বাংলা নিউজ > ঘরে বাইরে > ত্রিপুরায় মোদীর মুখে HIRA মডেল, ডবল ইঞ্জিনেই উন্নতি
ইম্ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ANI Photo) (ANI)
ইম্ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ANI Photo) (ANI)

ত্রিপুরায় মোদীর মুখে HIRA মডেল, ডবল ইঞ্জিনেই উন্নতি

  • এই HIRA প্রকল্প বাস্তবে কী সেকথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

ত্রিপুরার রাজধানী আগরতলায় মঙ্গলবার মহারাজা বীর বিক্রম বিমানবন্দরের আধুনিক সুবিধাযুক্ত টার্মিনালের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি মোদী এদিন ত্রিপুরায় মুখ্যমন্ত্রী ত্রিপুরা গ্রাম সমৃদ্ধ যোজনা ও বিদ্যাজ্যোতি স্কুলের প্রজেক্ট ১০০ মিশনেরও সূচনা করেন তিনি। পাশাপাশি উত্তর পূর্বের রাজ্য়গুলির জন্য বরাদ্দ HIRA মডেলের কথাও তুলে আনলেন তিনি।তবে  এই HIRA প্রকল্প বাস্তবে কী সেকথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 

প্রধানমন্ত্রী জানিয়েছেন, H মানে হাইওয়ে,  I অর্থে ইন্টারনেট ওয়ে,  R মানে রেলওয়ে ও A মানে এয়ারওয়ে। এই নতুন মডেলের মাধ্যমে ত্রিপুরা আজ যোগাযোগের ক্ষেত্রে উন্নতিলাভ করছে। প্রসঙ্গত ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রথম হিরা মডেলের সূচণা করেন। এদিকে ত্রিপুরার সার্বিক উন্নতির জন্য তিনি ডবল ইঞ্জিন সরকারের কথা উল্লেখ করেন এদিন। কেন্দ্র ও রাজ্যে একই শাসকদল থাকার উপযোগিতার কথা তুলে ধরেন মোদী।

প্রধানমন্ত্রী বলেন, ডবল গভর্নমেন্টের কোনও বিকল্প নেই। ডবল ইঞ্জিন সরকার মানে সম্পদের প্রকৃত ব্যবহার, সংবেদনশীলতা। ডবল ইঞ্জিন সরকার মানে মানুষের জন্য সেবাকাজ, প্রত্যাশা পূরণ ও উন্নয়নের যৌথ প্রচেষ্টা। এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের পাশাপাশি কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য় সিন্ধিয়া, ত্রিপুরার উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেব বর্মন প্রমুখ উপস্থিত ছিলেন।  

 

বন্ধ করুন