বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা ও ২০ টাকার কয়েন প্রকাশ করলেন PM Modi!
ফাইল ছবি: অর্থমন্ত্রক (Ministry of Finance)

নতুন ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা ও ২০ টাকার কয়েন প্রকাশ করলেন PM Modi!

 নয়া কয়েনগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এর ফলে দৃষ্টিপ্রতিবন্ধীদের ক্ষেত্রে এই কয়েনগুলি বোঝা সহজতর হবে

সোমবার নতুন সিরিজের কয়েন প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা ও ২০ টাকার কয়েন বের করা হয়েছে। সিরিজটি কেন্দ্রের 'আজাদি রা অমৃত মহোত্সব' উদ্যোগের অধীনে আনা হয়েছে। এদিন একই সঙ্গে ১২টি সরকারি স্কিমের ক্রেডিড-লিঙ্কড পোর্টালের সূচনা করেন প্রধানমন্ত্রী। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

নয়া কয়েনগুলি বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। এর ফলে দৃষ্টিপ্রতিবন্ধীদের ক্ষেত্রে এই কয়েনগুলি বোঝা সহজতর হবে। কয়েনের গায়ে আজাদি কা মহোত্সবের লোগো খোদাই করা হয়েছে।

'এই কয়েনগুলি সবাইকে 'অমৃত কাল'-এর লক্ষ্যগুলির কথা মনে করিয়ে দেবে। এটি তাদের দেশের উন্নয়নে অবদান রাখতে অনুপ্রাণিত করবে। আগামী এক সপ্তাহের মধ্যে, অর্থ মন্ত্রক বেশ কিছু প্রোগ্রাম পরিচালনা করবে,' সপ্তাহের সূচনা করার পর বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী আরও বলেন যে, প্রত্যেক নাগরিকের কর্তব্য হল জাতির উন্নতিতে তাঁদের নিজস্ব স্তরে কিছু বিশেষ অবদান রাখা।

বিগত কয়েক বছরে তাঁর সরকারের বিভিন্ন প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্র সংস্কার এবং সরলীকরণের দিকে মনোনিবেশ করেছে।

উদাহরণস্বরূপ তিনি বলেন, 'জিএসটি (গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স) কেন্দ্র এবং রাজ্যের অজস্র করের ঝামেলা দূর করেছে। এখন প্রতি মাসে এক লক্ষ কোটি টাকার বেশি জিএসটি সংগ্রহ করাটাই স্বাভাবিক ব্যাপার হয়ে গিয়েছে,' বলেন তিনি।

বন্ধ করুন