বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘র’ সচিব এবং আইবি প্রধানের মেয়াদ বাড়াল কেন্দ্র, আরও একবছর স্বপদে বহাল
বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর সরকার। ছবি সৌজন্য–এএনআই।
বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর সরকার। ছবি সৌজন্য–এএনআই।

‘র’ সচিব এবং আইবি প্রধানের মেয়াদ বাড়াল কেন্দ্র, আরও একবছর স্বপদে বহাল

  • দু’‌জনেই ১৯৮৪ সালের ব্যাচের আইপিএস অফিসার। একজন পাঞ্জাব থেকে। আর একজন অসম–মেঘালয় থেকে। বৃহস্পতিবার কেন্দ্রের পক্ষ থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

দেশের গুপ্তচর সংস্থা ‘র’ (‌রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং)‌ এবং গোয়েন্দা সংস্থা ‘আইবি’র ক্ষেত্রে বৃহস্পতিবার বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর সরকার। দুই সংস্থার প্রধানদের মেয়াদ আরও এক বছর বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল মোদী সরকার। ফলে আরও একবছর রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং বা ‘‌র’‌ সচিবের দায়িত্বে থাকবেন সামন্ত কুমার গোয়েল। আর একবছরের জন্য ইন্টেলিজেন্স ব্যুরো বা আইবি অধিকর্তার দায়িত্ব সামলাবেন অরবিন্দ কুমার। দু’‌জনেই ১৯৮৪ সালের ব্যাচের আইপিএস অফিসার। একজন পাঞ্জাব থেকে। আর একজন অসম–মেঘালয় থেকে। বৃহস্পতিবার কেন্দ্রের পক্ষ থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

চলতি বছরের ৩০ জুন তাঁদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এবার তাঁদের মেয়াদ বাড়িয়ে দেওয়ায় অবসরের সময় দাঁড়াল ৩০ জুন ২০২২। অল ইন্ডিয়া সার্ভিসেস রুলের ১৬ (১এ) এবং ৫৬ (ডি) ধারা অনুযায়ী, তাঁর মেয়াদ বৃদ্ধি করা হল। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তাঁদের কাজের দক্ষতার নিরিখে। এই দু’‌জন গুপ্তচর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বে কাজ করেছেন।

মন্ত্রিসভার অ্যাপয়েন্টমেন্টস কমিটি এই মেয়াদ বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে। সম্প্রতি নয়া সিবিআই প্রধান হিসেবে নিযুক্ত হলেন আইপিএস অফিসার সুবোধকুমার জয়সওয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি বেছে নিল তাঁকে। ওই কমিটিতে মোদী ছাড়া রয়েছেন‌ দেশের প্রধান বিচারপতি এনভি রামানা ও লোকসভায় বিরোধী নেতা অধীররঞ্জন চৌধুরী।

বন্ধ করুন