বাংলা নিউজ > ঘরে বাইরে > ভয়াবহ গরম পড়বে এবার, মিটিংয়ে বসলেন মোদী, প্রতি হাসপাতালে ফায়ার অডিটের নির্দেশ

ভয়াবহ গরম পড়বে এবার, মিটিংয়ে বসলেন মোদী, প্রতি হাসপাতালে ফায়ার অডিটের নির্দেশ

গরম মোকাবিলায় উচ্চ পর্যায়ের মিটিংয়ে অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।ANI Photo) (ANI/ PIB)

ফেব্রুয়ারি থেকে চাঁদিফাটা গরম। এই গরম আরও বাড়বে। সেই গরম মোকাবিলার প্রস্তুতি মিটিংয়ে প্রধানমন্ত্রী।

গরম মোকাবিলায়  উচ্চ পর্যায়ের মিটিংয়ে অংশ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন গ্রীষ্মে কীভাবে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব তা নিয়ে এই মিটিংয়ের আয়োজন করা হয়েছিল। এই মিটিংয়ে আবহাওয়া দফতরের পক্ষ থেকে আগামী দুমাস কী ধরনের আবহাওয়া থাকতে পারে তা জানানো হয়েছে। রবি শস্যে কী ধরনের প্রভাব পড়েছে, আগামীদিনে ফসলের ক্ষেত্রে কী ধরনের প্রভাব পড়বে তা নিয়েও জানানো হয়েছে। 

প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সেচের জল সরবরাহকে ঠিকঠাক রাখা, পশু খাদ্য ও জল সরবরাহ যাতে যথাযথ থাকে সেটা দেখা হয়েছে। আপৎকালীন পরিস্থিতিতে গরমকালে হাসপাতালে কী ধরনের ব্যবস্থা করা থাকছে সেব্যাপারেও এদিন আলোচনা হয়েছে। গরমকালে কোনও দুর্যোগ হলে তা মোকাবিলার জন্য় কী উদ্যোগ নেওয়া হবে তা নিয়েও আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী আবহাওয়া দফতরকে জানিয়েছে যাতে রোজ আবহাওয়ার পূর্বাভাস ইস্যু করা হয়। যাতে সেটা সাধারণ মানুষও জানতে পারেন। টিভিতে, এফএমে অল্প সময় যাতে আবহাওয়ার জন্য় ব্যয় করা হয় সেব্যাপারেও আলোচনা হয়েছে। 

মোদী জানিয়েছেন, প্রচন্ড গরমে মানুষের কী করা দরকার, আর কী করা উচিত নয়, সেটা যেন জানিয়ে দেওয়া হয়। জিঙ্গল, সিনেমা, প্রচারপত্র এসবের মাধ্য়মে এনিয়ে মানুষের কাছে প্রচার করা দরকার।

এর সঙ্গেই একটি উল্লেখযোগ্য বিষয়কে সামনে এনেছেন প্রধানমন্ত্রী। সমস্ত হাসপাতালে ফায়ার অডিট করার ব্যাপারে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সমস্ত হাসপাতালে যাতে দমকল দফতর যাতে মহড়া করে তার জন্য়ও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এর সঙ্গে গরমকালে জঙ্গলে দাবানলের একটা সম্ভাবনা থেকেই যায়। তা নিয়ে সতর্ক হওয়ার ব্যাপারে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এর সঙ্গেই তিনি জানিয়েছেন পশুখাদ্য ও জল যাতে যথাযথ থাকে সেটা দেখতে হবে। আবহাওয়ার ওই প্রতিকূল পরিস্থিতির মধ্য়ে ফুড কর্পোরেশনের হাতে যাতে পর্যাপ্ত শস্য মজুত থাকে সেটা দেখার ব্যাপারে বলা হয়েছে। 

এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, ১৯০১ সালের পর থেকে এখন পর্যন্ত এবারের ফেব্রুয়ারি মাস সবথেকে গরম। গোটা দেশজুড়ে এবারের ফেব্রুয়ারি মাসে ২৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। উত্তর পশ্চিম ভারতেও প্রবল গরম পড়েছিল। স্বাভাবিকের থেকে ৩.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি তাপমাত্রা ছিল এবার। এদিকে মার্চ থেকে মে মাসের মধ্য়ে আরও ভয়াবহ পরিস্থিতি তৈরি হতে পারে গোটা দেশে। দিল্লি সহ দেশের বিভিন্ন প্রান্তে স্বাভাবিকের থেকে এবার বেশি তাপমাত্রা হতে পারে। 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.