বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi congratulates Netanyahu: ইজরায়েলে ক্ষমতায় ফিরছেন 'ডানপন্থী' নেতানিয়াহু, 'বন্ধু'-কে অভিনন্দন মোদীর

PM Modi congratulates Netanyahu: ইজরায়েলে ক্ষমতায় ফিরছেন 'ডানপন্থী' নেতানিয়াহু, 'বন্ধু'-কে অভিনন্দন মোদীর

২০১৭ সালে মোদী এবং নেতানিয়াহু। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

PM Modi congratulates Netanyahu: জাতীয় নির্বাচনের যে ফল প্রকাশিত হয়েছে, তাতে ১২০ আসন-বিশিষ্ট ইজরায়েলের সংসদ 'সেনেটে' সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ডানপন্থী নেতানিয়াহুর দল এবং জোটসঙ্গীরা।

নির্বাচনে জিতে ফের কুর্সি ফিরে পেতে চলেছেন ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। জাতীয় নির্বাচনে নেতানিয়াহুর দল এবং জোটসঙ্গীরা সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। সেই জয়ের পর 'বন্ধু' নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার রাতে টুইটারে মোদী বলেন, 'নির্বাচনে সাফল্যের জন্য আমার বন্ধু নেতানিয়াহুকে অভিনন্দন। ভারত-ইজরায়েলের কৌশলগত সম্পর্ক আরও মজবুত করার জন্য আমাদের যৌথ প্রচেষ্টা বজায় রাখার জন্য মুখিয়ে আছি।' সেই টুইটে ভাবী প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ট্যাগও করেছেন মোদী।

ইজরায়েলের ভোটের ফলাফল

সংবাদসংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী, জাতীয় নির্বাচনের যে ফল প্রকাশিত হয়েছে, তাতে ১২০ আসন-বিশিষ্ট ইজরায়েলের সংসদ 'সেনেটে' সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ডানপন্থী নেতানিয়াহুর দল এবং জোটসঙ্গীরা। নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুড পার্টি পেয়েছে ৩২ টি আসন। সবমিলিয়ে ৬৪ টি আসনে জয়লাভ করেছে নেতানিয়াহুর দল এবং দুই জোটসঙ্গী।

অন্যদিকে, কেয়ারটেকার প্রধানমন্ত্রী ইয়ের ল্যাপিডের নেতৃত্বাধীন দলগুলি ৫১ টি আসন জিতেছে। যিনি বৃহস্পতিবারই নেতানিয়াহুকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন। ইজরায়েলের কেয়ারটেকার প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ল্যাপিড বলেছেন যে তাঁর প্রশাসন ক্ষমতার হস্তান্তরের জন্য তৈরি আছে। যা ইজরায়েলের ইতিহাসে এক নয়া যুগ তৈরি করবে বলে সংশ্লিষ্ট মহলের বক্তব্য।

আরও পড়ুন: ভারতের উপর 'পূর্ণ আস্থা' আছে, দিল্লি বিস্ফোরণের পর মোদীকে বার্তা ইজরায়েলের

ওই মহলের মতে, নেতানিয়াহুর নেতৃত্বে যে নয়া সরকার গঠিত হতে চলেছে, তা ইজরায়েলের ইতিহাসে সবথেকে ডানপন্থী সরকার হবে। ইতিমধ্যে ডানপন্থী নেতাকে ইতিমধ্যে শুভেচ্ছাও জানিয়েছেন ইতালির অতি-ডানপন্থী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, হাঙ্গেরির প্রধানমন্ত্রী তথা নেতানিয়াহুর 'বন্ধু' ভিক্টর অরব্যান এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট তো আশাপ্রকাশ করেছেন যে নেতানিয়াহু ফের ক্ষমতায় ফেরার ফলে দ্বিপাক্ষিক সম্পর্কে নয়া অধ্যায় তৈরি হবে। যে জেলেনস্কি ইজরায়েলের উপর ক্ষুব্ধ ছিলেন। কারণ ইউক্রেনে অস্ত্র পাঠাতে রাজি হয়নি ইজরায়েল।

আরও পড়ুন: হাজার-হাজার রকেট ছুটে আসছে, ইজরায়েলের আত্মরক্ষার অধিকার আছে : বাইডেন

নেতানিয়াহুর প্রত্যাবর্তন

গত বছর জুনে ইজরায়েলে শেষ হয়েছিল নেতানিয়াহুর ১২ বছরের ঐতিহাসিক শাসন। ১৪ মাস পরেই অবশ্য কুর্সি ফিরে পাচ্ছেন ৭৩ বছরের নেতানিয়াহু। যিনি দুর্নীতির অভিযোগে বিদ্ধ হয়েছেন। আদালতে চলছে মামলাও। আগামী সোমবার আদালতে সেই মামলাটি উঠবে। যদিও বরাবর সেই অভিযোগ অস্বীকার করে এসেছেন ডানপন্থী নেতা।

বন্ধ করুন