বৃহস্পতিবার রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
বৃহস্পতিবার রাজ্যসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

'আগে কোনও সমস্যা ছিল না, এখন রাজনৈতিক কারণে NPR-এর বিরোধিতা করছে কিছু রাজ্য'

  • প্রধানমন্ত্রী বলেন, ‘প্রাথমিক ভাবে সমস্ত রাজ্য NPR করাতে রাজি হয়েছিল। রাজনৈতিক কারণে অনেকে এখন ব্যাগড়া দিচ্ছে।’

ভোটের রাজনীতির জন্য NPR সংশোধনে আপত্তি তুলছে বিরোধীরা। বৃহস্পতিবার রাজ্যসভায় এমনই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে তিনি বলেন, NPR-এর প্রশ্নমালায় সামান্য বদল করেছে সরকার। তা নিয়ে এত হট্টগোলের কিছু নেই।

বৃহস্পতিবার সংসদে রাষ্ট্রপতির অভিভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপক ভাষণ দেন প্রধানমন্ত্রী। এই প্রথম সংসদে NPR নিয়ে মুখ খুললেন মোদী। মোদী বলেন, NPR নতুন কিছু নয়। আগের সরকারই NPR চালু করেছে। দেশের প্রত্যেক নাগরিকের নথিভুক্ত থাকা দরকার। এর আগে যে রাজ্যগুলোর NPR করতে কোনও সমস্যা হয়নি এখন তারাই বেঁকে বসছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রাথমিক ভাবে সমস্ত রাজ্য NPR করাতে রাজি হয়েছিল। রাজনৈতিক কারণে অনেকে এখন ব্যাগড়া দিচ্ছে।’ বেশ কয়েকটি রাজ্যের দাবি, NPR-এর মাধ্যমে প্রথমে দেশের নাগরিকদের চিহ্নিত করবে সরকার। তার পর NRC করে অনুপ্রবেশকারী মুসলিমদের দেশ থেকে তাড়ানো শুরু হবে।

এছাড়া NPR-এর বেশ কিছু প্রশ্ন নিয়েও আপত্তি রয়েছে একাধিক রাজ্য সরকারের। তার মধ্যে অন্যতম পশ্চিমবঙ্গ সরকার। বিশেষ করে কোনও ব্যক্তির মা-বাবার জন্মস্থান ও তাঁদের মাতৃভাষা জানতে চাওয়া হয়েছে NPR-এর ফর্মে। কিন্তু তা জানাতে নারাজ অনেকেই। এদিন রাজ্যসভায় মোদী জানিয়েছেন, প্রশাসনিক কাজে দরকার ওই তথ্য।

মোদী বলেন, ২০১১ সালে কংগ্রেস সরকারের জমানায় জনগণের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়েছিল। কিন্তু এবার রাজনৈতিক কারণে তাতে আপত্তি জানাচ্ছেন অনেকে।



বন্ধ করুন