বাংলা নিউজ > ঘরে বাইরে > PM Modi Releases 8 Cheetahs: ৭ দশক পর মোদীর হাত ধরে দেশের মাটিতে চিতা, দেখুন ঐতিহাসিক মুহূর্তের ভিডিয়ো

PM Modi Releases 8 Cheetahs: ৭ দশক পর মোদীর হাত ধরে দেশের মাটিতে চিতা, দেখুন ঐতিহাসিক মুহূর্তের ভিডিয়ো

নামিবিয়া থেকে আসা চিতাদের খাঁচা থেকে মুক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নামিবিয়া থেকে আসা চিতাদের খাঁচা থেকে মুক্ত করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখুন সেই ঐতিহাসিক মূহুর্তের ভিডিয়ো।

আফ্রিকার নামিবিয়া থেকে আনা আটটি চিতাকে শনিবার মধ্যপ্রদেশের কুনো জাতীয় উদ্যানে ছাড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আটটি চিতার মধ্যে পাঁচটি নারী। এদের বয়স ২ থেকে ৫ বছরের মধ্যে। এদিকে তিনটি পুরুষের বয়স সাড়ে ৪ থেকে সাড়ে ৫ বছরের মধ্যে। প্রসঙ্গত, কুনো জাতীয় উদ্যানের বিস্তীর্ণ এলাকা জুড়ে ঘাসজমি, ছোট ছোট টিলা। চিতাদের জন্য এটি আদর্শ স্থান। ২৪ ঘণ্টা তাদের নজরদারির জন্য একটি দল থাকবে।

প্রসঙ্গত, ১৯৫২ সালে ভারত থেকে বিলুপ্ত হয়ে গিয়েছিল চিতা। এর ৭০ বছর পর ফের একবার ভারতের মাটিতে পা রাখল চিতা। কুনো জাতীয় উদ্যানে চিতাগুলিকে রাখার জন্য বিশেষ বন্দোবস্ত করা হয়েছে। ভারত সরকারের 'প্রজেক্ট চিতা'র আওতায় দেশে নতুন চিতা আসছে। দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়া থেকে আগামী পাঁচ বছর ধরে ধাপে ধাপে ৫০টি চিতা আনা হবে ভারতে।

গত ২০ জুলাই ভারত ও নাম্বিয়া এই চিতা নিয়ে আসার ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছিল। বিশেষজ্ঞদের মতে, ১৯৪০ সাল পর্যন্ত মধ্যভারতে চিতার দেখা মিলত। পরবর্তী সময়ে ব্যাপক শিকারের জেরে তা ভারত থেকে অবলুপ্ত হয়ে যায়। চিতাকে ১৯৫২ সালে দেশে বিলুপ্ত বলে ঘোষণা করা হয়েছিল। ছত্তিশগড়ের সুরগুজা স্টেটের রাজা মহারাজা রামানুজ প্রতাপ সিং দেও দেশে থাকা শেষ কয়েকটি চিতাকে মেরেছিলেন বলে জানা যায়। এর ৭০ বছর পর মধ্যপ্রদেশে এসে পৌঁছল চিতা।

ঘরে বাইরে খবর

Latest News

প্যাকেটে জমিয়ে রাখা মাংস খেয়ে হাসপাতালে ভর্তি ২৮, মৃত ২ শুধু খেলেই হবে না, জানতে হবে কেন পালন করা হয় জাতীয় আম দিবস অপরাজিত ১০৬ রান! Punjab Kings-এর তারকার হাত ধরে LPL 2024 চ্যাম্পিয়ন Jaffna Kings 'এটা হাসার মতো কথা?', আচমকাই পাপারাৎজির উপর মেজাজ হারালেন রকুলপ্রীত, কেন? 'মিথ্যার আশ্রয় নিচ্ছে SC, ডিএ মামলা নিয়ে চলছে চক্রান্ত', বিস্ফোরক সরকারি কর্মীরা সুইচ অফ এবং রিসেট- স্ত্রী-কন্যার সঙ্গে ছবি শেয়ার করে রোহিতের বিশেষ বার্তা ইন্ডাস্ট্রিতে ২২ বছর পার, এখনও 'লড়াই' করে যাচ্ছেন নেহা! বললেন, ‘দক্ষিণ থেকে…’ ৩৪০০ কোটি টাকার বন্ড বিক্রি RBI-এর, ভারতের রিজার্ভে জুড়েছে ৯.৭ বিলিয়ন ডলার ঢাকায় গ্রেফতার BNP মহাসচিব, থমথমে বাংলাদেশ থেকে ঘরে ফিরলেন ৪৫০০ ভারতীয় পড়ুয়া ক্রিকেট ইতিহাসে প্রথমবার ঘটল এমন ঘটনা! নিজের বিরুদ্ধে DRS নিয়ে উইকেট হারালেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.