মন্ত্রিসভার সদস্যদের কাজের অগ্রগতি পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
মন্ত্রিসভার সদস্যদের কাজের অগ্রগতি পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দুই সপ্তাহে ৩ বার কেন্দ্রীয় মন্ত্রীদের কাজের খতিয়ান যাচাই নমোর

  • সচিব পর্যায়ে বিভিন্ন কমিটির প্রেজেন্টেশন বাবদ প্রাপ্ত পরামর্শেোর ভিত্তিতে আগামী ৫ বছরে বিভিন্ন মন্ত্রীর জন্য অ্যাকশন প্ল্যান চূড়ান্ত করবে প্রশাসন।

আগামী পাঁচ বছরে গুরুত্বপূর্ণ দফতরের মন্ত্রী বাছাইয়ের কথা মাথায় রেখে শনিবার এক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যদের কাজের অগ্রগতি পর্যালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, এ দিন প্রশাসন, প্রযুক্তি ও সম্পদ-সহ গুরুত্বপূর্ণ একাধিক বিভাগের বিভিন্ন কূটনীতিকের কথা শোনেন প্রধানমন্ত্রী।

বৈঠকে সচিব পর্যায়ে বিভিন্ন কমিটির প্রেজেন্টেশন বাবদ প্রাপ্ত পরামর্শেোর ভিত্তিতে আগামী ৫ বছরে বিভিন্ন মন্ত্রীর জন্য অ্যাকশন প্ল্যান চূড়ান্ত করবে প্রশাসন।

দ্রুত ও সঠিক নীতি প্রয়োগের জন্য মন্ত্রীদের কৃষি, স্বাস্থ্য, প্রশাসন ও প্রযুক্তির মতো একাধিক বিভাগে ভাগ করে নেওয়া হয়। জানা গিয়েছে, এই অ্যাকশন প্ল্যান সরকারি নীতি ও প্রকল্প বাস্তবায়িত করার বিষয়ে যথাযথ পদ্ধতি অনুসরণ করা এবং তৃণমূল স্তরে তার সুফল পেতে সাহায্য করবে। জানা গিয়েছে, প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আগামী সপ্তাহে ফের বৈঠকে মিলিত হতে চলেছে কাউন্সিল অফ মিনিস্টার্স।

সাধারণত ক্যাবিনেট বৈঠকের পরে প্রতি মাসে একবার আলোচনায় বসে কাউন্সিল। কিন্তু গত তিন বারই এই নিয়ম না মেনে বৈঠকগুলি আয়োজিত হয়েছে সুবিধাজনক সময়ে। গত কয়েক সপ্তাহে ক্যাবিনেট বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীদের সরকারি নীতি প্রণয়নের কাজে অগ্রগতির বিষয়টি খতিয়ে দেখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, ২০১৯ সালে অধিকতর সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রে সরকার গড়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। গত নভেম্বর মাসে এই সরকারের ৬ মাস পূর্ণ হয়েছে।

বন্ধ করুন