বাংলা নিউজ > ঘরে বাইরে > বিনিয়োগকারীদের জন্য RBI-এর দু'টি স্কিম চালু করলেন মোদী
শুক্রবার ভার্চুয়াল লঞ্চের সময়ের স্ক্রিনশট। ছবি : পিটিআই (PTI)
শুক্রবার ভার্চুয়াল লঞ্চের সময়ের স্ক্রিনশট। ছবি : পিটিআই (PTI)

বিনিয়োগকারীদের জন্য RBI-এর দু'টি স্কিম চালু করলেন মোদী

  • প্রধানমন্ত্রী বলেন, 'আরবিআই রিটেইল ডাইরেক্ট স্কিমের মাধ্যমে দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীরা সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের একটি নিরাপদ মাধ্যম পাবেন।'

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)-এর দুটি গ্রাহক-কেন্দ্রিক স্কিমের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দুটি স্কিম হল:

১. আরবিআই রিটেইল ডাইরেক্ট স্কিম

২. রিজার্ভ ব্যাঙ্ক - ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিম

এর পাশাপাশি ভারতে খুচরো বিনিয়োগকারীদের জন্য বাজারে সরকারি বন্ড প্রকাশ করেছে।

এদিন প্রধানমন্ত্রী বলেন, 'আরবিআই রিটেইল ডাইরেক্ট স্কিমের মাধ্যমে দেশের ক্ষুদ্র বিনিয়োগকারীরা সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের একটি নিরাপদ মাধ্যম পাবেন।' তিনি আরও বলেন, আরবিআই-এর এই উদ্ভাবনী গ্রাহক-কেন্দ্রিক উদ্যোগ বিনিয়োগের সুযোগ বাড়াবে। এর মাধ্যমে পুঁজিবাজারে যে কেউ প্রবেশ করতে পারবেন।

এদিন স্কিমের ভার্চুয়াল লঞ্চের সময়ে, RBI গভর্নর শক্তিকান্ত দাস, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও উপস্থিত ছিলেন।

RBI গভর্নর শক্তিকান্ত দাস, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও উপস্থিত ছিলেন। ছবি : পিটিআই
RBI গভর্নর শক্তিকান্ত দাস, অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও উপস্থিত ছিলেন। ছবি : পিটিআই (PTI)

'আরবিআই এর পরিষেবায় এফিসিয়েন্সি বাড়ানোর জন্য প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগানো হচ্ছে। আর্থিক অন্তর্ভুক্তি আরও বিস্তৃত করা এবং জনকেন্দ্রিক উদ্যোগ নেওয়ার উপর দৃষ্টি দিয়েছে আরবিআই,' বলেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

১. আরবিআই রিটেইল ডাইরেক্ট স্কিম

এই স্কিমের মাধ্যমে, একজন খুচরো বিনিয়োগকারী সরকারি সিকিউরিটিজ বাজারে প্রবেশাধিকার পাবেন। এই স্কিমটি কেন্দ্র এবং রাজ্য সরকার উভয়ের দ্বারা জারি করা সিকিউরিটিতে সরাসরি বিনিয়োগে সহায়তা করবে। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, 'বিনিয়োগকারীরা সহজেই আরবিআই-এর সঙ্গে বিনামূল্যে তাদের সরকারি সিকিউরিটিজ অ্যাকাউন্ট খুলতে এবং চালু রাখতে পারবেন।'

২. রিজার্ভ ব্যাঙ্ক - ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিম

এটি আরবিআই নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে গ্রাহকের অভিযোগগুলি নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় প্রতিকার পদ্ধতির উন্নতিতে সাহায্য করবে এই স্কিম৷ এর মাধ্যমে IT-সংক্রান্ত সীমাবদ্ধতার পাশাপাশি অভিযোগের সীমিত ক্ষেত্রের সমস্যা দূর হবে। PMO জানিয়েছে, স্কিমটি 'ওয়ান নেশন-ওয়ান ওমবাডসম্যান' নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। একটিই নির্দিষ্ট পোর্টাল, একটিই ইমেল এবং অভিযোগ জানাতে একটি ঠিকানার ভাবনাকে আরও এগিয়ে নিয়ে যাবে এই স্কিম।

এর ফলে বিভিন্ন ব্যাঙ্কের গ্রাহকরা একই স্থান থেকে অভিযোগ দায়ের করতে, নথি জমা দিতে, স্ট্যাটাস ট্র্যাক করতে পারবেন। একটিই ইমেল অ্যাড্রেসের মাধ্যমে তাঁরা নিজেদের সমস্যার কথা জানাতে সক্ষম হবেন। এছাড়াও একটি বহুভাষিক টোল-ফ্রি নম্বর থাকবে। এর মাধ্যমে অভিযোগের প্রতিকার সংক্রান্ত সমস্ত প্রাসঙ্গিক তথ্য মিলবে। পুরোটাই বিনামূল্যে।

যে অভিযোগগুলি ওমবাডসম্যান স্কিমের আওতায় নেই সেগুলি?

ন্যায়পাল(ওমবাডসম্যান) স্কিমের আওতায় যেগুলি থাকে না, সেগুলি 'গ্রাহক শিক্ষা এবং সুরক্ষা সেল' (CEPCs)-এর মাধ্যমে নিষ্পত্তি করা হয়। সেটাই অব্যাহত থাকবে। তাদের ৩০টি আঞ্চলিক অফিসে এই সুবিধা দেয় RBI।

বন্ধ করুন