বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi in Japan: 'নরম মাটিতে আঁচড়াতে ভালোবাসি না, কঠিন জায়গায় ভালো লাগে', জাপানে বললেন মোদী
জাপানে নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্যে রয়টার্স)

PM Modi in Japan: 'নরম মাটিতে আঁচড়াতে ভালোবাসি না, কঠিন জায়গায় ভালো লাগে', জাপানে বললেন মোদী

  • PM Modi in Japan: ‘নরম মাটিতে আঁচড়াতে আমার ভালো লাগে না। কঠিন জায়গায় ভালো লাগে।’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সেই ভাষণের পরই তুমুল হাততালি দেওয়া হয়। প্রায় ১০-১২ সেকেন্ড ধরে সেই হাততালি-পর্ব চলে।

‘নরম মাটিতে আঁচড়াতে আমার ভালো লাগে না। কঠিন জায়গায় ভালো লাগে।’ জাপানের রাজধানী টোকিয়োয় দাঁড়িয়ে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সোমবার টোকিয়োয় ভারতীয় বংশোদ্ভূতদের উদ্দেশে ভাষণে মোদী বলেন, 'আমি যেভাবে বড় হয়েছি, যে সংস্কার পেয়েছি, যাঁরা আমায় অনুপ্রাণিত করেছেন, তাঁদের কারণে একটা স্বভাব গড়ে উঠেছে। সেটা হল - আমি নরম মাটিতে আঁচড়াতে ভালোবাসি না। কঠিন জায়গায় আঁচড়াতে আমার ভালো লাগে।' মোদীর সেই ভাষণের পরই তুমুল হাততালি দেওয়া হয়। প্রায় ১০-১২ সেকেন্ড ধরে সেই হাততালি-পর্ব চলে।

আরও পড়ুন: কোয়াডের পাশাপাশি নজরে বাণিজ্য, জাপানের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক মোদীর

টোকিয়োয় কী কী বললেন মোদী?

১) মোদী জানান, সবকিছু ছাপিয়ে ভারত এবং জাপান বন্ধু দেশ। ভারতে পরিকাঠামো গড়ে তোলার যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে জাপান। উদাহরণ হিসেবে মুম্বই-আমদাবাদ হাইস্পিড রেল, দিল্লি-মুম্বই শিল্প করিডর, ডেডিকেটেড ফ্রেট করিডরের উল্লেখ করেন মোদী।

২) মোদী: গৌতম বুদ্ধ যে পথ দেখিয়েছিলেন, সেই পথে বিশ্বকে চলতে হবে। শুধুমাত্র সেই পথে হেঁটেছে হিংসা, সন্ত্রাস, জলবায়ু পরিবর্তন এবং নৈরাজ্যের মতো বিষয়ের থেকে মানবতাকে রক্ষা করা যাবে।

৩) মোদী: স্বামী বিবেকানন্দ একবার বলেছিলেন যে প্রত্যেক ভারতীয়ের অন্তত একবার জাপানে আসা উচিত। আজ আমি বলব যে জীবনে অন্তত একবার জাপানের প্রত্যেক ব্যক্তির ভারতে আসা উচিত।

৪) মোদী: মোদী: আমি যখনই জাপানে আসি, আপনাদের ভালোবাসা পাই। আপনাদের অনেকে দীর্ঘদিন ধরে জাপানে আছেন। জাপানের সংস্কৃতির সঙ্গে মিশে গিয়েছেন।

বন্ধ করুন