বাংলা নিউজ > ঘরে বাইরে > কোয়াডের পাশাপাশি নজরে বাণিজ্য, জাপানের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্যে পিটিআই) (AP)

কোয়াডের পাশাপাশি নজরে বাণিজ্য, জাপানের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক মোদীর

  • PM Modi in Japan: কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজই ভোরে টোকিও পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানেই বিশ্বখ্যাত বিশিষ্ট জাপানি সংস্থাগুলির সিইওদের সঙ্গে দেখা করেন মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর দুই দিনের জাপান সফরের প্রথম দিনে সেদেশের শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে দেখা করলেন। কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজই ভোরে টোকিও পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানেই বিশ্বখ্যাত বিশিষ্ট জাপানি সংস্থাগুলির সিইওদের সঙ্গে দেখা করেন মোদী। এদিন টোকিওতে এনইসি কর্পোরেশনের চেয়ারপারসন ডঃ নোবুহিরো এন্ডোর সঙ্গে দেখা করলেন প্রধানমন্ত্রী মোদী। ভারতের টেলিকমিউনিকেশন সেক্টরে এনইসি-র ভূমিকাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি একটি টুইটে বলেছেন, ভারতে নতুন এবং উদীয়মান প্রযুক্তির সুযোগ নিয়ে আলোচনা হয় বৈঠকে।

শিল্প উন্নয়ন, কর এবং শ্রম সহ ভারতে ব্যবসা সহজ করার জন্য গৃহীত বিভিন্ন সংস্কার নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী মোদী এবং এনইসি প্রধান। মোদীর সঙ্গে বৈঠকের পর এন্ডো টুইট করে লেখেন, ‘আজ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আলোচনার ভালো সুযোগ ছিল। কীভাবে DX বাস্তবায়ন করতে হয় এবং স্মার্ট সিটিগুলিতে কীভাবে অবদান রাখতে হয় সে সম্পর্কে কথা বলেছি প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে। শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে বর্তমান সরকারের পরিকল্পনা রয়েছে।’

পরে, প্রধানমন্ত্রী মোদী জাপানের শীর্ষস্থানীয় পোশাক ব্র্যান্ড ইউনিক্লোর চেয়ারম্যান, প্রেসিডেন্ট তথা সিইও তাদাশি ইয়ানাইয়ের সঙ্গে দেখা করেন। পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল অঞ্চল এবং পোশাক (পিএম মিত্রা) পার্ক স্কিম নিয়ে আলোচনা হয় দুই জনের মধ্যে। এই প্রকল্পের অধীনে তৈরি প্রতিটি পার্কে একটি ইনকিউবেশন সেন্টার, একটি কমন প্রসেসিং হাউস এবং একটি কমন ফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং অন্যান্য টেক্সটাইল সংক্রান্ত সুবিধা (ডিজাইন সেন্টার এবং টেস্টিং সেন্টার) থাকবে। জাপানের ব্যবসায়ী কর্তাদের সঙ্গে দেখা করার পর প্রধানমন্ত্রী মোদী তাঁদের সঙ্গে তাঁর ছবি টুইট করে এবং সংক্ষেপে বৈঠকের আলোচ্য বিষয় তুলে ধরেন।

বন্ধ করুন