বাড়ি > ঘরে বাইরে > অযোধ্যায় মোদীর ঐতিহাসিক ভূমিপুজো টিভিতে দেখল গোটা বিশ্বের রেকর্ড সংখ্যক দর্শক
বুধবার অযোধ্যায় নরেন্দ্র মোদী।
বুধবার অযোধ্যায় নরেন্দ্র মোদী।

অযোধ্যায় মোদীর ঐতিহাসিক ভূমিপুজো টিভিতে দেখল গোটা বিশ্বের রেকর্ড সংখ্যক দর্শক

  • যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, থাইল্যান্ড সহ বিশ্বের নানান প্রান্তের রেকর্ড সংখ্যক দর্শক অযোধ্যার রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপনের এই মহাযজ্ঞে শামিল হন।

বুধবার অযোধ্যার রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।দীর্ঘদিনের বিতর্ক, আইনি টানাপোড়েনের পর অবশেষে সুপ্রিম কোর্টের নির্দেশে অযোধ্যায় হতে চলেছে রাম মন্দির তৈরি হচ্ছে। সেই ঐতিহাসিক মুহূর্তের সূত্রপাত হল গতকাল। সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে টেলিভিশনের পর্দায় চোখ ছিল কয়েক কোটি ভারতবাসীর। তবে শুধু ভারত নয়, এদিন মোদীর হাতে রাম মন্দিরের ভূমি পুজো দেখল যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, থাইল্যান্ড সহ অসংখ্যা দেশের প্রবাসী ভারতীয় ও বিদেশিরাও।

এই অনুষ্ঠানের সরসারি সম্প্রচারের দায়িত্ব ছিল দেশের পাবলিক ব্রডকাস্টার দূরদর্শনের জিম্মায়। একাধিক আউটসাইড ব্রডকাস্টিং ভ্যান (OB), এবং ডিজিটাল স্যাটেলাইট নিউজ গ্যাদারিং (DSNG) এর মাধ্যমে মাল্টি স্টেপ আপ ক্যামেরায় তুলে ধরা হয়েছিল এই অনুষ্ঠান।

ইউটিউবেও সরসারি সম্প্রচার করা হয়েছে এই অনুষ্ঠান। যেখানে সবচেয়ে বেশি দর্শক সংখ্যা উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটিশ যুক্তরাজ্য, ফ্রান্স,নেদারল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়া, ওমান, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মরিশাসের মতো দেশ থেকে, জানিয়েছে দূরদর্শন।

ভারতে প্রায় ২০০ টেলিভিশন চ্যানেলে সরসারি সম্প্রচার করা হয়েছে এই অনুষ্ঠান। এই অনুষ্ঠানের সিগন্যাল ডিস্ট্রিবিউট করা হয়েছে সংবাদ সংস্থা এএনআইয়ের মাধ্যমে। প্রায় ১২০০ স্টেশনে এই সিগন্যাল ডিস্ট্রিবিউট করা হয় এবং দূরদর্শনের সংবাদ চ্যানেল ডিডি নিউজ পৃথবভাবে এই অনুষ্ঠানের ভিস্যুয়াল ভাগ করে নিয়েছে এশিয়া প্যাসিফিক দেশগুলির সঙ্গে।

তিন দশক ধরে চলা বিজেপির মন্দির আন্দোলনের শুভ সমাপ্তি ঘটল এদিন অযোধ্যার রামমন্দিরের ভূমি পুজোর সঙ্গে।এই বৃত্তের সূচনা হয়েছিল ১৯৯০ সালে রথযাত্রার মাধ্যমে। গুজরাত পর্বের সেই রথযাত্রায় অন্যতম আয়োজক ছিলেন নরেন্দ্র দামোদর দাস মোদী। ৩০ বছর যিনি অযোধ্যায় দাঁড়িয়ে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন।এদিন রাম মন্দিরে সোনালী অঙ্গবস্ত্রে রাজসিক সাজে উপস্থিত হন প্রধানমন্ত্রী। সাষ্টাঙ্গে রামলালাকে প্রণাম করেন মন্দিরে। প্রধানমন্ত্রী বলেন যে অনেক দিন অস্থায়ী মন্দিরে থেকেছেন শ্রীরামচন্দ্র, এবার তাঁর মন্দিরে থাকার পালা। এদিন একতার বার্তাও দেন প্রধানমন্ত্রী। বলেন যে শ্রীরামচন্দ্র সবার।ভারতের বিভিন্ন স্থানে রামায়ণের যে ভিন্ন ভিন্ন রূপ আছে, সেই কথাও তুলে ধরেন তিনি।

বন্ধ করুন