বাংলা নিউজ > ঘরে বাইরে > SCO Meeting Update: সন্ত্রাস দমনে বড় সিদ্ধান্ত শীর্ষ বৈঠকে
স্কো নেতাদের বৈঠক

SCO Meeting Update: সন্ত্রাস দমনে বড় সিদ্ধান্ত শীর্ষ বৈঠকে

  • PM Modi at SCO Meeting-সারাদিন প্রধানমন্ত্রী ঠিক কী করলেন স্কো সামিটে, দ্বিপাক্ষিক বৈঠকে কী বার্তা দেওয়া হল, জেনে নিন। 

লাদাখ সংঘর্ষের পর প্রথমবার একই মঞ্চে শি জিনপিং ও নরেন্দ্র মোদী। স্কো সামিটের যদি এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয় তাহলে পুতিনের সঙ্গে বৈঠকে মোদীর সোজাসাপ্টা কথাও বিশেষ তাৎপর্যপূর্ণ। সারাদিন ধরে প্রধানমন্ত্রী একের পর এক বৈঠক করলেন। তুলে ধরলেন বিভিন্ন বিষয়ে ভারতের দৃষ্টিভঙ্গি। সেই সব খবর পান এক নজরে আমাদের ব্লগে। 

16 Sep 2022, 10:16:52 PM IST

স্কো শীর্ষ বৈঠকে কী হল?

এদিন সন্ত্রাস দমনে বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে দেশনেতাদের বৈঠকে। ঠিক করা হয়েছে একটা তালিকা তৈরি করা হবে যেখানে বিচ্ছিন্নতাবাদী, জঙ্গি ও সন্ত্রাসবাদী সংগঠনের নাম তোলা হবে। সেই তালিকায় যারা থাকবে, তাদের স্কো দেশভুক্ত দেশে কার্যকলাপ চালাতে দেওয়া হবে না। 

বারাণসীকে স্কো-এর সংস্কৃতি ও পর্যটন রাজধানী করার জন্য অনান্য দেশগুলিকে ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। এদিনের বৈঠকে তিনি আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতি নিয়ে ভারতের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। কীভাবে অঞ্চলে শান্তি বজায় রাখা যায় ও নিরাপত্তা দেওয়া যায় সেটি নিয়ে আলোচনা করা হয়। বিদেশসচিব বিনয় কাতরা জানান যে আফগানিস্তান নিয়ে বিশেষ ভাবে আলোচনা করা হয়েছে রাষ্ট্রনেতাদের বৈঠকে। 

 

16 Sep 2022, 10:00:15 PM IST

উজবেক রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক

উজবেক রাষ্ট্রপতি Shavkat Mirziyoyev-এর সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী। দুই দেশ কীভাবে ব্যবসা, আইটি শিল্প, স্বাস্থ্য, শিক্ষায় আরো বেশি করে একযোগে কাজ করতে পারে, সেই নিয়ে কথা হয়েছে এদিনের বৈঠকে। ছাবার বন্দরের আরো ভালো ব্যবহারের ওপর কথা হয়েছে। কোনও ভাবেই আফগানিস্তানকে যাতে সন্ত্রাসের জন্য ব্যবহার না করা যায় সেই নিয়ে একমত দুই নেতার।

16 Sep 2022, 09:51:22 PM IST

ইরানের রাষ্ট্রপতির সঙ্গে দেখা মোদীর

ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রেইসির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারলেন প্রধানমন্ত্রী। 

16 Sep 2022, 06:40:04 PM IST

পুতিনকে ধন্যবাদ ভারতীয় প্রধানমন্ত্রীর

ইউক্রেনে যে সব ছাত্ররা আটকে পড়েছিল, তাদের ঘরে ফেরানোর ব্যবস্থা করে দেওয়ায় ইউক্রেন ও রাশিয়া দুই দেশকেই ধন্যবাদ জানান মোদী। একই সঙ্গে তিনি বলেন দুই দেশ মিলিয়ে জ্বালানি, খাদ্য ও সারের সমস্যার সমাধান করা দরকার। 

ভারত যে যুদ্ধের বিরোধী সেটা স্পষ্ট করে মোদী বলেন যে এটা যুদ্ধের সময় নয়, সেটা আগেও তিনি ফোনে বলেছেন। এদিন পুতিনের সঙ্গে আলোচনায় যে শান্তি প্রতিষ্ঠা নিয়ে ফের আলোচনা হবে সেই কথাও বলেন প্রধানমন্ত্রী। ভারত-রাশিয়া যে দীর্ঘদিন ধরে বন্ধু সেই কথাও মনে করিয়ে দেন মোদী। 

