বাংলা নিউজ > ঘরে বাইরে > India's Bullion Exchange: মোদী তো উদ্বোধন করলেন, দেশের প্রথম বুলিয়ন এক্সচেঞ্জে কী লাভ? ফায়দা কেমন হবে?
ছবি: এএনআই (ani)

India's Bullion Exchange: মোদী তো উদ্বোধন করলেন, দেশের প্রথম বুলিয়ন এক্সচেঞ্জে কী লাভ? ফায়দা কেমন হবে?

  • গান্ধীনগরে GIFT সিটি ক্যাম্পাসে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী এবং ভগবত কিশানরাও কারাদ।

শুক্রবার গুজরাটে প্রথম আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাট ইন্টারন্যাশনাল ফিনান্স টেক-সিটি (GIFT City)-তে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বুলিয়ন এক্সচেঞ্জ (IIBX) চালু করেন প্রধানমন্ত্রী।

গান্ধীনগরে GIFT সিটি ক্যাম্পাসে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী এবং ভগবত কিশানরাও কারাদ।

গিফট সিটি হল ভারতের প্রথম আন্তর্জাতিক আর্থিক পরিষেবা কেন্দ্র (IFSC)। ইন্ডিয়ান এক্সপ্রেসের রিপোর্ট অনুসারে, ২০২০ সালের কেন্দ্রীয় বাজেটে IIBX-এর ঘোষণা করেছিল কেন্দ্র।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সার্ভিসেস সেন্টার অথরিটি (IFSCA) জানিয়েছে, ইন্ডিয়া ইন্টারন্যাশনাল বুলিয়ন এক্সচেঞ্জের মাধ্যমে ভারতে সোনার আর্থিকীকরণে উৎসাহ দেওয়া হবে।

 

ছবি: টুইটার
ছবি: টুইটার (TWITTER)

বুলিয়ন এক্সচেঞ্জ কী?

বুলিয়ন বলতে উচ্চ বিশুদ্ধতার সোনা এবং রূপো বোঝায়। সাধারণত এগুলি বার রূপে থাকে। কখনও কয়েনের আকারেও রাখা হয়। এগুলি এক একটি আইনি দরপত্র হিসাবে বিবেচনা করা যেতে পারে। প্রায়শই কেন্দ্রীয় ব্যাঙ্ক বা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা রিজার্ভ হিসাবে ধার্য করে।

বিশ্বজুড়ে বেশ কয়েকটি বুলিয়ন বাজার রয়েছে। লন্ডন বুলিয়ন মার্কেটে দিনে ২৪ ঘণ্টা লেনদেন হয়। এর ফলে ফিউচার এবং অপশন ট্রেডিং সহজতর হয়।

বন্ধ করুন