বাংলা নিউজ > ঘরে বাইরে > খামখেয়ালী আবহাওয়া বিশ্ব জুড়েই, ৩৫টি শস্য প্রজাতির উদ্বোধনে মোদী
National Institute of Biotic Stress Management এর নতুন ক্যাম্পাসের উদ্বোধনে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo) (PTI)
National Institute of Biotic Stress Management এর নতুন ক্যাম্পাসের উদ্বোধনে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo) (PTI)

খামখেয়ালী আবহাওয়া বিশ্ব জুড়েই, ৩৫টি শস্য প্রজাতির উদ্বোধনে মোদী

  • প্রধানমন্ত্রী জানিয়েছেন, শুধু কৃষি ক্ষেত্রে নয়, আবহাওয়ার এই পরিবর্তন পুরো বাস্তুতন্ত্রের কাছেই একটি বড় চ্যালেঞ্জ।

ক্রমেই বদলে যাচ্ছে আবহাওয়া। আরও যেন খামখেয়ালী হয়ে যাচ্ছে প্রকৃতি। সব মিলিয়ে এটা গোটা বিশ্বের কাছেই একটা বড় চ্যালেঞ্জ। এবার আবহাওয়ার সেই খামখেয়ালিপনার সঙ্গে তাল মিলিয়ে চাষ করার জন্য ৩৫টি শস্য প্রজাতির সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন ভার্চুয়াল মাধ্যমে মোদী ছত্তিশগড়ের রায়পুরে ন্যাশানাল ইনস্টিটিউট অফ বায়োটিক স্ট্রেস টলারেন্সের নতুন ক্যাম্পাসেরও উদ্বোধন করেন মোদী। পাশাপাশি বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়কে তিনি গ্রিন ক্যাম্পাস পুরষ্কার প্রদান করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, শুধু কৃষি ক্ষেত্রে নয়, আবহাওয়ার এই পরিবর্তন পুরো বাস্তুতন্ত্রের কাছেই একটি বড় চ্যালেঞ্জ। আবহাওয়ার এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে নতুন ধরনের রোগও আসছে কৃষিক্ষেত্রে। এর জেরে মানুষের, পশু পাখিদের স্বাস্থ্যের উপরেও খারাপ প্রভাব পড়তে পারে। মাছের উৎপাদনেও প্রভাব পড়ছে যার জেরে ভুগতে হচ্ছে মৎস্য়জীবীদের। প্রধানমন্ত্রী বলেন, এনিয়ে প্রচুর গবেষণার প্রয়োজন রয়েছে। যখন বিজ্ঞান, সরকার, সমাজ একযোগে কাজ করে তখন ভালো ফলাফল হতে বাধ্য। 

মোদী এদিন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকদের সঙ্গেও মতবিনিময় করেছেন। পিএম কিষান স্কিম সহ নানা সরকারি প্রকল্প থেকে কীভাবে কৃষকরা উপকৃত হচ্ছেন সেকথাও মোদীর কাছে তুলে ধরেন কৃষকরা। নতুন ধরনের কৃষি পদ্ধতি তাঁরা কীভাবে তুলে ধরছেন, উত্তরাখণ্ডের প্রত্য়ন্ত এলাকাতেও কীভাবে এই নয়া কৃষি পদ্ধতি তাঁরা কাজে লাগাচ্ছেন তা তাঁরা জানিয়েছেন।

 

বন্ধ করুন