বাংলা নিউজ > ঘরে বাইরে > এটা যুদ্ধের সময় নয়, পুতিনকে বললেন মোদী, জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট যা বললেন…
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Sergei Bobylev, Sputnik, Kremlin Pool Photo via AP) (AP)

এটা যুদ্ধের সময় নয়, পুতিনকে বললেন মোদী, জবাবে রাশিয়ার প্রেসিডেন্ট যা বললেন…

  • একটি বিবৃতিতে বিদেশ দফতর জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী মোদীর ভিডিয়ো মেসেজের প্রশংসা করেছেন। চলতি মাসে ইস্টার্ন ইকোনমিক ফোরামের ভ্লাদিভস্তকের মিটিংয়ের প্রসঙ্গে তিনি একথা জানিয়েছেন।

সোহিনী গোস্বামী

শুক্রবার এসসিও মিটিংয়ের পাশাপাশি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উজবেকিস্তানের সমরখন্দে এই মিটিং হয়েছে।ইউক্রেন পরিস্থিতির পরে এই প্রথম দুজনের বৈঠক। আলোচনায় যুদ্ধের প্রসঙ্গও উঠে আসে। পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক পরিস্থিতি নিয়েও আলোচনা হয়।

মোদী পুতিনকে বলেন, এটা বর্তমানে যুদ্ধের সময় নয়। বর্তমানে খাবার, সার,জ্বালানির বিষয়টি এখন গোটা বিশ্বের কাছে বড় বিষয়।

মোদী বলেন, আমি জানি যে বর্তমান সময়টা যুদ্ধের সময় নয়। এর আগেও ফোনে এব্যাপারে আপনাকে আমি বলেছিলাম। এর উত্তরে পুতিন বলেন, আমি আপনার বিষয়টি বুঝতে পেরেছি। ইউক্রেন সংকটের ক্ষেত্রে আপনার অবস্থানটা বুঝতে পেরেছি। আমরা চাই দ্রুত এসবের শেষ হোক।সেখানে কী হচ্ছে সেব্যাপারে আপনাকে আমরা জানাব।

এদিকে পরে একটি বিবৃতিতে বিদেশ দফতর জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন প্রধানমন্ত্রী মোদীর ভিডিয়ো মেসেজের প্রশংসা করেছেন। চলতি মাসে ইস্টার্ন ইকোনমিক ফোরামের ভ্লাদিভস্তকের মিটিংয়ের প্রসঙ্গে তিনি একথা জানিয়েছেন।

তবে ওয়াকিবহাল মহলের মতে, নিউদিল্লি সরাসরি ইউক্রেন সংকট নিয়ে প্রকাশ্যে রাশিয়ার বিরুদ্ধে কোনও মন্তব্য করেনি।

এদিকে এর আগে মোদী তুর্কি  প্রেসিডেন্টের সঙ্গেও বৈঠক করেন। সেখানেও মূলত দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে।

বন্ধ করুন