বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা বাড়তেই আকাশছোঁয়া অক্সিজেনের চাহিদা, পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রী মোদী
Prime Minister Narendra Modi interacts with the Governors and Lieutenant Governors on the Covid-19 situation and Vaccination Drive in the country through video conferencing, in New Delhi on Wednesday. (ANI Photo)
Prime Minister Narendra Modi interacts with the Governors and Lieutenant Governors on the Covid-19 situation and Vaccination Drive in the country through video conferencing, in New Delhi on Wednesday. (ANI Photo)

করোনা বাড়তেই আকাশছোঁয়া অক্সিজেনের চাহিদা, পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রী মোদী

  • দেশের সর্বত্র যাতে পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্য খাতে ব্যবহারযোগ্য অক্সিজেন সিলিন্ডার থাকে, তা নিশ্চিত করতে এদিন বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী গ্রাফে নাজেহাল দেশ। এই আবহে আবার দেশের বিভিন্ন প্রান্তে মেডিক্যাল গ্রেড অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে দেশের সর্বত্র যাতে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন সিলিন্ডার থাকে, তা নিশ্চিত করতে এদিন বিভিন্ন মন্ত্রকের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন পরিস্থিতি পর্যালোচনার জন্য স্বাস্থ্য, স্টিল, সড়ক পরিবহন মন্ত্রকের তরফে বিভিন্ন তথ্য দেওয়া হয় প্রধানমন্ত্রীকে। এই বৈঠকের পর প্রধানমন্ত্রী বলেন, 'সব মন্ত্রক এবং রাজ্য সরকারে মধ্যে সমন্বয় গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ।'

প্রধানমন্ত্রীর দফতরের তরফে এদিন জানানো হয়, বৈঠকে বর্তমান পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি আগামী ১৫ দিনের সম্ভাব্য পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছেমূলত যেই ১২টি রাজ্যে (মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাত, উত্তরপ্রদেশ, দিল্লি, ছত্তিশগড়, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, পঞ্জাব, হরিয়ানা এবং রাজস্থান) করোনা সংক্রমণ সবথেকে বেশি, সেই রাজ্যগুলিতে অক্সিজেন সরবরাহ কেমন, তা নিয়ে আলোচনা হয় বৈঠকে।

এদিন বৈঠকে প্রধানমন্ত্রী মোদীকে জানানো হয়, অক্সিজেন সরবরাহ ইস্যুতে সমন্বয় বজায় রাখতে রাজ্যগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে কেন্দ্র। এখনও পর্যন্ত ২০, ২৫ এবং ৩০ এপ্রিলের আনুমানিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে রাজ্যগুলির চাহিদা মোটানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এছাড়াও দেশে অক্সিজেন উত্পাদনের বিষয়ে প্রধানমন্ত্রীকে বৈঠকে অবগত করা হয়। বাড়তে থাকা চাহিদার কথা মাথায় রেখে প্রতিটি প্লান্টের ক্ষমতা অনুযায়ী প্রধানমন্ত্রী অক্সিজেন উত্পাদান বৃদ্ধির নির্দেশও দেন। স্টিল প্লান্টগুলিতে থাকা অতিরিক্ত অক্সিজেনকে স্বাস্থ্য ক্ষেত্রে ব্যবহার করা হবে বলেও জানানো হয়েছে।

এদিকে অক্সিজেন সিলিন্ডার বহনকারী ট্যাঙ্কার যাতে দেশের সর্বত্র বিনা বাধায় যেতে পারে, তার উপর বিশেষ নজর দেওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী মোদী। এছাড়া যেসব কারখানায় সিলিন্ডারে অক্সিজেন ভর্তি করার কাজ চলে, সেগুলিকে ২৪ ঘণ্টা চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে। এছাড়া অক্সিজেন বহনকারী ট্যাঙ্কারের অভাব মেটাতে নাইট্রোজেন বহনকারী ট্যাঙ্কারগুলিকে রূপান্তরিত করা হচ্ছে, যাতে সেগুলিতে করে অক্সিজেন বহন করা যায়। 

 

বন্ধ করুন