বাড়ি > ঘরে বাইরে > আধার কার্ডের মতো ‘হেলথ আইডি’ থাকবে প্রত্যেকের, কী কী তথ্য জমা রাখা হবে, জানুন
লালকেল্লায় নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য পিটিআই)
লালকেল্লায় নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য পিটিআই)

আধার কার্ডের মতো ‘হেলথ আইডি’ থাকবে প্রত্যেকের, কী কী তথ্য জমা রাখা হবে, জানুন

  • ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন শুরু হচ্ছে।

স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে ‘ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন’ শুরুর ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানান, নয়া মিশনের ফলে ভারতের স্বাস্থ্য খাতে বিপ্লব আসবে। 

শনিবার লালকেল্লার মঞ্চ থেকে মোদী জানান, ৭৪ তম স্বাধীনতা দিবসেই ‘ন্যাশনাল ডিজিটাল হেলথ মিশন’ চালু হচ্ছে। সেই মিশনের আওতায় সকল ভারতীয়কে 'হেলথ আইডি’ দেওয়া হবে। তাতে কী কী তথ্য থাকবে, সেই ব্যাখ্যা দেন মোদী। তিনি জানান, 'হেলথ আইডি’-তে সংশ্লিষ্ট ব্যক্তি বা মহিলার প্রতিটি শারীরিক পরীক্ষা, প্রতিটি অসুখ, কখন কী শরীর খারাপ হয়েছিল, কী রিপোর্ট এসেছিল - সেই সংক্রান্ত যাবতীয় তথ্য থাকবে।

মোদীর দাবি, নয়া পদক্ষেপের ফলে হাসপাতালে ভরতি প্রক্রিয়া, টাকা দেওয়ার মতো বিষয়গুলিও সহজ হবে। তিনি বলেন, 'অ্যাপয়েন্টমেন্ট নেওয়া হোক, টাকা দেওয়া হোক বা (রেজিস্ট্রেশন) স্লিপ দেওয়ার জন্য লাইনে দাঁড়ানো হোক, স্বাস্থ্যক্ষেত্রে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য প্রযুক্তির ব্যবহার করা হবে।'

গত বছর এই কর্মসূচির নকশা জনসমক্ষে আনা হয়েছিল। কেন্দ্র দাবি করেছিল, প্রযুক্তির মাধ্যমে কার্যকরী এবং সাশ্রয়ী চিকিৎসার সুবিধা দেওয়ার লক্ষ্যেই এই কর্মসূচি চালু করা হয়েছে। আয়ুষ্মান ভারতের অধীনে এই কর্মসূচির ফলে চিকিৎসা পরিষেবায় স্বচ্ছতা আসবে বলে দাবি করেছে কেন্দ্র।

কীরকম হবে সেই হেলথ আইডি? 

আধার কার্ডের মতোই বিভিন্ন তথ্য থাকবে সেই আইডিতে। ওয়েবসাইটে মোবাইল অ্যাপের আকারে মিলবে সেই আইডি। কেন্দ্রের দাবি, নাগরিকদের তথ্য এবং ব্যক্তিগত গোপনীয়তা সুরক্ষিত থাকবে।

বন্ধ করুন