বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকা,অস্ট্রেলিয়ার সঙ্গে মন কষাকষি,মোদীকে ফোন, ভারতের হাত ধরল ফ্রান্স
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী REUTERS (REUTERS)
ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী REUTERS (REUTERS)

আমেরিকা,অস্ট্রেলিয়ার সঙ্গে মন কষাকষি,মোদীকে ফোন, ভারতের হাত ধরল ফ্রান্স

  • ম্যাক্রনের অফিস স্পষ্টতই জানিয়ে দিয়েছে, আঞ্চলিক স্থিতাবস্থা বজায় রাখার জন্য এই দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত কাজে দেবে।

ডুবোজাহাজ চুক্তি বাতিলের জেরে ইতিমধ্যেই আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে মন কষাকষি হয়েছে ফ্রান্সের। তবে ইন্দো প্যাসিফিক রিজিয়নে এবার ভারতের সঙ্গে একসঙ্গে কাজ করার ব্যাপারে কথা দিল ফ্রান্স।মঙ্গলবার মোদীর সঙ্গে ফোনে কথা বলার সময় সবরকমভাবে ভারতের পাশে থাকার আশ্বাস দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। ভারতের শিল্প ও প্রযুক্তিগত ক্ষেত্রে শক্তিবৃদ্ধিরও আশ্বাস দিয়েছে ফ্রান্স। বিশ্বাস ও পারস্পরিক শ্রদ্ধার উপর ভিত্তি করে যে ঘনিষ্ঠতা গড়ে উঠেছে তারই ফলস্বরূপ এই সহায়তার আশ্বাস ফ্রান্সের প্রেসিডেন্টের। 

ম্যাক্রনের অফিস স্পষ্টতই জানিয়ে দিয়েছে, আঞ্চলিক স্থিতাবস্থা বজায় রাখার জন্য এই দ্বিপাক্ষিক সম্পর্ক অত্যন্ত কাজে দেবে। সার্বিকভাবে বিশেষত আর্থিক ক্ষেত্রেও বলবান হওয়ার সুযোগ আরও বাড়বে। ভ্যাকসিন নিয়েও দুপক্ষের মধ্যে কথা হয়েছে। অন্যদিকে মোদী ও ম্যাক্রন উভয়ই আফগানিস্তানের রাজনৈতিক ও মানবিক সংকট নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তানে সন্ত্রাসবাদ, বেআইনী অস্ত্র, মাদক, মানব পাচারের সম্ভাবনা নিয়ে দুপক্ষই আশঙ্কা প্রকাশ করেন। আফগানদের মৌলিক অধিকার যাতে রক্ষিত হয় সেব্যাপারেও ফ্রান্স ও ভারত দুপক্ষই একমত। পাশাপাশি G20, COP26এর মতো আন্তর্জাতিক কনভেনশনে দুপক্ষ সমণ্বয় রেখে চলবে বলেও কথাবার্তা হয়েছে। 

প্রসঙ্গত সম্প্রতি ফ্রান্সের সঙ্গে ডুবোজাহাজ সংক্রান্ত চুক্তি বাতিল করে আমেরিকা, ইউকে ও অস্ট্রেলিয়া সামরিক চুক্তি সম্পাদন করেছে। সেই নয়া চুক্তি মোতাবেক আমেরিকা আর ব্রিটেন, অস্ট্রেলিয়াকে নিউক্লিয়ার পরিচালিত সাবমেরিন সরবরাহ করবে। এদিকে এই বরাত বাতিলের জেরে ব্যাপক আর্থিক ধাক্কা খেয়েছে ফ্রান্স। তার জেরেই আরও ক্ষুব্ধ ফ্রান্স। 

 

বন্ধ করুন