বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘এক দেশ, এক সার’ চালু করলেন মোদী, কৃষকদেদর দিলেন দীপাবলির আরও এক উপহার

‘এক দেশ, এক সার’ চালু করলেন মোদী, কৃষকদেদর দিলেন দীপাবলির আরও এক উপহার

ফাইল ছবি: এএনআই (ANI/PIB)

ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটে দুই দিনের ইভেন্টটি অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানে ১৪,০০০-এরও বেশি কৃষককে একত্রিত হবেন। এই অনুষ্ঠানের মঞ্চ থেকেই প্রধানমন্ত্রী PM-KISAN তহবিলের ১২তম কিস্তির ১৬,০০০ কোটি টাকা প্রদান করেন।

সোমবার দিল্লিতে কিষান সম্মান সম্মেলন ২০২২-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় কৃষি গবেষণা ইনস্টিটিউটে দুই দিনের ইভেন্টটি অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানে ১৪,০০০-এরও বেশি কৃষককে একত্রিত হবেন। এই অনুষ্ঠানের মঞ্চ থেকেই প্রধানমন্ত্রী PM-KISAN তহবিলের ১২তম কিস্তির ১৬,০০০ কোটি টাকা দেন।

অনুষ্ঠানের সূচনা করে প্রধানমন্ত্রী বলেন, কৃষকদের জীবনকে আরও সহজ করা, তাঁদের ক্ষমতা বৃদ্ধি করা এবং উন্নত কৃষি কৌশলের প্রচার করাই এই অনুষ্ঠানের লক্ষ্য। আরও পড়ুন : Urea Production: দেশেই তৈরি হবে সার, ৪০ হাজার কোটি টাকার সাশ্রয়!

ইভেন্ট চলাকালীন তিনি 'প্রধানমন্ত্রী ভারতীয় জন উর্বরাক পরিকল্পনা — এক দেশ এক সার' চালু করেন। এই উদ্যোগের ব্যাখা করতে গিয়ে তিনি বলেন, 'এক দেশ, এক সার' প্রকল্পের আওতায় কৃষকরা সস্তায় উন্নত গুণমানসম্পন্ন সার পাবেন। ভারতেই তৈরি এই সার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুষ্ঠানের মঞ্চ থেকে 'ভারত ইউরিয়া ব্যাগে'রও প্রকাশ করেন। ভারতে, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই সারের দাম অনেকটাই কম হবে। অথচ বিদেশ থেকে মোটা টাকায় কেনা ইউরিয়ার তুলনায় বেশি কার্যকরও বটে। ব্র্যান্ড নাম 'ভারত'-এর অধীনে এই সারের বন্টন করবে কেন্দ্র।

প্রকল্পটি চালু করে প্রধানমন্ত্রী বলেন, 'এক দেশ, এক সার'-এর অধীনে, কৃষকরা সমস্ত ধরণের বিভ্রান্তি থেকে মুক্তি পাবেন। আরও ভাল সার পাবেন তাঁরা।

একটি অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী, সারা দেশের প্রায় ১৪,০০০ কৃষক এবং ১,৫০০ কৃষি স্টার্টআপ এই ইভেন্টে অংশ নিচ্ছেন। ১ কোটিরও বেশি কৃষক অনলাইনে অংশগ্রহণ করছেন। অনুষ্ঠানে গবেষক, কৃষি নীতি নির্ধারক এবং অন্যরাও অংশ নেবেন। আরও পড়ুন : PM Kisan: কবে কৃষকদের ২,০০০ টাকা দেবে কেন্দ্র? জানিয়ে দিল মোদী সরকার

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কেন্দ্রীয় সার ও রাসায়নিক মন্ত্রী মনসুখ মান্ডবিয়া, কেন্দ্রীয় সার ও রাসায়নিক মন্ত্রী ভগবন্ত খুবা, এবং কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাস চৌধুরী এবং শোভা করন্ধলাজে এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকরা এই ইভেন্টে অংশ নেবেন।

বন্ধ করুন