বাড়ি > ঘরে বাইরে > গরীব-শ্রমিকদের উপর যেভাবে করোনার প্রভাব পড়েছে, ভাষায় প্রকাশ করা যাবে না : মোদী
বাড়ি ফেরার জন্য ট্রেনের অপেক্ষায় এক পরিযায়ী শ্রমিকের পরিবার (ছবি সৌজন্য এপি)
বাড়ি ফেরার জন্য ট্রেনের অপেক্ষায় এক পরিযায়ী শ্রমিকের পরিবার (ছবি সৌজন্য এপি)

গরীব-শ্রমিকদের উপর যেভাবে করোনার প্রভাব পড়েছে, ভাষায় প্রকাশ করা যাবে না : মোদী

  • পরিযায়ী শ্রমিকদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য রেলের প্রশংসা করেছেন মোদী।

সমাজের সর্বস্তরের মানুষের উপর করোনাভাইরাস মহামারীর প্রভাব পড়েছে। তবে গরীব মানুষরা যে কষ্ট পেয়েছেন, তা ভাষায় ব্যক্ত করা যাবে না। এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে মোদী জানান, ভারতে এমন শ্রেণীর কোনও মানুষ নেই, যাঁরা মহামারীর জেরে সমস্যার সম্মুখীন হননি। তবে সবথেকে বেশি সমস্যায় পড়েছেন গরীর মানুষেরা। তাঁর কথায়, ‘তবে সবথেকে বেশি প্রভাবিত হয়েছেন গরীব এবং শ্রমিকরা। তাঁদের কষ্ট, তাঁদের যন্ত্রণা এবং তাঁদের কঠোর পরীক্ষা ভাষায় প্রকাশ করা যাবে না।

সমস্যার সম্মুখীন সেই মানুষদের সাহায্যে ব্যক্তিগতস্তরে এবং যে সংস্থাগুলি এগিয়ে এসেছে, তাঁদের ভূয়সী প্রশংসা করেন মোদী। বিশেষভাবে উল্লেখ করেন রেলের কথাও। সীমিত পরিবহনের জন্য পরিযায়ী শ্রমিকদের যাতায়াত নিয়ে উদ্বেগ থাকলেও তাঁদের ভিটেয় পৌঁছে দিতে রেল যেভাবে কাজ করেছে, তার তারিফ করেছেন প্রধানমন্ত্রী।

নিজের মাসিক রেডিয়ো অনুষ্ঠানে মোদী বলেন, ‘কেন্দ্র, রাজ্য এবং স্থানীয় প্রশাসন সবাই সারা দিন-রাত কাজ করছে। যেভাবে সারাক্ষণ আমাদের রেলকর্মীরা লাখ লাখ পরিযায়ী শ্রমিকদের সুরক্ষিতভাবে বাড়ি ফেরাচ্ছেন, খাবারের বন্দোবস্ত করছেন, প্রতিটি জেলায় কোয়ারেন্টাইন কেন্দ্র সামলাচ্ছেন, নমুনা পরীক্ষার ও প্রত্যেকের চিকিৎসার বন্দোবস্ত করছেন তাতে একদিক দিয়ে তাঁরাও সামনের সারির করোনা যোদ্ধা। এইসব চেষ্টাগুলি ক্রমাগত চলছে এবং বৃহৎ আকারে (হচ্ছে)।’

বন্ধ করুন