বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘অজব ভি, গজব ভি,' বিনিয়োগ সামিটে কেন এমন বললেন মোদী?

‘অজব ভি, গজব ভি,' বিনিয়োগ সামিটে কেন এমন বললেন মোদী?

ফাইল ছবি: এএনআই (ANI)

PM Modi:  প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে মধ্যপ্রদেশের ভূমিকার প্রশংসা করেন। এই 'ইনভেস্টরস সামিটে'র মাধ্যমে বিশ্বের সামনে তাদের রাজ্যে বিনিয়োগের সুযোগ কতটা, তা তুলে ধরতে চাইছে মধ্যপ্রদেশ।

বুধবার মধ্যপ্রদেশে সপ্তম আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের সূচনা হয়। আর তাতে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন তিনি দেশের উন্নয়নে মধ্যপ্রদেশের ভূমিকার প্রশংসা করেন। এই 'ইনভেস্টরস সামিটে'র মাধ্যমে বিশ্বের সামনে তাদের রাজ্যে বিনিয়োগের সুযোগ কতটা, তা তুলে ধরতে চাইছে মধ্যপ্রদেশ।

 

আধ্যাত্মিকতা থেকে শুরু করে পর্যটন, কৃষি থেকে শিক্ষা সবক্ষেত্রেই মধ্যপ্রদেশের অবদান রয়েছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এরপর বলেন, 'অজব ভি হ্যায়, গজব ভি অউর সজাগ ভি।'

 

দুই দিনের এই সামিটের থিম রাখা হয়েছে 'মধ্যপ্রদেশ- দ্য ফিউচার রেডি স্টেট'

 

এই সম্মেলনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী বলেন,

1

ভারতে বর্তমানে রেকর্ড পরিমাণে বিদেশি বিনিয়োগ আসছে। সম্পূর্ণ এক পুনর্গঠন, রূপান্তর এবং পরিশ্রমের রাস্তায় এগিয়ে চলেছে দেশ।

2

ভারত তার বহুক্ষেত্রীয় পরিকাঠামোয় জোর দিয়েছে। আর এর ফলে নানা ধরনের নতুন বিনিয়োগের সুযোগ গড়ে উঠছে এদেশে।

3

আজ বিশ্ব মঞ্চে ভারত বিনিয়োগকারীদের জন্য একটি পছন্দের স্থান হয়ে উঠেছে। সেই সঙ্গে প্রতিরক্ষা, খনি এবং মহাকাশ ক্ষেত্রগুলিতেও বেসরকারি অংশগ্রহণের দরজা খুলে দেওয়া হয়েছে।

4

বিশ্ব অর্থনীতিতে নজর রাখে, এমন প্রতিষ্ঠান এবং ব্যক্তিরা সকলেই ভারতকে নিয়ে আশাবাদী। আমরা সকলে মিলে একটি উন্নত ভারত গড়ে তোলার জন্য কাজ করছি।

5

আত্মনির্ভর ভারত অভিযানের মাধ্যমে এই সম্পূর্ণ প্রক্রিয়াতে দুর্দান্ত গতি এসেছে। এর ফলে, ভারত বিনিয়োগকারীদের জন্য একটি আকর্ষণীয় স্থান হয়ে উঠেছে।

6

গত ৮ বছরে আমরা জাতীয় মহাসড়ক নির্মাণের হার দ্বিগুণ করে দিয়েছি। এই সময়ের মধ্যে ভারতে কার্যকর বিমানবন্দরের সংখ্যাও প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। ভারতের বন্দর নিয়ন্ত্রণ ক্ষমতাও আগের তুলনায় অনেক উন্নত হয়েছে।

7

ভারতের এই ইতিবাচক দিকটির পিছনে শক্তিশালী গণতান্ত্রিক ব্যবস্থা, তরুণ জনসংখ্যা এবং রাজনৈতিক স্থিরতা দায়ী। এই কারণে এখন ভারত এমন সব সিদ্ধান্ত নিতে পারছে, যার মাধ্যমে জীবনযাত্রা নির্বাহ এবং ব্যবসা করা আরও সহজ হয়ে যায়।

বন্ধ করুন