বাংলা নিউজ > ঘরে বাইরে > রান্নার গ্যাসের জন্য উজ্জ্বলা ২.০ প্রকল্পের সূচনা মোদীর, কী কী সুবিধা মিলবে?

রান্নার গ্যাসের জন্য উজ্জ্বলা ২.০ প্রকল্পের সূচনা মোদীর, কী কী সুবিধা মিলবে?

মঙ্গলবার উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় সংস্করণের (উজ্জ্বলা ২.০) সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

জেনে নিন বিস্তারিত।

মঙ্গলবার উজ্জ্বলা প্রকল্পের দ্বিতীয় সংস্করণের (উজ্জ্বলা ২.০) সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যে প্রকল্পের আওতায় আরও এক কোটি উপভোক্তাকে রান্নার গ্যাস প্রদান করা হবে।

২০১৬ সালের ১ মে উজ্জ্বলা প্রকল্পের সূচনা করেছিলেন মোদী। যে প্রকল্পের আওতায় প্রাথমিকভাবে দেশে দরিদ্রসীমার নীচে থাকা পাঁচ কোটি পরিবারে এলপিজি রান্নার গ্যাসের সংযোগ পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল। সেজন্য ২০২০ সালের মার্চের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছিল। পরে ২০১৮ সালের অগস্টে আরও সাতটি শ্রেণির মহিলাদেরও সেই প্রকল্পের আওতায় আনা হয়েছিল। তাঁরা হলেন - তফসিলি জাতি ও উপজাতি শ্রেণিভুক্ত, প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতাভুক্ত, অন্তোদ্যয় অন্ন যোজনা, বনে বসবাসকারী, সবথেকে পিছিয়ে পড়া শ্রেণি, চা-বাগান এবং দ্বীপে বসবাসকারী মহিলারা। সেইসঙ্গে রান্নার গ্যাস দেওয়ার লক্ষ্যমাত্রা বাড়িয়ে আট কোটি করা হয়েছিল।কেন্দ্রের দাবি, ২০১৯ সালের অগস্টের মধ্যে সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়ে গিয়েছে।

একনজরে উজ্জ্বলা ২.০ যোজনা :

১) প্রথম পর্যায়ে যাঁরা (যাঁদের প্রথম দফায় দেওয়া হবে বলা হয়েছিল) গ্যাসের কানেকশন পাননি, তাঁদের জন্য ‘উজ্জ্বলা ২.০’ প্রকল্প চালু করা হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এক কোটি রান্নার গ্যাসের সংযোগের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

২) দ্বিতীয় পর্যায়ে বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ মিলবে। প্রথমবার গ্যাস ভরতে কোনও টাকা লাগবে না। উপভোক্তাদের বিনামূল্যে উনুন দেওয়া হবে।

৩) নথিভুক্তকরণ প্রক্রিয়ায় আরও সরল হয়েছে। পরিযায়ীদের রেশন কার্ড বা ঠিকানার প্রমাণপত্র জমা দিতে হবে না। যে পরিবার এবং ঠিকানার স্বপক্ষে স্বঘোষিত ঘোষণাপত্র দিতে হবে। সেটাই যথেষ্ট।

আবেদনের শর্ত :

১) আবেদনকারীকে মহিলা হতে হবে।

২) মহিলাদের বয়স ১৮ হতে হবে।

৩) পরিবারের অন্য কারও নামে রান্নার গ্যাসের সংযোগ থাকা যাবে না।

ঘরে বাইরে খবর

Latest News

‘তৃণমূলকে ভোট না দিয়ে বেইমানি করেছে’ লক্ষ্মীর ভাণ্ডার বন্ধের হুঁশিয়ারি নেতার সত্যি হল জল্পনা, ইউরোর ফাইনালে হেরে ইংল্যান্ডের কোচের পদ থেকে ইস্তফা সাউথগেটের গণেশ মূর্তিকে জাপটে পোজ কিমের, কার্দাশিয়ান বোনেদের কাণ্ডে চটল নেটপাড়া রাস্তায় জড়িয়ে ধরতেই চিৎকার করে ওঠে নাবালিকা, ভয়ে গলা টিপে খুন করল যুবক ‘সবচেয়ে ভালো…’ অনন্ত-রাধিকাকে নিয়ে একী বললেন সলমন? বিয়ের পরেই কি এল সুখবর? মহরমের আগে প্যালেস্তাইনের পতাকা নিয়ে মিছিল, বিহারে গ্রেফতার ৩ যুবক 'ওরা এখনই জিতে গিয়েছে!' মঙ্গোলিয়া দলের ইউনিফর্ম দেখে মুগ্ধ নেটপাড়া, কী বলছে? হঠাৎ নেপোটিজমের বিরুদ্ধে লড়ছেন জাহ্নবী কাপুর! বিমানবন্দর সংলগ্ন হোটেল থেকে উদ্ধার আন্দামানের যুবকের দেহ, তদন্তে পুলিশ করণ জোহর বলেছেন, তিনি বডি ডিসমর্ফিয়ায় আক্রান্ত! কী এই সমস্যা? জেনে নিন

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.