16 Sep 2022, 06:38:10 PM IST

মোদীর সঙ্গে বৈঠক পুতিনের 

পুতিনের সঙ্গে আলোচনা হল প্রধানমন্ত্রী মোদীর। সেখানে পুতিন বললেন যে ইউক্রেন নিয়ে আপনার উদ্বেগের কথা আমি জানি। এই বিষয়টি দ্রুত শেষ হোক সেটা আমরাও চাই, বললেন পুতিন। এই বিষয়ে যা হয় সেটা তিনি মোদীকে জানাতে থাকবেন বলে প্রতিশ্রুতি দেন তিনি। ইউক্রেন যুদ্ধ নিয়ে মোদীর অবস্থানও তিনি ভালো ভাবে জানেন বলে জানান রাশিয়ার প্রেসিডেন্ট। 

16 Sep 2022, 03:37:21 PM IST

Modi and Jinping sharing stage: পূর্ব লাদাখে সংঘাতের পর প্রথমবার মুখোমুখি মোদী-জিনপিং, দাঁড়ালেন পাশাপাশি

পূর্ব লাদাখ সীমান্তে সংঘাত শুরুর পর কেটে গিয়েছে দু'বছর। অবশেষে মুখোমুখি দেখা হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের শুরুতেই যে গ্রুপ ফোটো তোলা হয়, তাতে পাশাপাশি দাঁড়িয়ে ছিলেন দু'জন – বিস্তারিত পড়ুন এখানে

16 Sep 2022, 01:50:35 PM IST

'বিশ্বে খাদ্য ও শক্তির অভূতপূর্ব সংকট', পথ দেখালেন মোদী

নরেন্দ্র মোদী: করোনাভাইরাস মহামারী এবং ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী জোগান প্রক্রিয়ার ক্ষেত্রে একাধিক বাধা তৈরি করেছে। সারা বিশ্বে খাদ্য এবং শক্তির অভূতপূর্ব সংকট চলছে। এসসিওয়ের ভরসাযোগ্য, মজবুত এবং বহুমুখী জোগান পরিকাঠামো গড়ে তোলা উচিত। সেজন্য আমাদের যোগাযোগ ব্যবস্থা আরও ভালো হতে হবে। প্রত্যেক দেশকে অন্যদের যাতায়াতের অনুমতি দিতে হবে।

16 Sep 2022, 01:34:30 PM IST

এবার ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫% হতে পারে: মোদী

নরেন্দ্র মোদী: চলতি বছর ভারতের আর্থিক বৃদ্ধির হার ৭.৫ শতাংশ হবে বলে অনুমান করা হচ্ছে। বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলির মধ্যে আমাদের দেশের অর্থনীতি অন্যতম দ্রুত হার বাড়ছে।

16 Sep 2022, 01:30:06 PM IST

‘জনগণ-কেন্দ্রিক উন্নয়ন মডেলের উপর জোর’, বললেন মোদী

নরেন্দ্র মোদী: আমরা জনগণ-কেন্দ্রিক উন্নয়ন মডেলের উপর জোর দিচ্ছি। প্রতিটি ক্ষেত্রে উদ্ভাবনের উপর জোর দেওয়া হচ্ছে। আমাদের দেশে ৭০,০০০-র বেশি স্টার্ট-আপ আছে। ইউনিকর্নের সংখ্যা ১০০-র বেশি।

16 Sep 2022, 01:11:08 PM IST

লাদাখ সংঘাতের পর প্রথমবার কাছাকাছি, ছবি মোদী-জিনপিংয়ের

২০২০ সালে লাদাখ সংঘাত শুরুর পর প্রথমবার একই মঞ্চে এলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। গ্রুপ ফোটোর সময় তাঁরা পাশাপাশি দাঁড়িয়েছিলেন।

16 Sep 2022, 11:29:42 AM IST

ইরান ও উজবেকিস্তানের রাষ্ট্রপতির সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক মোদীর

সমরখন্দে প্রধানমন্ত্রী মোদীর সূচি: পুতিনের সঙ্গে বৈঠকের পর ফের কংগ্রেস সেন্টারে আসবেন মোদী। সেখানে উজবেকিস্তানের রাষ্ট্রপতির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সেই বৈঠক বিকেল চারটে ২০ মিনিট থেকে শুরু হবে বলে নির্ধারিত আছে। তারপর বিকেল পাঁচটা থেকে ইরানের রাষ্ট্রপতি আয়াতোল্লা সইদ ইব্রাহিম রাইসির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারবেন মোদী। তারপর উজবেকিস্তানের প্রথম প্রেসিডেন্ট ইসলাম কারিমোভকে শ্রদ্ধা জানিয়ে সন্ধ্যা ছ'টা ৫০ মিনিটে দিল্লির বিমানে চাপবেন। রাত ১০ টা ১৫ মিনিটে পালামের বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করবে মোদীর বিমান।

