পুরনো নিষেধাজ্ঞার বেড়াজাল অতিক্রম করে নতুন নতুন শিখর জয়ের কৃতিত্ব অর্জন করছেন মেয়েরা, দাবি প্রধানমন্ত্রীর।
পুরনো নিষেধাজ্ঞার বেড়াজাল অতিক্রম করে নতুন নতুন শিখর জয়ের কৃতিত্ব অর্জন করছেন মেয়েরা, দাবি প্রধানমন্ত্রীর।

নতুন শিখর জয়ের পথে ভারতের নারীশক্তি, মন কি বাত-এ উচ্ছ্বসিত নমো

  • দেশের মহিলাদের সাহস এবং আমাদের মেয়েদের উদ্যোগ প্রত্যেকের গর্বের বিষয়। পুরনো নিষেধাজ্ঞার বেড়াজাল অতিক্রম করে নতুন নতুন শিখর জয়ের এমন অনেক উদাহরণ আমাদের চারপাশে দেখতে পাই।

কনিষ্ঠতম পর্বতারোহী হিসেবে মাউন্ট অ্যাকনকাগুয়া শিখর জয় করার জন্য ১২ বছরের কামিয়া কার্তিকেয়নের প্রশংসায় মুখর হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ রেডিয়ো অনুষ্ঠানে।

রবিবার সকালে বেতার অনুষ্ঠান ‘মন কি বাত’-এ দেশের নারীশক্তির বিকাশ সম্পর্কে বলতে গিয়ে মুম্বইয়ের নৌসেনা শিশু বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী কামিয়ার প্রসঙ্গ উত্থাপন করেন প্রধানমন্ত্রী। গত ১ ফেব্রুয়ারি কনিষ্ঠম পর্বতারোহী হিসেবে আর্জেন্তিনায় আন্দেজ পর্বতশ্রেণির উচ্চতম ৬৯৬২ মিটার উঁচু অ্যাকনকাগুয়া শিখর জয় করেন এই কিশোরী।

এ দিন নমো বলেন, ‘আমাদের দেশের মহিলাদের সাহস এবং আমাদের মেয়েদের উদ্যোগ প্রত্যেকের গর্বের বিষয়। পুরনো নিষেধাজ্ঞার বেড়াজাল অতিক্রম করে নতুন নতুন শিখর জয়ের এমন অনেক উদাহরণ আমাদের চারপাশে দেখতে পাই।’

মোদী বলেন, ‘আমাকে কামিয়ার কথা জানানো হয়েছে, যে ভারতকে গর্বিত করেছে, নতুন অভিযান শুরু করেছে। এই অভিযানের নাম মিশন সাহস। এই অভিযানে সে প্রতিটি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গ জয় করার চেষ্টা করবে। এই কাজে তাকে উত্তর ও দক্ষিণ মেরুতে স্কি করতে হবে। কামিয়াকে এই অভিযানের জন্য আমার শুভেচ্ছা জানাই।’

এর আগে দেশের ৭১তম সাধারণতন্ত্র দিবসে নিজের বেতার অনুষ্ঠান ‘মন কি বাত’-এ অংশগ্রহণ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।


বন্ধ করুন