছাড়াও আপনি বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য নিকটতম সিএসসি কেন্দ্রগুলিতে যোগাযোগ করতে পারেন।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধাভোগীদের জন্য স্বস্তির খবর। এখন থেকে আর ই-কেওয়াইসি-এর জন্য আপনাকে আধার সেবা কেন্দ্রে যেতে হবে না। যদি আপনার মোবাইল নম্বরটি আপনার আধারের সঙ্গে লিঙ্ক করা থাকে, তাহলে আপনি আপনার মোবাইল বা ল্যাপটপ থেকে ওটিপি-র মাধ্যমে ঘরে বসে ই-কেওয়াইসি সম্পূর্ণ করতে পারেন। পিএম কিষাণ পোর্টালে আধার ভিত্তিক ওটিপি প্রমাণের প্রক্রিয়া কয়েক দিনের জন্য স্থগিত ছিল, তবে তা এখন পুনরায় চালু করা হয়েছে। এটি ছাড়াও আপনি বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য নিকটতম সিএসসি কেন্দ্রগুলিতে যোগাযোগ করতে পারেন।

দেশের প্রায় সাড়ে ১২ কোটি কৃষক প্রধানমন্ত্রী কিষাণের পরবর্তী ১১তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। কিন্তু আপনি যদি ই-কেওয়াইসি সম্পূর্ণ না করেন তবে আরনার ২০০০ টাকার কিস্তি আটকে যেতে পারে। পিএম কিষাণ পোর্টালে আধার ভিত্তিক ই-কেওয়াইসি আবার শুরু হয়েছে এবং আপনি সহজেই ঘরে বসে আপনার মোবাইল বা ল্যাপটপ থেকে এটি করতে পারেন। এর জন্য কোথাও যাওয়ার দরকার নেই। অতএব, আপনি যদি কোনও বাধা ছাড়াই পরবর্তী কিস্তির টাকা পেতে চান, তবে অবশ্যই ৩১মে এর মধ্যে কেওয়াইসি প্রক্রিয়া সম্পূর্ণ করুন। 

আরও পড়ুন: ঊর্ধ্বমুখী সবজির দাম, লিটারে ১০ টাকা বাড়ল রিফাইনড ও সর্ষের তেলের দামও

কীভাবে করবেন?

পিএম কিষাণের সরকারি ওয়েবসাইট- pmkisan.gov.in-এ যান। পোর্টালের হোমপেজর নিচের দিকে আপনি ‘ই-কেওয়াইসি’ লেখা অপশন দেখতে পাবেন। এটি ক্লিক করুন এবং আপনি আপনার আধার নম্বর লিখুন এবং ‘সার্চ’ বোতামে ক্লিক করুন। এরপর আধারের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বরটি লিখুন। এর পরে আপনার মোবাইল নম্বরে একটি ৪ সংখ্যার ওটিপি আসবে। সেই ওটিপিটি বক্সে টাইপ করুন। এর পরে, আবার আপনাকে আধার প্রমাণীকরণের জন্য বোতামটি ক্লিক করতে বলা হবে। এরপর আধার লিঙ্কযুক্ত মোবাইল নম্বরে আরও একটি ৬ সংখ্যার ওটিপি আসবে। এটি পূরণ করুন এবং জমা দিন। সবকিছু ঠিকঠাক থাকলে ই-কেওয়াইসি সম্পূর্ণ হবে, আর তা না হলে ‘ইনভ্যালিড’ লেখা আসবে।

বন্ধ করুন