16 Sep 2022, 10:29:27 AM IST

পুতিনের সঙ্গে বৈঠক মোদীর

সমরখন্দে প্রধানমন্ত্রী মোদীর সূচি: দুপুর তিনটে ৪০ মিনিটে সমরখণ্ড রিজেন্সি হোটেলে পৌঁছাবেন মোদী। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। যে বৈঠক ৩০ থেকে ৪০ মিনিট চলতে পারে। গত বছর ডিসেম্বর দুই রাষ্ট্রনেতা মুখোমুখি বৈঠক করেছিলেন। সেইসময় নয়াদিল্লিতে এসেছিলেন পুতিন। পরবর্তীতে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে দুই রাষ্ট্রনেতার ফোনালাপ হয়েছিল।

16 Sep 2022, 09:59:34 AM IST

পাকিস্তান এবং চিনের সঙ্গে কি বৈঠক করবেন মোদী?

সমরখন্দে মোদীর সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা খারিজ করে দিয়েছে ইসলামাবাদ। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের ফাঁকে চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের বিষয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি। ভারতের বিদেশ মন্ত্রকের তরফে মোদীর যে কর্মসূচির তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে চিনা প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক কোনও বৈঠকের উল্লেখ নেই। তবে বৈঠকে মুখোমুখি দেখা যাবে মোদী এবং জিনপিংয়ের। ২০২০ সালে পূর্ব লাদাখ সীমান্তে সংঘাতের মধ্যে দুই রাষ্ট্রনেতার প্রথম মুখোমুখি সাক্ষাৎ হতে চলেছে।

16 Sep 2022, 09:39:17 AM IST

পুতিনের সঙ্গে বৈঠক মোদীর

সমরখন্দে প্রধানমন্ত্রী মোদীর সূচি: দুপুর তিনটে ৪০ মিনিটে সমরখণ্ড রিজেন্সি হোটেলে পৌঁছাবেন মোদী। সেখানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। যে বৈঠক ৩০ থেকে ৪০ মিনিট চলতে পারে। গত বছর ডিসেম্বর দুই রাষ্ট্রনেতা মুখোমুখি বৈঠক করেছিলেন। সেইসময় নয়াদিল্লিতে এসেছিলেন পুতিন। পরবর্তীতে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধ নিয়ে দুই রাষ্ট্রনেতার ফোনালাপ হয়েছিল।

16 Sep 2022, 09:04:18 AM IST

সমরখন্দে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একেবারে ঠাসা কর্মসূচি

সমরখন্দে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সূচি: আজ সকাল ন'টা ৪০ মিনিটে কংগ্রেস সেন্টারে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সদস্যভুক্ত দেশগুলির নেতাদের অভিবাদন জানানো হয়েছে। তারপর সদস্যভুক্ত দেশগুলির নেতাদের ছবি তোলা হবে। তারপর একেবারে ঠাসা কর্মসূচি আছে প্রধানমন্ত্রী মোদীর। একাধিক বৈঠক করবেন। দুপুর দুটো ১৫ মিনিটে উজবেকিস্তানের রাষ্ট্রপতি শাভকত মিরজিয়োইয়েভের আয়োজিত মধ্যাহ্নভোজে যোগ দেবেন।

16 Sep 2022, 08:51:39 AM IST

বৃহস্পতি রাতেই সমরখন্দে পৌঁছেছেন মোদী

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার রাতেই উজবেকিস্তানের সমরখন্দে পৌঁছে গিয়েছেন মোদী। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান উজবেকিস্তানের প্রধানমন্ত্রী। উল্লেখ্য, করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সাল এবং ২০২১ সালে সেই সম্মেলনে সশরীরে হাজির থাকতে পারেননি কোনও দেশের নেতারা। দু'বছর পর আবার মুখোমুখি এসসিও সম্মেলন হতে চলেছে।

16 Sep 2022, 08:51:14 AM IST

আজ পুতিনের সঙ্গে বৈঠক মোদীর, পাখির চোখ বড় লক্ষ্যে?

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আজ দ্বিপাক্ষিক বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনের ফাঁকেই ইরান ও উজবেকিস্তানের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক সারবেন। তবে রাশিয়া এবং ইরানের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে মোদীর বৈঠক ঘিরেই বেশি চর্চা চলছে।

বন্ধ করুন